• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তাসকিনের বলে সাজঘরে ফিরলেন বিরাট কোহলি

প্রকাশ:  ২৩ ডিসেম্বর ২০২২, ১২:৪১ | আপডেট : ২৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৪
স্পোর্টস ডেস্ক

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতির পরপরই টাইগার পেসার তাসকিন আহমেদের বলে ২৪ রান করে সাজঘরে ফিরে গিয়েছেন বিরাট কোহলি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৯ ওভার শেষে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ৯৯ রান। রিশাভ পান্ত ১৯ আর শ্রেয়াস আইয়ার শূন্য রানে অপরাজিত আছেন।

এর আগে প্রথম সেশনে ভারতের টপঅর্ডারের তিন ব্যাটারকে সাজঘরে ফেরায় টাইগাররা। তিনটি উইকেটই নেন তাইজুল ইসলাম। ৩৬ ওভারে ৩ উইকেটে ৮৬ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গিয়েছিলো ভারত।

দিনের ষষ্ঠ ওভারে প্রথম আঘাত করেন তাইজুল। সামনে এসে খেলতে গিয়ে রাহুল হন এলবিডব্লিউ। গতকাল একবার রিভিউ নিয়ে বেঁচে গিয়েছিলেন, আরেকবার তার বিপক্ষে নেওয়া রিভিউ ব্যর্থ হয়েছিলো বাংলাদেশের। আজ বাংলাদেশ তার উইকেট পেয়েছে রিভিউ নিয়েই।

পরের ওভারে এসে তাইজুল ফেরান আরেক ওপেনার গিলকে। সুইপ করতে গিয়েছিলেন, মিস করে তিনিও হন এলবিডব্লিউ। আম্পায়ার শরফুদ্দৌলার আউটের সিদ্ধান্ত রিভিউ করারও প্রয়োজন বোধ করেননি গিল। ভারত ২ উইকেট হারায় ১১ রান ও ১৩ বলের মধ্যে। ৩৮ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা।

সাকিব, খালেদ, তাসকিনের পর বোলিংয়ে আসেন মিরাজও। খালেদের বলে আউটসাইড-এজড হলেও তৃতীয় স্লিপের নাগালের বাইরে দিয়ে যায় পূজারার শর্ট। অবশ্য মিরাজও বোলিং করছিলেন পূজারা-কোহলির ব্যাট-প্যাড তাক করেই। ২৪তম ওভারে পূজারা ক্যাচও তুলেছিলেন, তবে শর্ট লেগে থাকা জাকিরের নাগালের বাইরে দিয়েই যায় সেটি।

পূজারা শুরুতে অবশ্য ব্যাটিং করেছেন প্রায় ৭০ স্ট্রাইক রেটে, নিয়মিত স্ট্রাইক বদল করে গেছেন। মাঝে তাসকিনকে ড্রাইভ করে চারও মারেন কোহলি। তাইজুলকে এরপর প্রান্ত বদল করে করে মিডিয়া সেন্টারের দিক থেকে আনেন সাকিব, বাংলাদেশও পায় আরেকটি ব্রেকথ্রু।

অবশেষে সফল হয় শর্ট লেগ। পূজারার ইনসাইড-এজে লেগে ক্যাচ যায় মুমিনুলের কাছে। বাংলাদেশ দল উদ্‌যাপন শুরু করলেও দাঁড়িয়ে থাকেন পূজারা, রিভিউ যায় টেলিভিশন আম্পায়ার মাইকেল গফের কাছে। ক্যাচ নেওয়ার সময় বলের নিচে আঙুল ছিলো মুমিনুলের, গফ সিদ্ধান্ত দেন এমন। শেষ পর্যন্ত ৫৫ বলে ২৪ রান করে ফেরেন পূজারা, এ ইনিংসের পথে ভারতের অষ্টম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৭ হাজার রান পূর্ণ হয় তাঁর।

ভারত পাঁচে পাঠায় ঋষভ পন্তকে। বিরতির আগে মিরাজকে পুল করে একটি চার মারেন এ বাঁহাতি। বাংলাদেশ অবশ্য কোহলি ও পন্ত দুজনকেই আউট করার ‘হাফ চান্স’ তৈরি করতে পেরেছিলো মিরাজের বলে। নিচু হওয়া বলে কোহলির আউটসাইড-এজ উইকেটকিপার নুরুলের প্যাডে লাগার পর যায় স্লিপের নাগালের বাইরে দিয়ে। পরে পন্তের আউটসাইড-এজে লাফিয়ে উঠে হাত লাগাতে পারলেও ক্যাচ নিতে পারেননি স্লিপে থাকা লিটন দাস। বিরতির আগে শেষ বলে পন্তের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান-আউটও হতে বসেছিলেন কোহলি, ডাইভ দিয়ে ক্রিজে পৌঁছে যান অবশ্য সময়মতোই।

এর আগে টস জিতে ব্যাটিং বেছে নেওয়া বাংলাদেশকে ২২৭ রানে গুটিয়ে দিয়ে প্রথম দিন শেষে ৮ ওভার খেলে বিনা উইকেটে ১৯ রান তুলেছিলো ভারত। লোকেশ রাহুল ৩ আর শুভমান গিল ১৪ রানে অপরাজিত ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

তাসকিন আহমেদ,বিরাট কোহলি,ভারত,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close