• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ক্রিকেটারদের থেকে এতো রিয়্যাকশন না আসা ভালো: মাশরাফি

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৩, ১২:৪১
স্পোর্টস ডেস্ক

বিপিএলের নবম আসর শুরুর আগেই ব্যবস্থাপনা নিয়ে সাকিব আল হাসানের মন্তব্যে তোলপাড় শুরু হয়। এরপর ফরচুন বরিশাল-রংপুর রাইডার্স ম্যাচে কোন ব্যাটার স্ট্রাইক নেবেন তা নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে নিয়ম ভেঙ্গে মাঠে ঢুকেন তিনি। খেলা শুরুর পর আম্পায়ারের দেওয়া আউটের সিদ্ধান্ত না মেনে দাঁড়িয়ে থেকে তর্কে জড়ান এনামুল হক বিজয়। এর আগের ম্যাচেও সাকিবকে একটি ওয়াইড না দেওয়া নিয়ে তেড়ে যেতে দেখা যায় আম্পায়ারের দিকে।

বিপিএল শুরুর আগে ব্যবস্থাপনা নিয়ে সমালোচনায় সাকিবের সঙ্গে তাল মেলালেও খেলা শুরুর পর কয়েকজন খেলোয়াড়ের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে প্রতিক্রিয়ায় আর সায় দিলেন না মাশরাফি বিন মর্তুজাও। তার মতে, ক্রিকেটারদের থেকে এতো রিয়্যাকশন না আসা ভালো।

মঙ্গলবার (১০ জানুয়ারি) রাতে ঢাকায় প্রথম ধাপের শেষ ম্যাচে ঢাকা ডমিনেটর্সকে ডমিনেট করে পরাজিত করে মাশরাফির স্টাইকার্স। টুর্নামেন্টে তার দল তুলে নেয় টানা চতুর্থ জয়। এই ম্যাচের আগে ফরচুন বরিশাল-রংপুর রাইডার্স ম্যাচ অনুষ্ঠিত হয়।

খেলা শেষে সিলেট স্টাইকার্সের অধিনায়ক বলেন, আমি তো এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলি না বা আমার খেলার সুযোগও নাই। তবে আমি মনে করি এই টুর্নামেন্টগুলো হওয়া প্রয়োজন। কারণ পুরো পৃথিবীতেই যদি দেখেন-টি-টোয়েন্টি। আপনাদেরও কাভার করতে হবে। আপনারাও কাভার করতে যান। টি-টোয়েন্টি এখন প্রচুর জনপ্রিয় খেলা। আন্তর্জাতিক সিরিজ হারলে কিন্তু আমরা চাপে পড়ে যাই, অনেক কথা ও সমালোচনা হয়।

সাকিবসহ কয়েকজন খেলোয়াড়ের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, টুর্নামেন্ট বিসিবি আয়োজন করছে, দায়িত্ব তাদের, আপনারা যে প্রশ্ন করেন, তাদের কাছ থেকেই আসে। আমাদের ক্রিকেটারদের থেকে এতো রিয়্যাকশন না আসা ভালো। এর চেয়ে খেলার দিকে মনোযোগী হওয়া উচিত। আরেকটা বিষয় কোনটা আছে বা নাই; আপনারাও প্রশ্ন করছেন। আমরাও জানি সীমাবদ্ধতা কতোটুকু আছে বা নেই।

মাশরাফি বলেন, অনেক কিছু ভালো হতে পারতো। অনেক কিছু সীমাবদ্ধতা আছে। টুর্নামেন্ট যখন মাঠে আছে আমরাই প্রায় ২০০ তাড়া করেছি, আজকে ২০০ করেছি, অন্যান্য ম্যাচে ১৬০ তাড়া করছে। ক্রিকেটারদের একটা অভ্যাস তৈরি হচ্ছে।

আম্পায়ারিংয়ে ভুলের দায়-দায়িত্ব অবশ্য বিসিবিকে দিতে চান না মাশরাফি। বলেন, দিনশেষে কিছু প্রশ্ন থাকছে...আম্পায়ারিং, এটা বিসিবির কিছু করার নেই। আম্পায়ার যদি তার লেভেল ওখানে না আসে, তখন এটা অন্য বিষয়। বাইরে থেকে আম্পায়ার এনে...আবারো আমি বলবো আমাদের আম্পায়ারদের সুযোগ দিতে হবে তাদের মেলে ধরার। তারা এখান থেকে যদি শিখে ভালো কিছু করে। কিছু ভুল সিদ্ধান্ত হবে এটা খুব স্বাভাবিক। যেহেতু স্নিকো নাই বা অন্য কিছু নাই; কিছু ভুল সিদ্ধান্ত হবেই। আমার কাছে মনে হয় কিছু বোল্ড সিদ্ধান্ত যদি আম্পায়ার নিতে পারে...যেটা আমরা বাইরে খেললে বা আন্তর্জাতিক ম্যাচে দেখি। ওরকম স্ট্যান্ডার্ড সেট করতে গেলে আম্পায়ারদেরও কিছু পদক্ষেপ নিতে হবে মাঠে।

সমালোচনা করেও খুব বেশি লাভ দেখেন না মাশরাফি। বলেন, সবকিছু নিয়ে সমালোচনা করে লাভ হবে না। দিনশেষে এই টুর্নামেন্ট যেমন জরুরি, আন্তর্জাতিক ম্যাচে...এই স্পেসই পাই না টি-টোয়েন্টি খেলবো কবে। ইভেন এটার পর লোকালি আরেকটা হওয়া উচিত। অন্য দেশে টি-টোয়েন্টি স্পেশালিস্ট বের করতে। আমাদের দেশে একটাই আছে বিপিএল, এটা নিয়ে এত কথা হলে ক্রিকেটারদের জন্য ক্ষতি হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিপিএল,মাশরাফি বিন মর্তুজা,ক্রিকেটার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close