• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ওয়ানডে বিশ্বকাপ

দুপুরে পাকিস্তানের বিপক্ষে লড়বে নেদারল্যান্ডস

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০২৩, ১১:২৮
স্পোর্টস ডেস্ক

ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস। শুক্রবার (৬ অক্টোবর) হায়দারাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।

ইতিহাস, পরিসংখ্যান কিংবা পরিস্থিতি, সব দিকেই ডাচদের থেকে ঢের এগিয়ে পাকিস্তান। শক্তিমত্তাতেও এগিয়ে তারা। তবে ডাচরাও একেবারে ছেড়ে কথা বলবে না, নিজেদের সেরাটা দেয়ার প্রত্যয় নিয়েই মাঠে নামবে তারা। চাইবে বড়সড় কোনো চমক দেখাতে।

দুইদল প্রথম মুখোমুখি হয় ১৯৯৬ সালে, লাহোরে। পাকিস্তান আয়োজিত বিশ্বকাপে সেবার প্রথমবারের মতো অংশ নেয় ডাচরা। ২০০৩ বিশ্বকাপেও তাদের মুখোমুখি দেখা হয়। মাঝে ২০০২ সালেও একবার দেখা হয় তাদের। প্রত্যাশিতভাবে সব ম্যাচেই বড় জয় পায় পাকিস্তান।

২০০৩ বিশ্বকাপের প্রায় ২০ বছর পর গতবছর অর্থাৎ ২০২২ সালে দেখা হয় উভয় দলের। আইসিসি সুপার লিগের অংশ হিসেবে নেদারল্যান্ডস যায় পাকিস্তান। তিন ম্যাচ সিরিজের দু’টো বেশ উত্তেজনাপূর্ন হলেও ৩-০ তেই সিরিজ জিতে নেয় পাকিস্তান।

দীর্ঘ প্রায় ২১ বছর পর এবার বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হবে পাকিস্তান-নেদারল্যান্ডস। মাঝে যদিও দু’টো টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে৷ ২০০৯ ও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয় উভয়ের। যেখানে প্রতিবারই জয়ের হাসি পাকিস্তানের।

দুই দলের দেখায় সর্বোচ্চ রান সংগ্রাহক পাকিস্তান অধিনায়ক বাবর আজম, ৭৪ গড়ে ২২২ রান করেন তিনি। নেদারল্যান্ডসের টম কুপারের আছেম দ্বিতীয় স্থানে, তার রান সংখ্যা ১৯৩। ১৩৮ রান নিয়ে তিনে ফখর জামান।

বল হাতে নেদারল্যান্ডসকে সবচেয়ে বেশি ভুগিয়েছেন নাসিম শাহ। ৩ ইনিংসেই ১০ উইকেট নেন তিনি। তবে পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই এই পেসার, চোটের কারণে ছিটকে গেছেন। সাবেক পাক পেসার ওয়াকার ইউনিস ৭ উইকেট নিয়ে আছেন দুইয়ে৷ সমান ৬ উইকেট নিয়ে তিনে ও চারে হারিস রউফ ও ওয়াসিম জুনিয়র৷

এদিকে সময়টা ভালো যাচ্ছে না পাকিস্তান দলের। এশিয়া কাপে টানা দুই হারে উঠতে ব্যর্থ হয় ফাইনালে। এরপর হেরেছে বিশ্বকাপ পূর্ব প্রস্তুতি ম্যাচের দু’টিতেই। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে হারে তারা, যেখানে পাকিস্তানের শক্তির জায়গা বোলিংয়েই দেখা গেছে দুর্বলতা। নাসিম শাহ না থাকা বেশ ভোগাচ্ছে তাদের।

বিপরীতে নেদারল্যান্ডস ওয়ানডে খেলেছে সর্বশেষ গত ৯ জুলাই, আইসিসি বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে। যদিও শ্রীলঙ্কার কাছে ফাইনালে হেরে যায় ডাচরা। তবে সেই আসরে ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ডের মতো দলকে হারিয়ে চমকে দেয় তারা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ওয়ানডে বিশ্বকাপ,নেদারল্যান্ডস,পাকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close