• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া

প্রকাশ:  ০৩ মার্চ ২০২৩, ১৩:৪১
স্পোর্টস ডেস্ক

ইন্দোরে সিরিজের ৩য় টেস্টের তৃতীয় দিনে জয়ের জন্য ৭৬ রান প্রয়োজন ছিলো অস্ট্রেলিয়ার। ভারত দিনের শুরুতেই উসমান খাজার উইকেট তুলে নিলেও ট্রাভিস হেড ও মারনাস লাবুশেন আর কোনো বিপদ ঘটতে দেননি। অবিচ্ছিন্ন থেকে দলকে এনে দেন বহুল কাঙ্ক্ষিত জয়। ভারতের মাটিতে ৬ বছর পর আসা এই জয়ের মাধ্যমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ইনিংসে ভারত অলআউট হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়েছিলো দ্বিতীয় দিনের খেলা। তৃতীয় দিনের দ্বিতীয় বলেই উসমান খাজাকে সাজঘরে ফিরিয়ে রোমাঞ্চের আভাস দেন রবিচন্দ্রন অশ্বিন। তখন রানের খাতাও খুলেনি অস্ট্রেলিয়ার। কিন্তু বাকিটা সময় আর কোনো চাপ সৃষ্টি করতে পারেনি ভারতীয় বোলাররা। অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও উমেশ যাদব তিনজনকেই নিরাশ হয়ে ফিরতে হয়েছে। ম্যাচ শেষ করে হেড ৬ চার ও ১ ছয়ে ৪৯ রান এবং মার্নাস লাবুশেন অপরাজিত ছিলেন ২৮ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১০৯ রানেই গুটিয়ে যায় ভারত। বিপরীতে লিড নিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ১৯৭ রান। দ্বিতীয় ইনিংসে কিছুটা উন্নতি করে ভারতীয় ব্যাটাররা। তবে ন্যাথান লায়নের ঘূর্ণি জাদুতে বেশিদূর এগোতে পারেনি। অলআউট হয় ১৬৩ রানে, যেখানে একাই ৮ উইকেট নেন লায়ন। ম্যাচসেরার পুরস্কারটা তাই উঠে ডানহাতি এই অফ স্পিনারের হাতেই।

এদিকে, আগামী ৯ মার্চ আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে মুখোমুখি হয় দুই দল। চার ম্যাচ সিরিজের তিন ম্যাচ শেষে ব্যবধান ২-১ করে সিরিজ ড্র করার আশা বাঁচিয়ে রেখেছে সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ১০৯ ও ১৬৩ অস্ট্রেলিয়া: ১৯৭ ও ৭৮/১ (খাজা ০, হেড ৪৯*, ২৮*; অশ্বিন ১/৪৪) ফল: অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয়ী।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অস্ট্রেলিয়া,ফাইনাল,ভারত,টেস্ট,চ্যাম্পিয়নশিপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close