• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

ব্রাজিলকে হারিয়ে ‘ফিনালিসিমা’ জিতলো ইংল্যান্ড

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২৩, ১১:৩৭
স্পোর্টস ডেস্ক

প্রথমবারের মতো আয়োজিত মেয়েদের ‘ফিনালিসিমা’ জিতেছে ইংল্যান্ড। বৃহস্পতিবার (৬ এপ্রিল) রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে ব্রাজিল-ইংল্যান্ডের নির্ধারিত সময়ের ম্যাচ ১-১ গোলে ড্র হয়। এরপর অতিরিক্ত সময়েও ফলাফল নির্ধারণ না হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে কোপা আমেরিকার চ্যাম্পিয়নদের ৪-২ ব্যবধানে হারায় ইউরো চ্যাম্পিয়নরা।

ইংল্যান্ড শিরোপা উৎসব করতে পারতো আরো আগেই। কিন্তু ইংলিশদের অপেক্ষা বাড়িয়ে দেয় ব্রাজিল। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে আলভেজ দা সিলভা গোল করে সমতায় ফেরান সেলেকাওদের। শেষ বাঁশির অপেক্ষায় থাকা ইংল্যান্ড গোল হজম করে হতভম্ব হয়ে যায়।

প্রথমার্ধের ২৩ মিনিটে ইলা টুনির গোলে লিড নিয়েছিলো ইংল্যান্ড। এই গোলের ওপর দাঁড়িয়েই উৎসবের অপেক্ষায় ছিলো তারা। সেটা ঘণ্টাখানেক বিলম্ব হয় আলভেজের গোলে। তাতে অবশ্য শেষ রক্ষা হয়নি হলুদ শিবিরের। ভাগ্য নির্ধারণী খেলা পেনাল্টিতে হেরে যায় ব্রাজিল। টাইব্রেকে ইংল্যান্ডকে জিতিয়ে নায়কবনে যান গোলরক্ষক মেরি ইরাপস।

গত বছরের জুলাইয়ে কলম্বিয়াকে কাঁদিয়ে মেয়েদের কোপা আমেরিকা শিরোপা জেতে ব্রাজিল। টুর্নামেন্টে নবম আসরে যা ছিল সেলেকাওদের অষ্টম শিরোপা। ব্রাজিল ছাড়া মেয়েদের কোপা আমেরিকা জিতেছে কেবল আর্জেন্টিনা। সেটি ২০০৬ সালে ব্রাজিলকে হারিয়েই। এরপর আবার টানা শিরোপা জিততে থাকে সেলেকাওরা।

মেয়েদের ইউরো চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ড প্রথমবার শিরোপা জিতেছে গত বছরের জুলাইতে। ফাইনালে তারা হারায় জার্মানিকে। এবার ল্যাটিন আমেরিকান চ্যাম্পিয়ন ব্রাজিলকেও হারালেন ইংলিশ মেয়েরা। গড়লেন দারুণ এক ইতিহাস। যেটি গড়তে পেরেছেন মেসিরা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইংল্যান্ড,ফিনালিসিমা,ব্রাজিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close