• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

৯৯ রানের জয়ে সিরিজ ভারতের

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০২
স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচ ওয়ানডে সিরিজ মুঠোয় পুরলো ভারত। সেই সঙ্গে ৩ সংস্করণেই র‍্যাঙ্কিংয়ের এক নম্বর হিসাবে ঘরের মাঠে বিশ্বকাপ খেলতে নামা নিশ্চিত করলো।

রোববার (২৪ সেপ্টেম্বর) ইন্দোরের হলকার স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত দিনে স্বাগতিকদের ৩৯৯ রানের জবাবে ২১৮ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন (ডিএলএস) পদ্ধতিতে রাহুলের দল জিতেছে ৯৯ রানে।

এদিন টস জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় সফরকারীরা। শুরুতেই রুতুরাজ গায়কোয়াড়কে হারায় ভারত। তবে দ্বিতীয় উইকেট জুটিতে ২০০ রান এনে দেন আইয়ার ও গিল। শন অ্যাবটের শিকার হওয়ার আগে ৯০ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০৫ রান করেন দ্বিতীয় সেঞ্চুরি পাওয়া আইয়ার। গিল ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি। ৯৭ বলে ৬ চার ও ৪ ছক্কায় ১০৪ রান করেন ফর্মে থাকা এই ব্যাটার।

দুইজন সেট ব্যাটার ফিরলেও পথ হারায়নি ভারত। ইশান কিশানকে সঙ্গে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন রাহুল। এরপর সূর্যকুমারের সঙ্গে যোগ করেন আরও ৫৩ রান। ফিফটির পরপরই অবশ্য ক্যামেরন গ্রিনের বলে বোল্ড হয়ে ফিরতে হয় তাকে। সাজঘরে যাওয়ার আগে ৩৮ বলে ৫২ রান করেন ভারতীয় অধিনায়ক।

এরপর সূর্যের আগুনে পুড়ে ছারখার হয়ে যায় অজি বোলাররা। যখন ব্যাটিংয়ে নামেন তখন ইনিংস শেষ হতে বাকি ছিল কেবল ৫৮ বল। এর মধ্যে সূর্য একাই খেললেন ৩৭টি। সমান ছয়টি করে চার ও ছক্কায় ৭২ রান করে অপরাজিত ছিলেন ডানহাতি এই ব্যাটার। অজিদের হয়ে সর্বোচ্চ দুই উইকেট নেন গ্রিন। তবে এর পেছনে তাকে খরচ করতে হয়েছে ১০৩ রান। এক ওভারে সূর্যের হাতে টানা চার ছক্কা হজম করেন এই অলরাউন্ডার।

জবাব দিতে নেমে শুরুতেই মুখ থুবড়ে পড়ে অজিদের ব্যাটিং। ইনিংসের দ্বিতীয় ওভারে জোড়া আঘাত হেনে ম্যাথু শর্ট ও স্টিভ স্মিথকে শিকার করেন প্রসিদ্ধ কৃষ্ণা। একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যেতে থাকেন ডেভিড ওয়ার্নার। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনকে খুব বেশিক্ষণ সামলাতে পারেননি বাঁহাতি এই ওপেনার। এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন ৩৯ বলে ৫৩ রান করে।

এরপর আটে ব্যাট করতে নেমে ঝড় তোলেন শন অ্যাবট। নবম উইকেট জুটিতে জশ হ্যাজেলউডকে সঙ্গে নিয়ে গড়েন ৭৭ রানের জুটি। কিন্তু তা শুধু হারের ব্যবধানই কমিয়েছে। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হওয়ার আগে ৩৬ বলে ৪ চার ও ৫ ছক্কায় ৫৪ রান করেন অ্যাবট।

ভারতের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট নিয়েছেন অশ্বিন ও জাদেজা। ম্যাচসেরা হয়েছেন ইনজুরি থেকে ফিরে দুর্দান্ত ইনিংস খেলা আইয়ার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভারত,সিরিজ,জয়,রান,অস্ট্রেলিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close