• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

অ্যানচেলত্তি কি সত্যিই ব্রাজিলে যাবেন, সন্দিহান কাফু

প্রকাশ:  ২৬ জুলাই ২০২৩, ০২:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

শিরোপার আশায় কাতার বিশ্বকাপে গিয়ে আগের চারটি আসরের মতো ব্রাজিলকে ফিরতে হয়েছিল খালি হাতেই। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায়ের পর ডাগআউট থেকে সরে দাঁড়ান তিতে। এরপর কেউই পূর্ণমেয়াদে সেলেসাওদের কোচ হিসেবে দায়িত্ব নেননি।

দীর্ঘদিন ধরেই গুঞ্জন, ব্রাজিলের পরবর্তী কোচ হতে যাচ্ছেন কার্লো অ্যানচেলত্তি। এমনকি ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সঙ্গে এই ইতালিয়ান কোচের চুক্তি সম্পন্ন হয়ে গেছে বলেও খবর বেরিয়েছে। কিন্তু অ্যানচেলত্তির ব্রাজিলের কোচ হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন দেশটির কিংবদন্তি ডিফেন্ডার কাফু।

কার্লো বর্তমানে সামলাচ্ছেন রিয়াল মাদ্রিদের ডাগআউট। স্প্যানিশ পরাশক্তিদের সঙ্গে ৬৪ বছর বয়সী ইতালিয়ান কোচের চুক্তি আগামী বছরের জুন পর্যন্ত। জুলাইয়ের শুরুতে সিবিএফের এক সূত্র সংবাদ সংস্থা এএফপিকে জানায়, মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব নেবেন অ্যানচেলত্তি।

আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকা দিয়েই সেলেসাওদের কোচ হিসেবে অ্যানচেলত্তির যাত্রা শুরুর কথা। আর্জেন্টিনার ফিলিপো নুনেজের পর প্রায় ৬০ বছরের মধ্যে ব্রাজিলের প্রথম বিদেশি কোচ হতে যাচ্ছেন এ ইতালিয়ান। তবে ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার বিষয়ে অ্যানচেলত্তি বরাবরই মুখে কুলুপ এঁটে আছেন।

ব্রাজিলের সর্বশেষ বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফুরও প্রশ্নের জায়গাটাও এখানেই। সেলেসাওদের কোচ হওয়া প্রসঙ্গে অ্যানচেলত্তির নীরবতা এবং রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির বিষয়টিকে প্রাধান্য দেওয়া দেখে কাফুর মনে প্রশ্ন- অ্যানচেলত্তি কি আদৌ ব্রাজিলের ডাগআউটে আসবেন? আর যদি আসেনই, তাহলে এত লুকোচুরি কেন?

সম্প্রতি টিএনটি ব্রাজিলকে দেওয়া এক সাক্ষাৎকারে কাফু বলেন, “আপনি কি কখনো তাকে (কার্লো) বলতে শুনেছেন, ব্রাজিল দলের কোচ হওয়া তার জন্য গর্বের বিষয়? পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নেতৃত্ব দিতে পেরে আমি সম্মানিত বোধ করি? আমি কি এই দলের জার্সি পরে সম্মানিত, যারা ২২০ মিলিয়ন ব্রাজিলিয়ানকে গর্বিত করেছে?”

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী অধিনায়ক আরো বলেন, “ব্রাজিল দলের সঙ্গে চুক্তিবদ্ধ হলে যেকোনো কোচ প্রথমে কী করবেন? সবাইকে এক রকম হুঁশিয়ারি দিয়ে বলবেন যে, তিনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলকে নেতৃত্ব দিচ্ছেন। আমরাই একমাত্র দেশ, যারা পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছি। ব্রাজিল দলকে নেতৃত্ব দেওয়া যে কারো জন্যই গর্বের বিষয়। পুরো বিষয়টি তারা যেভাবে সামলাচ্ছে, তার চেয়ে ব্রাজিল দল অনেক বড়।”

অ্যানচেলত্তি ব্রাজিলে আসবেন, এই আশ্বাসে কাফুর খুব একটা ভরসা নেই। কারণ হতে পারে, স্পেনে (রিয়াল মাদ্রিদ) সম্পর্কের অবনতি শঙ্কা থেকে অ্যানচেলত্তি এখনও ব্রাজিলের সঙ্গে চুক্তির ব্যাপারটি খোলাসা করেননি। স্প্যানিশ ক্লাবটি তার সঙ্গে চুক্তির মেয়াদ আর না-ও বাড়াতে পারে, সেটি ব্রাজিলের জন্য ইতিবাচক। কিন্তু প্রকাশ্যে কোনো ধরনের ঘোষণা না আসায় তিন পক্ষই দোদুল্যমান পরিস্থিতিতে আছে বলে মনে করেন কিংবদন্তি রাইটব্যাক।

কাতার বিশ্বকাপ,ব্রাজিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close