• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ওয়ানডে বিশ্বকাপ

তিন সেঞ্চুরিতে দ. আফ্রিকার সংগ্রহ ৪২৮ রান

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০২৩, ১৮:৪৬ | আপডেট : ০৭ অক্টোবর ২০২৩, ১৯:২৭
স্পোর্টস ডেস্ক

কুইন্টন ডি কক, রসি ভ্যান ডার ডাসেন ও এইডেন মার্করামের তিন সেঞ্চুরির উপর ভর করে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮ রান স্কোরবোর্ডে জমা করেছে প্রোটিয়ারা। এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ছিলো ৪১৭ রানের। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলো অস্ট্রেলিয়া।

সেই সাথে বিশ্বকাপ ইতিহাসে এবারই প্রথম কোনো দলের এক ইনিংসে তিন সেঞ্চুরির দেখা পাওয়া গেলো। এর মধ্যে মারক্রাম বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও গড়েন। ৪৯ বলে সেঞ্চুরি স্পর্শ করেছেন তিনি। ভেঙেছেন ১২ বছর ধরে টিকে থাকা আইরিশ ব্যাটার কেভিন ও’ব্রায়েনের রেকর্ড (৫০ বলে)।

শনিবার (৭ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। ম্যাচটি শুরু হয় দুপুর আড়াইটায়। সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি ও টি-স্পোর্টস।

টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতে হাসি ফুটেছিলো লঙ্কানদের মুখে। দলীয় ১০ রানের মাথায় সাজঘরে ফিরে যান প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভূমা (৮)। তবে শুরুর সেই হাসি মিলিয়ে যেতে সময় লাগেনি লঙ্কানদের। দ্বিতীয় উইকেটে ১৭৪ বলে ২০৪ রানের ঝড়ো জুটি গড়েন কুইন্টন ডি কক আর রসি ভ্যান ডার ডাসেন।

৮৪ বলে ১২ চার আর ৩ ছক্কায় ১০০ করে ডি কক ফিরলে ভাঙে এই জুটি। ১১০ বলে ১০৮ রানের ইনিংসে ভ্যান ডার ডাসেন হাঁকান ১৩ বাউন্ডারি আর ২ ছক্কা। এরপর মার্করামের ব্যাটে তাণ্ডব। ৫৪ বলে ১৪ চার আর ৩ ছক্কায় ১০৬ রানের ইনিংস খেলে দিয়ে যান এই ব্যাটার। মাঝে হেনরিক ক্লাসেন ২০ বলে ৩২ আর শেষদিকে ডেভিড মিলার ২১ বলে খেলেন অপরাজিত ৩৯ রানের ইনিংস।

শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা ২ উইকেট পেলেও ১০ ওভারে খরচ করেন ৮৬ রান। রানবন্যার ইনিংসে খরুচে ছিলেন অন্য বোলাররাও।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ওয়ানডে বিশ্বকাপ,রান,সংগ্রহ,সেঞ্চুরি,দক্ষিণ আফ্রিকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close