• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

বিশ্বকাপের পর্দা উঠছে দুপুরে

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-নিউজিল্যান্ড

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০২৩, ০৯:২৭
স্পোর্টস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর মাঠে গড়াচ্ছে বৃহস্পতিবার (৫ অক্টোবর)। ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গত বিশ্বকাপের ফাইনাল খেলা দুই দল- ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।

ভারতে টুর্নামেন্টের ১৩ তম আসরে অংশ নিচ্ছে ১০টি দেশ। এর মধ্যে পাঁচটি দলই এশিয়ার। স্বাগতিক ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তানের সাথে আছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। তবে বাছাই পর্বে বাদ পড়ায় এই প্রথম ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। একই কারণে জিম্বাবুয়েও নেই এই আসরে।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে লড়বে। ফাইনালসহ ৪৮টি ম্যাচ হবে ১০টি ভেন্যুতে। চতুর্থবার বিশ্বকাপের আয়োজক ভারত।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড জস বাটলারের নেতৃত্বে শিরোপা ধরে রাখার মিশনে অন্যতম ফেভারিট। অবসর ভেঙ্গে অলরাউন্ডার বেন স্টোকসের ফেরা দলের জন্য বড় অনুপ্রেরণা। নিউজিল্যান্ডকে সমিহ করেই লড়াইয়ের পরিকল্পনা ইংলিশদের।

বিশ্বকাপে বরাবরই আন্ডারডগ নিউজিল্যান্ড। যে কোনো দলের জন্যই কঠিন প্রতিপক্ষ। তবে এবার অস্বস্থি নিয়ে মাঠে নামতে হচ্ছে ব্ল্যাকক্যাপসদের। হাঁটুর ইনজুরি থেকে সেরে না ওঠায় অধিনায়ক কেন উইলিয়ামসন মিস করবেন প্রথম ম্যাচ। দলের জন্য দুঃসংবাদ আঙ্গুলের ইনজুরিতে অভিজ্ঞ পেসার টিম সাউদিকেও পাওয়া যাচ্ছে না প্রথম ম্যাচে।

দু’দলের ৯৫ ম্যাচে ওয়ানডে পরিসংখ্যানে ইংল্যান্ড ৪৫টি ও নিউজিল্যান্ডের জয় ৪৪টি। দু’টি ম্যাচ টাই হয়েছে। চারটি পরিত্যক্ত। বিশ্বকাপে ১০ বারের লড়াইয়ে সমান পাঁচটি করে জয় দুই দলের। এবার জিতে এগিয়ে যাবে কে?

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিশ্বকাপ,পর্দা,নিউজিল্যান্ড,ইংল্যান্ড,উদ্বোধনী,ম্যাচ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close