• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিশ্বকাপ ধরে রাখতে অবসর ভাঙবেন স্টোকস!

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২৩, ২২:২৮
পূর্বপশ্চিম ডেস্ক

২০১৯ সালে ইংল‌্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক ছিলেন বেন স্টোকস। লর্ডসের ফাইনাল তো বটেই, পুরো বিশ্বকাপে অসাধারণ পারফর্ম করে ইংল‌্যান্ডকে প্রথম বিশ্বকাপের স্বাদ দেন স্টোকস।

আরেকটি ওয়ানডে বিশ্বকাপ যখন দরজায় টোকা দিচ্ছে তখন স্টোকসকে পাওয়া নিয়ে চরম অনিশ্চয়তা ইংলিশ শিবিরে! আন্তর্জাতিক ক্রিকেটে চাপ কমাতে এই পেস অলরাউন্ডার অবসর নিয়েছেন ওয়ানডে থেকে। খেলছেন কেবল টেস্ট ক্রিকেট। কিন্তু ইংল‌্যান্ড শিরোপা ধরে রাখতে তাকে দলে চাইছে। এজন‌্য তাকে অবসর ভেঙে দলে ফেরার কথাও বলেছেন।

ইংল‌্যান্ডের সাদা বলের কোচ ম‌্যাথু মট বিশ্বাস করেন, স্টোকস দলের চিন্তা করে ওয়ানডে দলে ফিরবেন এবং শিরোপা ধরে রাখার মিশনে বিশ্বকাপে অংশ নেবেন। ইংল‌্যান্ডের টেস্ট দলের অধিনায়ক এখন পরিবার নিয়ে ছুটিতে আছেন। অ‌্যাশেজের পরপরই উড়াল দেন তিনি। অ‌্যাশেজ শেষে স্টোকস ছয় মাসের বিশ্রাম নেবেন এমন ধারনা দিয়েছিলেন। হাঁটুতে চাপ পড়ছে বলে জানুয়ারিতে ভারতের বিপক্ষে টেস্টের আগে ক্রিকেটের বাইরে থাকতে চান তিনি।

কিন্তু ইংল‌্যান্ড ওয়ানডে দল তাকে বিশ্বকাপে পেতে চাইছে। মট রোববার মেইল-কে বলেছেন, ‘জস (বাটলার) সম্ভবত তার সঙ্গে যোগাযোগ করার প্রক্রিয়ায় আছে। যদিও বেন সরাসরি আমাদের সঙ্গেও কথা বলছে। দেখি সে ফেরার জন‌্য আগ্রহ দেখায় কি না। আসলে পরিস্কার কোনো ধারনা পাওয়া যাচ্ছে না সে কি করতে যাচ্ছে। তবুও আমরা এখনও আশাবাদী। আমি সব সময় বলে এসেছি তার বোলিং আমাদের জন‌্য বোনাস। সঙ্গে দেখুন সে ব‌্যাট হাতে কতটা প্রভাব রাখতে পারে। মাঠে তার উপস্থিতিও ভিন্ন আবহ তৈরি করে।’

স্টোকসের বন্দনায় মেতে মট আরো বলেন, ‘অ‌্যাশেজ সিরিজে তাকে দেখে আমি সত‌্যিই উচ্ছ্বসিত। মাঠে তাকে দেখতে পাওয়াই পরমানন্দ। ওয়ানডে ক্রিকেটেও সে বছর বছর পারফর্ম করে আসছে। নিশ্চিতভাবেই সে আমাদের অমূল‌্য পণ‌্য।

১০৫ ওয়ানডে খেলা স্টোকস ২০২২ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের সবশেষ ওয়ানডে খেলেন। গত বছর ইংল‌্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর তাকে সাদা বলের ক্রিকেটে আর দেখা যায়নি। অবসর ভেঙে স্টোকস ফিরবেন কি না তা সময়ই বলে দেবে। তবে তার উপস্থিতিতে ইংল‌্যান্ড যে আরো শক্তিশালী হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

ইংল‌্যান্ড,বিশ্বকাপ,বেন স্টোকস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close