• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিলো ভারত

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২৩, ২৩:৫৬
স্পোর্টস ডেস্ক

দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে ভারত। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) কলকাতার ইডেন গার্ডেনসে ভারতীয় বোলিং তোপে ২১৫ রানে গুটিয়ে যাওয়ার পর লঙ্কানরাও বল হাতে ভারতকে বিপদে ফেলে দিয়েছিলো। শেষ পর্যন্ত সফল হয়নি মিডল অর্ডারে লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়ার জুটির কারণে। তাতে ৪ উইকেটের জয় পায় রোহিত শর্মার দল।

টসে জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা আভিস্কা ফার্নান্ডোকে হারায় ষষ্ঠ ওভারে, চার চারে ১৭ বলে ২০ রান করার পর মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। অভিষিক্ত নুয়ানিদু ফার্নান্ডো ও কুশল মেন্ডিসের ৬৬ বলে ৭৩ রানের দ্বিতীয় উইকেট জুটি শ্রীলঙ্কাকে সে চাপ থেকে বের করে আনে ভালোভাবেই। এ ম্যাচ দিয়ে দলে ফেরা কুলদীপ যাদবের বলে এরপর এলবিডব্লিউ হন ৩৪ বলে সমান রান করা মেন্ডিস। শ্রীলঙ্কার ধসের শুরুও তাতেই।

ধনাঞ্জয়া ডি সিলভা (০) ও দাসুন শানাকা (২) বোল্ড হন দুই অঙ্কের আগেই-ধনাঞ্জয়া অক্ষর প্যাটেলের বলে, শানাকা কুলদীপের শিকার। এ দুজনের মাঝে রানআউট হয়ে ফেরেন নুয়ানিদু। ঘরোয়াতে মিডল অর্ডারে খেললেও আন্তর্জাতিক মঞ্চে এসে ওপেন করতে হয় নুয়ানিদুকে, শুরুতে রান করতে ভুগলেও সেটি পুষিয়ে ফিফটির দেখাও পান। চারিত আসালাঙ্কার সঙ্গে ভুল বোঝাবুঝি কাল হয় তাঁর, তাতে অবশ্য অবদান আছে মিডউইকেটে শুবমান গিলের দারুণ ফিল্ডিংয়েরও। নুয়ানিদু ফেরার পরের ওভারে কুলদীপকে ফিরতি ক্যাচ দেন চরিত আসালাঙ্কা।

১২৬ রানে ৬ উইকেট হারানো শ্রীলঙ্কা ২০০ পার হয় ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ভেল্লালাগে, চামিকা করুনারত্নে ও কাসুন রাজিথার অবদানে। তাদের মধ্যে সর্বোচ্চ ৩৪ বলে ৩২ রান করেন ভেল্লালাগে।

শ্রীলঙ্কার শেষ ৪ উইকেট ভাগ করে নেন দুই পেসার সিরাজ ও উমরান মালিক। ১১.২ ওভার বাকি থাকতেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

রান তাড়ায় রোহিত শর্মা ও শুবমান গিল দ্রুতগতির শুরুই করেন। অবশ্য ২১ বলে ১৭ রান করেই থামেন রোহিত, চামিকা করুনারত্নের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। লাহিরু কুমারার বলে আলগা শটে ক্যাচ তুলে তাকে অনুসরণ করেন ১২ বলে ২১ রান করা গিলও।

কুমারার দ্বিতীয় শিকার আগের দুই ওয়ানডেতে সেঞ্চুরি পাওয়া বিরাট কোহলি, লেংথ থেকে ভেতরের দিকে ঢোকা বলটি তার ব্যাট ছুয়ে আঘাত করে স্টাম্পে, স্তব্ধ করে দেয় ইডেন গার্ডেনসকে। অন্য প্রান্তে ভালো খেলতে থাকা শ্রেয়াস আইয়ার ৩৩ বলে ২৮ রান করে কাসুন রাজিতার বলে হন এলবিডব্লিউ।

৮৬ রানে ভারতের ৪ উইকেট তুলে নেওয়ার পর যদি কোনো আশা জেগেও ওঠে শ্রীলঙ্কার, তা শেষ করে দেন রাহুল ও পান্ডিয়া। পর্যাপ্ত বল আছে বলে দুজনই করেন সতর্ক ব্যাটিং। করুনারত্নের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে ৩৬ রান করতে ৫৩ বল খেলেন পান্ডিয়া। ২১ বলে ২১ রান করা অক্ষর প্যাটেলের সঙ্গে রাহুলের ৩০ রানের জুটিতে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় ভারত।

অক্ষর ফেরার পর অবশ্য আরেকবার আশা তৈরি হয়েছিলো শ্রীলঙ্কার, তবে কুলদীপের সঙ্গে অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিতে জয় নিশ্চিত করেন রাহুল। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ১০৩ বলে ৬৪ রানে।

লঙ্কানদের হয়ে ৫১ রানে দুটি উইকেট নেন করুনারত্নে। ৬৪ রানে দুটি নেন লাহিরু। ৯ ও ৪৬ রানে যথাক্রমে ধনাঞ্জয়া ডি সিলভা ও কাসুন রাজিতা একটি করে উইকেট নিয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভারত,সিরিজ,ম্যাচ,শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close