• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বক্সিং ডে টেস্ট

প্রথম দিন শেষে এগিয়ে অস্ট্রেলিয়া

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২২, ১৮:১৫
স্পোর্টস ডেস্ক

বক্সিং ডে টেস্টে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেটের দেখা পেয়েছেন অজি পেসার ক্যামেরন গ্রিন। তার বোলিং তোপে টেস্টের প্রথম দিনই ১৮৯ রানে গুটিয়ে গেছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। দিনের শেষ বেলায় ব্যাটিং করতে নেমে ১ উইকেটে ৪৫ রান তুলেছে অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের শততম টেস্টে ডেভিড ওয়ার্নার অপরাজিত ৩২ রানে, তার সঙ্গী মারনাস লাবুশেনের রান ৫। ৯ উইকেট হাতে নিয়ে এখনো ১৪৪ রানে পিছয়ে রয়েছে স্বাগতিকরা।

সোমবার (২৬ ডিসেম্বর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নকে স্মরণ করে শুরু হওয়া তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতেছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান তিনি।

যে কারণে আগে বোলিং নেওয়া, উইকেটের সেই সুবিধা নিতে অপেক্ষা করতে হয়েছে ১১তম ওভার পর্যন্ত। সারেল আরউইকে স্লিপে ক্যাচ বানিয়ে অস্ট্রেলিয়াকে প্রথম উইকেট এনে দেন স্কট বোলান্ড।

গ্রিন তার প্রথম উইকেট তুলে নেন তিনে নামা থিউনিস ডি ব্রুইনকে আউট করে। ৩১ বলে ১২ রান করেন ডি ব্রুইন। অধিনায়ক ডিন এলগার রানআউট আর টেম্বা বাভুমাকে মিচেল স্টার্ক তুলে নিলে ৫৮ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা।

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন কাইল ভেরেইনে ও মার্কো ইয়ানসেন। পঞ্চম উইকেট জুটিতে এ দু’জন যোগ করেন ১১২ রান। দু’জনেই করেছেন ফিফটি। ভেরেইনে-ইয়ানসেনের দুজনকেই আউট করে প্রোটিয়াদের বেশি দূর বাড়তে দেননি গ্রিন। ভেরেইনে ৯৯ বলে ৫২ আর ইয়ানসেন ১৩৬ বলে ৫৯ রান করেন।

গ্রিন পরে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডিকে তুলে নিয়ে প্রথমবারের মতো ৫ উইকেটের দেখা পেয়ে যান। এর জন্য অবশ্য রান দিয়েছেন মাত্র ২৭টি।

এর আগে অবশ্য ওয়ার্নকে স্মরণ করতে আরেকটি আয়োজন করা হয়েছে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। তার টেস্ট ক্যাপ ৩৫০ নম্বর। এটা স্মরণ করতে স্থানীয় সময় ৩টা ৫০ মিনিটে এক মিনিটের জন্য খেলা থামিয়ে রাখা হয়। এ সময় গ্যালারিতে ওয়ার্নের বিখ্যাত ‘ফ্লপি হ্যাট’ মাথা থেকে খুলে হাততালিতে তাকে স্মরণ করেন গ্যালারিতে আসা দর্শক।

ব্রিজবেনে হওয়া সিরিজের প্রথম টেস্ট ৬ উইকেটে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বক্সিং ডে,টেস্ট,দক্ষিণ আফ্রিকা,অস্ট্রেলিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close