• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ফিঞ্চের অবসরের ছ’মাস পরেও টি-টোয়েন্টি অধিনায়ক খুঁজে পাচ্ছে না অস্ট্রেলিয়া

প্রকাশ:  ০৭ আগস্ট ২০২৩, ২০:৪০ | আপডেট : ২৭ আগস্ট ২০২৩, ২১:০২
পূর্বপশ্চিম ডেস্ক

অ্যারন ফিঞ্চের হাত ধরে শেষ বার ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। ফিঞ্চ অবসর নিয়েছেন ছ’মাস হল। আগামী বছর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখনও পর্যন্ত নতুন অধিনায়ক খুঁজে পায়নি অস্ট্রেলিয়া। আপাতত মিচেল মার্শকে অধিনায়ক ঘোষণা করা হয়েছে। তবে তা শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের জন্য।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘ফিঞ্চের বিকল্প এখনও খুঁজে পাওয়া যায়নি। তাই শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের জন্য মার্শকে অধিনায়ক করা হয়েছে। সাদা বলের ক্রিকেটে মার্শ অনেক দিন ধরে খেলছে। নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও ওর আছে। তাই মার্শকেই দায়িত্ব দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দল কেমন খেলে সেটা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’’

২০২১ সালে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা ছিল মার্শের। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে ৫০ বলে ৭৭ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। অ্যাশেজ় সিরিজ়েও ভাল ছন্দে ছিলেন মার্শ। তাই তাঁর উপরেই ভরসা করেছে অস্ট্রেলিয়া। এক দিনের বিশ্বকাপের ঠিক আগেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ও পাঁচটি এক দিনের ম্যাচের সিরিজ় খেলবে অস্ট্রেলিয়া।

এর মধ্যেই ভারতে এক দিনের বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। প্রাথমিক ভাবে ১৮ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। পরে সেখান থেকে ১৫ জনকে বেছে নেওয়া হবে। বাদ পড়বেন তিন জন। অস্ট্রেলিয়ার যে দল ঘোষণা হয়েছে তাতে বাদ পড়েছেন মার্নাশ লাবুশেন। অস্ট্রেলিয়ার টেস্ট দলের গুরুত্বপূর্ণ ব্যাটার এক দিনের দলেও নিয়মিত খেলেছেন। ২০২০ সালের জানুয়ারি মাসে অভিষেকের পর থেকে এক দিনের দলে ৩৮টি ম্যাচের মধ্যে ৩০টি খেলেছেন লাবুশেন। কিন্তু বিশ্বকাপের দলে জায়গা পাননি তিনি। অর্থাৎ, টেস্ট বিশ্বকাপ জিতলেও এক দিনের বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ হচ্ছে না লাবুশেনের।

ক্রিকেট,টি-টুয়ান্টি,ওয়ার্ল্ডকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close