• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

ফুটবলের রাজার শেষকৃত্য শুরু, ফিফা প্রেসিডেন্টের শ্রদ্ধা

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০২৩, ২৩:৫৮
স্পোর্টস ডেস্ক

ফুটবলের রাজা পেলে বিদায় নিয়েছেন পৃথিবী থেকে। তবে ফুটবলপ্রেমীদের হৃদয়ে তিনি অমর। কারণ, কীর্তিমানের মৃত্যু নেই। তবুও নশ্বর দেহকে বিদায় জানাতেই হয়। কিংবদন্তী এ ফুটবলারকে শেষ শ্রদ্ধা জানাতে সোমবার (৩ জানুয়ারি) ভোর থেকেই সাও পাওলো রাজ্যের ভিলা বেলমিরো স্টেডিয়ামে ঢল নামে জনতার।

পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার আলবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে পেলের মরদেহ এনে রাখা হয় ভিলা বেলমিরো স্টেডিয়ামে। সেখানেই তাকে ২৪ ঘণ্টা ধরে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন ভক্ত ও সমর্থকরা। মঙ্গলবার (৪ জানুয়ারি) তার শেষকৃত্য সম্পন্ন হবে।

স্টেডিয়ামের মাঝে তৈরি অস্থায়ী মঞ্চে। তার কফিনের উপরের অংশ খুলে দেওয়া হয়। একটি সাদা চাদর জড়ানো রয়েছে পেলের শরীরের উপরের অংশ। তার কফিনের পাশে রাখা সাদা রংয়ের ফুলের তোড়া। পেলের কফিন বয়ে আনার সময় কাঁধে নেন তার ছেলে এডিনহো। পেলের কপালে হাত রেখে প্রার্থনা করে শ্রদ্ধা জানানোর প্রক্রিয়া শুরু করেন তিনি। এরপর পেলের স্ত্রী মার্সিয়া আয়োকি একটি ক্রুশ পেলের দেহের উপরে রাখেন। পরে এডিনহোকে জড়িয়ে ধরেন।

সকাল ১০টা থেকে সাধারণ মানুষের জন্যে স্টেডিয়ামের গেট খুলে দেওয়া হয়। সাধারণ মানুষের ভিড়ে হাজির ছিলেন ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতি গিলমার মেন্দেস।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থার সভাপতি আলেসান্দ্রো ডোমিঙ্গেজকে দেখা যায় শেষ শ্রদ্ধা জানাতে। এ সময় উপস্থিত ছিলেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের কর্মকর্তারাও।

ফিফা সভাপতি বলেন, পেলে চিরন্তন। ‘রাজার’ প্রাপ্য সম্মান অবশ্যই ফিফা দেবে। আমরা বিশ্বের সব ফুটবল ফেডারেশনকে প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালন করতে বলেছি। ২১১টি দেশকে বলেছি, তাদের একটি স্টেডিয়ামের নামকরণ যেন পেলের নামে করা হয়। ভবিষ্যৎ প্রজন্মের জানতে হবে এবং মনে রাখতে হবে যে পেলে কে ছিলেন।

কাতার বিশ্বকাপের চলাকালীন অসুস্থ হয়ে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি ছিলেন পেলে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ৮২ বছর বয়সে মারা যান তিনি।

ভিলা বেলমিরো স্টেডিয়ামে শ্রদ্ধা জানানো শেষে পেলেকে নেওয়া হবে তার শতবর্ষী মা দোনা সেলেস্তের বাড়িতে। মেমোরিয়াল নেক্রোপোল একুমেনিকায় কেবলমাত্র পরিবারের উপস্থিতিতে সমাহিত করা হবে কিংবদন্তি এই ফুটবলারকে। তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান।

পূর্বপশ্চিমবিডি/এসএম

শ্রদ্ধা,ফিফা প্রেসিডেন্ট,শেষকৃত্য,ফুটবল,পেলে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close