• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এশিয়ান গেমস 

মালয়েশিয়াকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০২৩, ১৫:২০ | আপডেট : ০৪ অক্টোবর ২০২৩, ১৫:৪৩
স্পোর্টস ডেস্ক

এশিয়ান গেমস ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়াকে ২ রানে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। বুধবার (৪ অক্টোবর) চীনের হাংজুতে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১১৬ রান করে। জবাবে মালয়েশিয়া ২০ ওভারে ৮ উইকেটে করে ১১৪ রান।

১১৭ রানের টার্গেট তাড়া করতে নামা মালয়েশিয়া বিনা উইকেটে ১৩ রান সংগ্রহ করে। জুবাইদিকে আউট করে বাংলাদেশকে ব্রেক থ্রো এনে দেন রিপন মন্ডল। ইনিংসের পঞ্চম ওভার করতে আসা আফিফ মালয়েশিয়ার দুই ব্যাটসম্যান আজিম এবং ফায়েজকে আউট করলে ম্যাচের লাগামটাও যেন চলে এসেছিলো বাংলাদেশের হাতে।

১৮ রানে ৩ উইকেট হারানোর পর ওপেনার মোবারক এবং ভীরন্দেপ সিং বাংলাদেশের বোলারদের হতাশায় ডোবাতে থাকেন। দু’জনের ২০ রানের জুটি ভাঙ্গেন রাকিবুল হাসান। তবে বাংলাদেশের জন্য সবচেয়ে হুমকি হয়ে দাঁড়ান ভীরন্দেপ। পঞ্চম উইকেটে বিজয় উন্নির সঙ্গে ৩৪ রানের জুটি গড়েন।

বিজয়কে আউট করে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান রিপন মন্ডল। প্রথম আন্তর্জাতিক টি২০ খেলতে নামা এ বোলার একই ওভারে ফেরান শারভীন মুনিয়ান্দিকে।

৭২ রানে ৬ উইকেট হারানো মালয়েশিয়াকে শেষ ৩০ বলে ৪৫ রানের সমীকরন মেলাতে গিয়ে সুমন খানের করা ১৬তম ওভার থেকে আসে ১৬ রান। ৪ ওভারে ২৯ রানের প্রয়োজন পড়ে মালয়েশিয়ার। রিশাদ হোসেনের ওভার থেকে মালয়েশিয়া ১৩ রান নিলে বাংলাদেশের জয়ের আশা প্রায় শেষ হয়ে যায়। তবে আফিফ হোসেনের শেষ ওভারে হারা ম্যাচটি জিতে মাঠ ছাড়ে টাইগাররা। মালয়েশিয়ার ভীরন্দেপ সিং ৫২ রান করেন।

বাংলাদেশের হয়ে আফিফ এবং রিপন মন্ডল সমান ৩টি করে উইকেট নেন। এদিন জাকের আলী, মাহমুদুল হাসান জয়, রিপন মন্ডল, রাকিবুল হাসান, শাহাদাত হোসেন, সুমন খানের টি-২০তে অভিষেক হয়েছে।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিলো হাতাশার। দ্রুত তিন উইকেট হারানোর পর স্পিন উইকেটে মালয়েশিয়ান বোলারদের শুরুর তোপ সামলে আক্রমনাত্নক ব্যাটি করা আফিফ ভালো কিছুর ইঙ্গিত দিলেও বেশিদূর যেতে পারেননি। ১৪ বলে ২ চার এবং সমান ছয়ে ২৩ রানে সাজঘরে ফিরেন তিনি।

আফিফ ফিরে গেলেও অধিনায়ক সাইফ কন্ডিশনের সঙ্গে তাল মিলিয়ে এবং বলের গুণ বিচার করে খেলেন। ৫২ বলে ১ চার এবং ৩ ছয়ে ৫০ রানে অপরাজিত থাকেন আফিফ। এছাড়া শাহাদাত ২১ এবং জাকের আলী অপরাজিত ১৪ রান করেন।

মালয়েশিয়ার পাভান্দ্বি সিং নেন ২ উইকেটে।

এ জয়ে বাংলাদেশ টিকে রইলো গেমস পদক ধরে রাখার লড়াইয়ে। সেমিফাইনালে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। শুক্রবার (৬ অক্টোবর) ভারতকে হারিয়ে ফাইনালে উঠলে রৌপ্য পদক নিশ্চিত হবে। হারলে লড়তে হবে ব্রোঞ্জ পদকের জন্য।

পূর্বপশ্চিমবিডি/এসএম

এশিয়ান গেমস,বাংলাদেশ,মালয়েশিয়া,সেমিফাইনাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close