• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সাকিব-লিটন নেই, কলকাতাও পারলো না

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২৩, ২১:৫৫
স্পোর্টস ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে এখনো যোগ দিতে পারেননি সাকিব আল হাসান ও লিটন দাস। তাদের এনওসি পাওয়ার আগেই প্রথম ম্যাচ খেলে ফেললো কলকাতা নাইট রাইডার্স। বাংলাদেশি দুই তারকাকে ছাড়া শুরুটা অবশ্য সুখকর হয়নি কলকাতার। নিজদের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে ৭ রানে হেরেছে দলটি।

শনিবার (১ এপ্রিল) টস জিতে পাঞ্জাবকে ব্যাটিংয়ে পাঠায় কলকাতার অধিনায়ক নীতিশ রানা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে পাঞ্জাব। ১৯২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৬ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৬ রান সংগ্রহ করে কলকাতা। এরপর বৃষ্টিতে আর খেলা না হলে বৃষ্টি আইনে ৭ রানের জয় পায় পাঞ্জাব।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় পাঞ্জাব। দলীয় ২৩ রানে ১২ বলে ২৩ রান করে আউট হন প্রভসিমরন সিং। এরপর ক্রিসে আস ভানুকা রাজাপাকশেকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন ওপেনার শিখর ধাওয়ান। দ্বিতীয় উইকেট জুটিতে ৮৬ রান সংগ্রহ করেন এই দুই ব্যাটার। ৩১ বলে নিজের অর্ধশতক পূরণ করেন রাজাপাকশে।

তবে দলীয় ১০৯ রানে ৩২ বলে ৫০ রান করে সাজঘরে ফিরে যান রাজাপাকশে। এরপর ক্রিজে আসেন জিতেশ শর্মা। দলীয় ১৩৫ রানে ও ১৪৩ রানে উইকেট হারায় পাঞ্জাব। জিতেশ শর্মা ১১ বলে ২১ ও শিখর ধাওয়ান ২৯ বলে ৪০ রান করে আউট হয়। এরপর স্যাম কারান ও সিকান্দার রাজা মিলে রানের চাকা সচল রাখেন।

তবে দলীয় ১৬৮ রানে ১৩ বলে ১৬ রান করে আউট হন রাজা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে পাঞ্জাব। কারান ১৭ বলে ২৬ ও শাহরুখ খান ৭ বলে ১১ রানে অপরাজিত থাকেন। কলকাতার পক্ষে টিম সাউদি ২টি ও উমেশ যাদব, ভরুন ও নারিন নেন ১টি করে উইকেট।

১৯২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় কলকাতা। দলীয় ২৯ রানেই ৩ উইকেট হারায় কলকাতা। মনদীপ সিং ৪ বলে ২, অনুকূল রায় ৫ বলে ৪ ও গুরবাজ ১৬ বলে ২২ রান করে সাজঘরে ফিরে যান।

এরপর ভেঙ্কটেশ আইয়ার ও অধিনায়ক নীতিশ রানা মিলে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে দলীয় ৭৫ ও ৮০ রানে উইকেট হারায় কলকাতা। নীতিশ রানা ১৭ বলে ২৪ ও ক্রিজে আসা রিংকু সিং ৪ বলে ৪ রান করে আউট হন।

এরপর ভেঙ্কটেশ আইয়ারকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে ৫০ রান সংগ্রহ করেন আন্দ্রে রাসেল। তবে দলীয় ১৩০ রানে ১৯ বলে ৩৫ রান করে সাজঘরে ফিরে যান রাসেল। রাসেলের পর দ্রুতই আউট হন ভেঙ্কটেশ আইয়ার। দলীয় ১৩৮ রানে ২৮ বলে ৩৪ রান করে আউট হন আইয়ার। ১৬ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৬ রান সংগ্রহ করে কলকাতা। এরপর বৃষ্টিতে আর খেলা না হলে বৃষ্টি আইনে ৭ রানের জয় পায় পাঞ্জাব।

সাকিব-লিটন দুজনই এবার কলকাতার খেলোয়াড়। আইপিএল শুরুর আগে তাই চর্চা হচ্ছিলো তাদের এনওসি পাওয়া নিয়ে। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট থাকায় এই দুই ক্রিকেটারকে এনওসি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শেষ পর্যন্ত সেই সিদ্ধান্তেই অটল থেকেছে বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা। সাকিব-লিটনকে নিয়েই ঘোষণা করা হয়েছে টেস্ট দল।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আইপিএল,সাকিব-লিটন,কলকাতা নাইট রাইডার্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close