• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্টয়নিসের বিতর্কিত আউটের ব্যাখ্যা চাইবে অস্ট্রেলিয়া

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২৩, ১৩:০৮
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে পর পর দুই ম্যাচ হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে হারের পর বৃহস্পতিবার (১২ অক্টোবর) দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে ১৩৪ রানে।

লখনৌর অটল বিহারী বাজপেয়ী স্টেডিয়ামে কুইন্টন ডি ককের ঝড়ো সেঞ্চুরিতে ভর করে অস্ট্রেলিয়ার সামনে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ৩১১ রানের পুঁজি দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। ৩১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামলে অজি ব্যাটারদের রীতিমতো নাভিঃশ্বাস তুলে কাগিসো রাবাদা, মার্কো জেনসেনরা। শেষ পর্যন্ত ৪০.৫ ওভারে ১৭৭ রানে থামে অস্ট্রেলিয়ার ইনিংস।

তবে তা ছাপিয়ে আলোচনায় মার্কাস স্টইনিসের আউট। তা নিয়ে আইসিসির কাছে ব্যাখ্যা চাইবে অস্ট্রেলিয়া। এদিন ৩১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭০ রানেই ছয় উইকেট হারিয়ে ফেলে তারা। দলের ষষ্ঠ ব্যাটার হিসেবে মাঠ ছাড়েন মার্কাস স্টইনিস। কাগিসো রাবাদার বলে কট বিহাইন্ড হয়েছেন তিনি।

বল স্টইনিসের ডানহাতের গ্লাভসে লেগেছিলো বটে। কিন্তু রিপ্লেতে দেখা যায় সেই হাতের সঙ্গে ব্যাটের কোনো সংযোগ ছিলো না! তারপরও টিভি আম্পায়ার রিচার্ড কেটেলবোরো আউট ঘোষণা করেন। তিনি বলেছেন, ওই হাতটা (ডান) তো অন্য হাতের সংস্পর্শে ছিলো আর সেটা (বাঁ হাত) দিয়ে ব্যাটটা ধরে রেখেছিলেন।

সেই অসন্তোষ প্রকাশ করে অজি কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড বলেন, এমন পরিস্থিতিতে আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে হয়। আমি নিশ্চিত আউটের ব্যাপারে আইসিসির কাছ থেকে ব্যাখ্যা দেওয়া হবে।

স্টইনিস যখন আউট হন তখন নন-স্ট্রাইকপ্রান্তে ছিলেন মার্নাস লাবুশেন। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে তিনিও কোচের সুরে কথা বলেন, তারা (আম্পায়ার) যেটা দেখার দেখেছে। তবে দেখে মনে হয়েছে বল গ্লাভস ছোঁয়ার সময় ব্যাটে তার হাতটা ছিলো না। ক্যামেরা কিন্তু সাইডের অ্যাঙ্গেল থেকে ধরা হয়নি। মার্কাস (স্টইনিস) ও আমি জানতে চেয়েছিলাম ওই অ্যাঙ্গেল থেকে পরীক্ষা করা হয়েছে কি না।

’তারা ‘স্পাইকটা’(বল গ্লাভসে লাগার দাগ) দেখেছে সামনে থেকে। কিন্তু পাশ থেকে জুম করে দেখা হয়নি। তবে দুটি গ্লাভসের মধ্যে দিনের আলোর মতো পরিষ্কার ব্যবধান ছিলো। আমি তৃতীয় আম্পায়ারের কক্ষে গিয়েছিলাম আর সেখানে স্ক্রিনও অনেক বড় ছিলো। ’

লাবুশেন এরপর বলেন, ব্যাপারটা আসলেই বিভ্রান্তিকর এবং আমি নিশ্চিত এ বিষয়ে ব্যাখ্যা দেওয়া হবে কিংবা আমরা ব্যাখ্যা চাইব। এটা তো বিশ্বকাপ, এমন টুর্নামেন্টে আমরা চাই না ছোটখাটো সিদ্ধান্তগুলোর জন্য ম্যাচের ফল পাল্টে যাবে, যেটা (সিদ্ধান্ত) এড়ানো যেতো।

’এটাও ঠিক, আমরা তখন যে পরিস্থিতিতে ছিলাম তাতে সিদ্ধান্তটা ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে, তা বলা কঠিন। কিন্তু ভবিষ্যতের জন্য আমরা সিদ্ধান্তগুলো ঠিক করতে চাই। ’

পূর্বপশ্চিমবিডি/এসএম

অস্ট্রেলিয়া,ব্যাখ্যা,আউট,বিতর্কিত,মার্কাস স্টইনিস,আইসিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close