• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

৬৯ রানে হারলো ইংল্যান্ড

বিশ্বকাপে প্রথম অঘটনের জন্ম দিলো আফগানিস্তান

প্রকাশ:  ১৫ অক্টোবর ২০২৩, ২৩:১৪
স্পোর্টস ডেস্ক

এয়োদশ ওয়ানডে বিশ্বকাপে প্রথম বড় কোনো অঘটনের জন্ম দিলো আফগানিস্তান। রোববার (১৫ অক্টোবর) দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ৬৯ রানে হারিয়ে দিয়েছে ইংল্যান্ডকে।

প্রথমে ব্যাটিংয়ে নেমে ২৮৪ রানের সংগ্রহ তোলে তারা। জবাবে রশিদ-মুজিবদের স্পিন জালে আটকা পড়ে ২১৫ রানেই গুটিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

এর আগে টস জিতে আগে ফিল্ডিং বেছে নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। ইংল্যান্ডের আমন্ত্রণে আগে ব্যাটিং নেমে দুই ওপেনারের ব্যাটে ঝড়ো শুরু পায় আফগানরা। ক্রিস ওকস, রিস টপলি ও স্যাম কারানের মতো পেসারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেন দুই ওপেনিং ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহীম জাদরান। এর মধ্যে ৩৩ বলে ৭ চার ও ২ ছক্কায় ফিফটি তুলে নেন গুরবাজ। একই পথে হাঁটছছিলেন ইব্রাহীমও। তাদের জুটি শতরান পার হওয়ার পর আঘাত হানেন আদিল রশিদ। এই ইংলিশ লেগ স্পিনারের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ইব্রাহীম। তার ব্যাট থেকে আসে ৪৮ বলে ২৮ রান।

দলীয় ১১৪ রানে প্রথম উইকেট হারানো আফগানিস্তান পরবর্তী ৮ রানে আরো দুই উইকেট হারায়। ১৯তম ওভারে আদিল রশিদের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন রহমত শাহ (৩)। পরের বলেই রান আউট হয়ে ফেরেন দারুণ খেলতে থাকা রহমানুল্লাহ গুরবাজ। তার ব্যাট থেকে আসে ৫৭ বলে ৮ চার ও ৪ ছক্কায় ৮০ রান।

পাঁচে নামা ওমরজাই ভালো শুরুর ইঙ্গিত দিলেও টিকতে পারেননি। ২৪ বলে ১৯ রান করে ফিরেছেন লিয়াম লিভিংস্টোনের বলে ক্রিস ওকসের ক্যাচ হয়ে। অধিনায়ক হাশমতুল্লাহ শহীদিও (১৪) পারেননি ধাক্কা সামাল দিতে। রুটের নিরীহদর্শন স্পিনে বিভ্রান্ত হয়ে বোল্ড হয়েছেন তিনি।

নিয়মিত বিরতিতে উইকেট হারানোর মিছিলে যোগ দেন মোহাম্মদ নবিও (৯)। তবে সেখান থেকে লড়াই শুরু করেন ইকরাম আলিখিল ও রশিদ খান। একপ্রান্ত আগলে দলকে ভালো সংগ্রহের পথে নিয়ে যান ইকরাম। ৬৬ বলে ৫৮ রান করেন তিনি। এরপর এক বল হাতে রেখে অলআউট হওয়ার আগে রশিদ খান (২৩) ও মুজিব উর রহমান (২৮)-এর ছোট দু’টি ইনিংসে ভর করে ২৮৪ রানের সংগ্রহ পায় আফগানরা।

রান তাড়া করতে নেমে হ্যারি ব্রুক বাদে, আর কোনো ইংলিশ ব্যাটারই আফগানদের পথের কাঁটা হয়ে দাঁড়াতে পারেননি। নতুন বলে দ্বিতীয় ওভারেই জনি বেয়ারস্টোকে (২) তুলে নেন ফজল হক ফারুকি। স্পিনে ইংল্যান্ডের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটার জো রুটও থিতু হতে পারেননি। মুজিব উর রহমানের বলে ধোঁকা খেয়ে বোল্ড হন এই ডানহাতি। ফেরেন মাত্র ১১ রান করে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান দাভিদ মালান শুরুটা করেছিলেন বেশ সতর্কভাবে। কিন্তু বিপদ হওয়ার আগেই ব্যক্তিগত ৩২ রানে তাকে সরিয়ে দেন মোহাম্মদ নবি।

এরপর কেবলই আসা যাওয়ার মিছিল চলতে থাকে ইংল্যান্ডের। একপ্রান্ত আগলে রেখে অবশ্য লড়াই করতে থাকেন হ্যারি ব্রুক। আফগান স্পিনের সামনে বেশ সাবলীলও লাগছিলো তাকে। কিন্তু ফিফটির পরপরই পথ হারান তিনি। দারুণ এক ক্যারম ডেলিভারিতে ৬১ বলে ৬৬ রান করে এই ব্যাটারকে শিকার করেন মুজিব। তাতে আফগানদের জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়। এরপর লোয়ার অর্ডারদের দ্রুত ফেরানোর কাজটা করেন রশিদ খান।

আফগানিস্তানের হয়ে মুজিব ৩টি, নবী ও রশিদ খান ২টি, ফজলহক ফারুকী ও নাভিন উল হক ১টি করে উইকেট পান।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইংল্যান্ড,রান,আফগানিস্তান,জন্ম,বিশ্বকাপ,অঘটন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close