• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

কনওয়ে-রাবিন্দ্রর জোড়া সেঞ্চুরি

ইংল্যান্ডকে গুঁড়িয়ে বিশ্বকাপ শুরু নিউজিল্যান্ডের

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০২৩, ২১:০৯ | আপডেট : ০৫ অক্টোবর ২০২৩, ২১:২১
স্পোর্টস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের উদ্বোধনী ম্যাচে ডেভন কনওয়ে ও রাচিন রাবিন্দ্রর জোড়া সেঞ্চুরির উপর ভর করে ইংল্যান্ডকে সহজেই হারালো নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (৫ অক্টোবর) হায়দরাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ২৮৩ রানের লক্ষ্য তাড়া পাড়ি দিয়েছে ৩৬.২ ওভারেই, ৯ উইকেট হাতে রেখে।

এদিন টস জিতে ইংলিশদের প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক ল্যাথাম। টস হেরে ব্যাট করতে নেমে ভালো শুরুর আভাস দিলেও ৪০ রানে হারায় প্রথম উইকেট ইংল্যান্ড। এরপর দলের ব্যাটাররা ভালো শুরু পেলেও রান বড় করতে পারেননি। একশ’র আগে তিনটি, দুইশ’র আগে পাঁচটি; এভাবে ধারাবাহিক উইকেট হারিয়ে তিনশ’ রানের আগে থেমেছে জস বাটলারের দল।

ওই দলে প্রথম ধাক্কা হয়ে আসে বাঁ-হাতি ওপেনার ডেডিভ মালানের আউট। ১৪ রান করে ফিরে যান তিনি। অন্য ওপোনর জনি বেয়ারস্টো ৩৫ বলে চারটি চার ও এক ছক্কায় ৩৩ রান করে ক্যাচ দেন। তারা বিদায় নিলে চারে নামা হ্যারি ব্রুকও সেট হয়ে ফিরে যান। তিনি ১৬ বলে চারটি চার ও এক ছক্কায় ২৫ রান যোগ করেন।

এরপর মঈন আলী ১১ রান করেন। দলের সেরা জুটি দেন জো রুট ও জস বাটলার। তারা ৭৮ রান যোগ করেন। পাঁচে নামা অধিনায়ক বাটলার ৪২ বলে দু’টি করে চার ও ছক্কায় ৪৩ রান করে আউট হন। দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন জো রুট। তিনি ৮৬ বল খেলে চারটি চার ও এক ছক্কায় ওই রান করেন।

এরপর লিয়াম লিভিংস্টোন (২০) ও স্যাম কারেন (১৪) ফিরে যান। পরে আদিল রশিদ (১৫) ও মার্ক উড (১৩) ছোট ছোট রান যোগ করে দলকে লড়াই করার পুঁজি এনে দেন।

নিউজিল্যান্ডের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন পেসার ম্যাট হেনরি। ১০ ওভারে ৪৮ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন তিনি। চলতি বিশ্বকাপের প্রথম উইকেট শিকারিও হেনরি। এছাড়া মিশেল সাটনার ও গ্লেন ফিলিপস দুটি করে উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট ও রাচিন রাবিন্দ্র।

রান তাড়ায় শুরুতেই ধাক্কা খেয়েছিলো নিউজিল্যান্ড। স্যাম কারানের লেগ সাইডে বেরিয়ে যাওয়া বলে ব্যাট ছুঁইয়ে উইকেটরক্ষকের ক্যাচ হয়ে গোল্ডেন ডাকে ফেরেন উইল ইয়ং (১ বলে ০)। দ্বিতীয় ওভারে দলীয় ১০ রানের মাথায় প্রথম উইকেট হারায় কিউইরা।

কিন্তু এরপর ডেভন কনওয়ে আর প্রমোশন পেয়ে ওপরে আসা রাচিন রাবিন্দ্র রীতিমত রুদ্রমূর্তিতে আবির্ভূত হন। দুর্দান্ত সব শট খেলে ইংলিশ বোলারদের দিশেহারা করে ফেলেন তারা। ৮৩ বলে সেঞ্চুরি করেন কনওয়ে। তিন অংক ছুঁতে এক বল কম লাগে রাচিন রাবিন্দ্রর, যা কিনা আবার বিশ্বকাপে কিউই কোনো ব্যাটারের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

দ্বিতীয় উইকেটে কনওয়ে আর রাবিন্দ্র ২১১ বলে ২৭৪ রানের বিধ্বংসী জুটিতে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন। ৯৬ বলে ১১ চার আর ৫ ছক্কায় ১২৩ রানে অপরাজিত থাকেন রাবিন্দ্র। ১২১ বলে ১৫২ রানের চোখ ধাঁধানো ইনিংসে ১৯টি চার আর ৩টি ছক্কা হাঁকান কনওয়ে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ওয়ানডে বিশ্বকাপ,জয়,নিউজিল্যান্ড,ইংল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close