• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘ইংলিশ পরীক্ষায়’ ফেল বাংলাদেশ

প্রকাশ:  ০১ মার্চ ২০২৩, ১৯:৫৫
স্পোর্টস ডেস্ক

ঘরের মাটিতে অপ্রতিরোধ্য টাইগারদের একমাত্র আক্ষেপ ছিল ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়। সেই ইংলিশ বধের লক্ষ্যে আজ মিরপুরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মাঠে নামে বাংলাদেশ। শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। কিন্তু ইংলিশ বোলারদের বোলিং তোপে ৪৭ ওভার ১ বলে মাত্র ২০৯ রানেই অলআউট হয়ে যায় লাল-সবুজরা। ছোট পুঁজি নিয়েও ইংল্যান্ডকে প্রায় ধরাশায়ী করে ফেলছিল বাংলাদেশ। কিন্তু এক ডেভিড মালান কাল হয়ে দাঁড়ায় টাইগারদের কাছে। তার দূর্দান্ত শতরানের ইনিংসে ভর করে ৩ উইকেটে জয় পায় জস বাটলারের দল।

বাংলাদেশের দেওয়া ছোট লক্ষ্য নিয়ে ইংল্যান্ডের হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে আসে জেসন রয় ও ফিল সল্ট। অপরদিকে ব্যাটিংয়ে নেমে বড় সংগ্রহের আশা দেখাতে না পারায় বোলিংয়ে হাটু বেঁধে নামে বাংলাদেশ। টাইগার অধিনায়ক শুরুতেই ভরসার জায়গা সাকিব আল হাসানকে দিয়ে ম্যাচ ওভার শুরু করান। সাকিব অবশ্য তার যোগ্য প্রমাণ করেছেন। প্রথম ওভারেই ব্রেক থ্রু এনে দেন। ইনিংসের প্রথম ওভারেই মারকুটে ওপেনার জেসন রয়কে প্যাভিলিয়নের পথ দেখান এই ওয়ানডে নাম্বার ওয়ান অলরাউন্ডার।

এরপর অনেকটা সময় ধরে উইকেটে টিকে ছিল ইংল্যান্ড ব্যাটাররা। নবম ওভারে এসে আবারও বাংলাদেশ শিবিরে হাসি ফোটান তাইজুল ইসলাম। তার ঘূর্ণি জাদুতে নিচু হয়ে আসা বলে স্টাম্প হারান ফিল সল্ট। এরপর বাঁহাতি এই স্পিনার স্ট্যাম্পিংয়ের ফাদে ফেলেন জেমস ভিন্সকে। ফলে তিন উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে চেপে ধরেন টাইগাররা।

চতুর্থ উইকেটে ইংলিশ অধিনায়ক জস বাটলারকে সাথে নিয়ে ভিত গড়তে থাকে মালান। তবে নামের পাশে ৯ রান যোগ করতেই তাসকিনের বলে নাজমুল হোসেন শান্তের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইংলিশ অধিনায়ক। চাপের মুখে পরা ইংলিশরা পঞ্চম উইকেটে উইল জ্যাকসের ঝড় ইনিংসে রানের খরা থেকে বেরিয়ে আসে। তবে দলীয় ১০৩ এবং তার নামের পাশে ২৬ রান যোগ করতেই মেহেদী হাসান মিরাজের বলে আউট হয়ে প্যাভিলিয়ান পথ ধরেন এই ব্যাটার।

এদিকে ছয়ে ব্যাট করতে আসা মঈন আলী সঙ্গ দেন মালানকে। তবে দলীয় ১৪১ রানে ৩২ বলে ১৪ করে সাজঘরের পথ ধরেন এ বাঁহাতি ব্যাটার। এরপর শেষ দিকে আদিল রশিদকে সঙ্গ নিয়ে জয়ের বন্দরে পৌছায় ডেভিড মালান।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১১৪ রান করেন মালান। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নেন তাইজুল ইসলাম। এছাড়া দুটি উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। একটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ।

এদিকে দিনের প্রথমে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতে থেকেই দেখে-শুনে খেলতে থাকেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। তবে উইকেটের অপরপ্রান্তে থাকা আরেক ওপেনার লিটন দাসকে যেন খুঁজেই পাওয়া যাচ্ছিল না। সবশেষ ১৫ বলে ৭ রান করে ওকসের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন এই ডানহাতি ব্যাটার।

পাওয়ার প্লের শেষ ওভারে মার্ক উডের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক। তৃতীয় উইকেট জুটিতে শান্ত-মুশফিকের ব্যাটে ইনিংস গড়ার চেষ্টা করলেও দলীয় ৯৩ রানে মিস্টার ডিপেন্ডেবলের উইকেট হারায় বাংলাদেশ। এরপর ক্রিজে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি অলরাউন্ডার সাকিব আল হাসান।

মাত্র ৮ রান করে মঈন আলীর বলে সাজঘরে ফিরেন সাকিব। পঞ্চম উইকেট জুটিতে মাহমুদউল্লাহ রিয়াদ ও শান্ত কিছুটা আশার আলো দেখালেও বেশিক্ষণ টিকতে পারেননি দুজন।

৫৩ রানের জুটি ভাঙেন ইংলিশ স্পিনার আদিল রশিদ। নিজের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম অর্ধশতক তুলে ৫৮ রানে সাজঘরে ফিরেন শান্ত। এই বাঁহাতি টপ অর্ডার ফেরার পর ২৩ রানে আরও তিন উইকেট হারিয়ে দুইশর আগে অলআউট হওয়ার শঙ্কায় পড়ে টাইগাররা।

শেষ দিকে তাসকিন-তাইজুলের ব্যাটে ২০০ রান পার করে বাংলাদেশ। ৪৮তম ওভারে ২০৯ রান তুলে অলআউট হয়ে যায় টাইগাররা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন শান্ত। ইংলিশদের হয়ে দুইটি করে উইকেট নেন মার্ক উড, আদিল রশিদ, মঈন আলী ও জফরা আর্চার।

ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close