• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

এমবাপ্পের জোড়া গোল, ইউরোর মূল পর্বে ফ্রান্স

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১০:২৮
স্পোর্টস ডেস্ক

কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে ফ্রান্স। আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শুক্রবার (১৩ অক্টোবর) রাতে ম্যাচে জয়ে ফলের গ্রুপ পর্বে শতভাগ জয়ের রেকর্ড ধরে রেখেছে ফরাসিরা। ‌‘বি’ গ্রুপে ৬ ম্যাচে ৬ জয় তাদের। ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার উপরে তারা।

নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ শুরু হতে না হতেই গোল উৎসব করেন এমবাপ্পে। ম্যাচের বয়স তখন মাত্র ৭ মিনিট। জোনাথন ক্লাউসের পাস থেকে বল পেয়ে দলকে এগিয়ে নেন এমবাপ্পে। ফলে বড্ড ম্যাড়মেড়ে অভিষেক হলো নেদারল্যান্ডসের গোলরক্ষক বার্ট ভারব্রুগেনের। এ ম্যাচেই অভিষেক হয়েছে হল্যান্ডের এ গোলরক্ষকের।

এমবাপ্পের এটা ছিলো ৪১তম আন্তর্জাতিক গোল। এ গোলের মাঝ দিয়ে তিনি স্পর্শ করেছিলেন সাবেক কিংবদন্তী মিচেল প্লাতিনিকে। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিলেন ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা ওলিভার জিরুদ। কিন্তু গোল সংখ্যা বাড়াতে পারেননি ফ্রান্সের হয়ে সর্বাধিক গোলদাতা এ মারিক। ৫৪ গোলে আটকে আছেন তিনি।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে এমবাপ্পের দ্বিতীয় গোলে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় ফরাসিরা। আদ্রিয়ান রাবিওর পাস ধরে ডি-বক্সের বাইরে থেকে উঁচু কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জালে বল পাঠান এমবাপ্পে।

এ গোল করার মধ্যে দিয়ে একটি রেকর্ড ছুঁয়ে ফেলেন এমবাপ্পে। ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মিশেল প্লাতিনিকে (৪১) ছাড়িয়ে এককভাবে চতুর্থ স্থানে বসলেন পিএসজি তারকা। তার গোল এখন ৪২টি। তার ওপরে আছেন গ্রিজমান (৪৪), থিয়েরি অরি (৫১) এবং অলিভার জিরুদ (৫৪)।

আক্রমণ-পাল্টা আক্রমণে ৮৩তম মিনিটে চমৎকার এক গোলে ব্যবধান কমান হার্টমান। বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে ওয়ান-টু খেলে প্রতিপক্ষের বক্সে ঢুকে পড়েন তিনি। এরপর ফিরতি পাস ধরে আরও সামনে এগিয়ে নিখুঁত শটে গোলরক্ষককে পরাস্ত করেন অভিষিক্ত এই তারকা। এরপর লড়াই হলেও আর গোল পায়নি কোনো দল।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ফ্রান্স,গোল,কিলিয়ান এমবাপ্পে,নেদারল্যান্ডস,ইউরো চ্যাম্পিয়নশিপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close