• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বড় জয়ে বিশ্বকাপ শুরু করলো দ. আফ্রিকা

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০২৩, ২৩:০৯ | আপডেট : ০৭ অক্টোবর ২০২৩, ২৩:১৮
স্পোর্টস ডেস্ক

শ্রীলঙ্কাকে ১০২ রানে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ শুরু করলো দক্ষিণ আফ্রিকা। শনিবার (৭ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪২৮ রানের রেকর্ড সংগ্রহ জমা করে প্রোটিয়া বাহিনী। জবাব দিতে নেমে ৩২৬ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। সবমিলিয়ে এ ম্যাচে ৭৫৪ রান হয়েছে। যা বিশ্বকাপে সর্বোচ্চ।

শনিবার (৭ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। ম্যাচটি শুরু হয় দুপুর আড়াইটায়। সরাসরি সম্প্রচার করে গাজী টিভি ও টি-স্পোর্টস।

টস হেরে ব্যাটিংয়ে নেমে কুইন্টন ডি কক, রসি ভ্যান ডার ডাসেন ও এইডেন মার্করামের তিন সেঞ্চুরির উপর ভর করে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮ রান স্কোরবোর্ডে জমা করেছে প্রোটিয়ারা।

এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ছিলো ৪১৭ রানের। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলো অস্ট্রেলিয়া।

তবে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতে হাসি ফুটেছিলো লঙ্কানদের মুখে। দলীয় ১০ রানের মাথায় সাজঘরে ফিরে যান প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভূমা (৮)। তবে শুরুর সেই হাসি মিলিয়ে যেতে সময় লাগেনি লঙ্কানদের। দ্বিতীয় উইকেটে ১৭৪ বলে ২০৪ রানের ঝড়ো জুটি গড়েন কুইন্টন ডি কক আর রসি ভ্যান ডার ডাসেন।

৮৪ বলে ১২ চার আর ৩ ছক্কায় ১০০ করে ডি কক ফিরলে ভাঙে এই জুটি। ১১০ বলে ১০৮ রানের ইনিংসে ভ্যান ডার ডাসেন হাঁকান ১৩ বাউন্ডারি আর ২ ছক্কা। এরপর মার্করামের ব্যাটে তাণ্ডব। ৫৪ বলে ১৪ চার আর ৩ ছক্কায় ১০৬ রানের ইনিংস খেলে দিয়ে যান এই ব্যাটার। মাঝে হেনরিক ক্লাসেন ২০ বলে ৩২ আর শেষদিকে ডেভিড মিলার ২১ বলে খেলেন অপরাজিত ৩৯ রানের ইনিংস।

শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা ২ উইকেট পেলেও ১০ ওভারে খরচ করেন ৮৬ রান। রানবন্যার ইনিংসে খরুচে ছিলেন অন্য বোলাররাও।

৪২৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে মাত্র ১ রানে ওপেনার পাথুম নিসাঙ্কাকে হারায় শ্রীলঙ্কা। কুশল পেরেরা একদিকে নিষ্ক্রিয় থাকলেও কুশল মেন্ডিস ঝড় তোলেন। তাতে স্কোরবোর্ডে আশা জাগানিয়া পুঁজি জমা হতে থাকে। অষ্টম ওভারে ৬৬ রানের এই জুটি ভেঙে যায় পেরেরার (৭) বিদায়ে।

মেন্ডিস ৪২ বলে চারটি চার ও আটটি ছয়ে ৭৬ রানের বিস্ফোরক ইনিংস খেলে থামতেই শ্রীলঙ্কা লাইনচ্যুত হয়। পরবর্তীতে চারিথ আসালাঙ্কা ও অধিনায়ক দাসুন শানাকা ফিফটি করে শ্রীলঙ্কাকে লড়াইয়ে রাখেন। দু’জনে মিলে ৮২ রান যোগ করেন ষষ্ঠ উইকেটে। আসালাঙ্কা ৬৫ বলে ৮ চার ও ৪ ছয়ে ৭৯ রান করে থামেন।

শ্রীলঙ্কাকে লড়াইয়ে রাখতে সামনে থেকে হাল ধরেন শানাকা। কাসুন রাজিথার সঙ্গে অষ্টম উইকেটে ৫৮ রান যোগ করেন তিনি। ৬২ বলে ৬৮ রানে বিদায় নেন শানাকা। রাজিথার ৩৩ রানে ভর করে শ্রীলঙ্কা তিনশ পার করে। তার কিছুক্ষণ পর মাথিশা পাথিরানাকে বোল্ড করে কাগিসো রাবাদা প্রোটিয়াদের জয় নিশ্চিত করেন। ৪৪.৫ ওভারে ৩২৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

গেরাল্ড কোয়েটজি সর্বোচ্চ তিন উইকেট নেন। দু’টি করে উইকেট শিকার করেন মার্কো জানসেন, রাবাদা ও কেশভ মহারাজ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ওয়ানডে বিশ্বকাপ,শ্রীলঙ্কা,দক্ষিণ আফ্রিকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close