• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সাফ: সেমিফাইনালে যেতে বাংলাদেশের সামনে যত সমীকরণ

প্রকাশ:  ২৮ জুন ২০২৩, ২১:৩৪
পূর্বপশ্চিম ডেস্ক

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ সর্বশেষ সেমিফাইনালে পা রেখেছিল ২০০৯ সালে। ঘরের মাঠে অনুষ্ঠেয় সেই আসরের শেষ চারে খেলার পর বাংলাদেশ আর কখনোই সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্ব পেরোতে পারেনি। তবে দীর্ঘ ১৪ বছর পর আবারও লাল-সবুজদের সামনে রয়েছে সাফের সেমিফাইনালের হাতছানি।

ভারতে চলমান সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে লেবাননের কাছে ০-২ গোলে পরাজিত হয় বাংলাদেশ। ফলে পরের ম্যাচটি বাংলাদেশের জন্য বাঁচামরার লড়াই হয়ে ওঠে। লেবাননের কাছের হারের ধাক্কা কাটিয়ে পরের ম্যাচেই পিছিয়ে পড়েও মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রাখে হাভিয়ের কাবরেরার শিষ্যরা।

বুধবার (২৭ জুন) গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। সাফে ভুটানের বিপক্ষে বাংলাদেশের ইতিহাস বরাবরই সুখকর। তবে তুলনামূলক সহজ প্রতিপক্ষ হলেও লাল-সবুজরা খুব একটা স্বস্তিতে থাকবে না। আগের দুই ম্যাচে পরাজিত হলেও ভুটান বেশ ইতিবাচক ফুটবল খেলেছে। তাই বাংলাদেশের পচা শামুকে পা কাটার একটা ভয় থেকেই যায়।

ভুটানের বিপক্ষে বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচটা বাংলাদেশের জন্য যে মহা গুরুত্বপূর্ণ, তাতে কোনো সন্দেহ নেই। প্রথম দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট তুলে লেবানন শীর্ষে আছে। দুই ম্যাচ থেকে মালদ্বীপের সমান তিন পয়েন্ট অর্জন করলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দ্বিতীয় অবস্থানে থাকায় বাংলাদেশ কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে।

বুধবার দিনের প্রথম ম্যাচে মাঠে নামবে মালদ্বীপ ও লেবানন। এই ম্যাচের পর বাংলাদেশের সমীকরণ আরো স্পষ্ট হবে। এখন পর্যন্ত সমীকরণ অনুযায়ী ভুটানের বিপক্ষে জয়, ড্র এবং পরাজয় তিন ফলাফলেই বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনা আছে। কিন্তু হিসাবের মারপ্যাঁচে তিন ফলাফলেই আবার বাংলাদেশ ছিটকেও যেতে পারে।

জয় -লেবাননের বিপক্ষে মালদ্বীপ হারলে কিংবা ড্র করলে এবং ভুটানের বিপক্ষে বাংলাদেশ জয়লাভ করলে ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের টিকেট পাবে।

-মালদ্বীপ আর বাংলাদেশ দুই দলই নিজেদের ম্যাচে জয়ের মুখ দেখলে লেবানন,মালদ্বীপ ও বাংলাদেশের সমান পয়েন্ট ৬ হবে। তখন তিন দলের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দুই দল শেষ চারে পা রাখবে।

ড্র -লেবাননের কাছে মালদ্বীপ হেরে গেলে এবং বাংলাদেশ-ভুটান ম্যাচ ড্র হলে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ সেমিফাইনালে উন্নীত হবে।

-মালদ্বীপ-লেবানন ও বাংলাদেশ-ভুটান উভয় ম্যাচ একই স্কোরলাইনে ড্র হলে বাংলাদেশ এবং মালদ্বীপের পয়েন্ট (৪) ও গোল ব্যবধান (০) দুটোই সমান হবে। তখন দুই দলের মধ্যে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকা দল (বাংলাদেশ) সেমিফাইনাল খেলবে।

- লেবানন-মালদ্বীপ আর বাংলাদেশ-ভূটান ম্যাচ ভিন্ন স্কোরলাইনে ড্র হলে শেষ ম্যাচে বাংলাদেশ ও মালদ্বীপ দুই দলের মধ্যে বেশি গোল করা দল শেষ চারে পা রাখবে। উদাহরণস্বরূপ: লেবানন-মালদ্বীপ গোলশূন্য আর বাংলাদেশ-ভুটান ১-১ স্কোরলাইনে ড্র হলে এক গোল বেশি দেওয়ায় বাংলাদেশ শেষ চারে যাবে।

হার -লেবাননের বিপক্ষে মালদ্বীপ জিতলে এবং ভুটানের কাছে বাংলাদেশ পরাজিত হলে মালদ্বীপ, বাংলাদেশ, ভুটানের সমান ৩ পয়েন্ট হবে। তখন তিন দলের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দুই দল শেষ চারে পা রাখবে।

-লেবাননের বিপক্ষে মালদ্বীপ এবং ভুটানের কাছে বাংলাদেশ হেরে গেলেও বাংলাদেশের সামনে শেষ চারে যাওয়ার সুযোগ থাকবে। তবে এক্ষেত্রে মালদ্বীপের চেয়ে বড় ব্যবধানে হারা যাবে না। উদাহরণস্বরূপ: লেবাননের কাছে মালদ্বীপ দুই এবং ভুটানের বিপক্ষে বাংলাদেশ এক গোলের ব্যবধানে হারলেও বাংলাদেশই সেমিফাইনালে যাবে।

সাফ চ্যাম্পিয়নশিপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close