• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারত ম্যাচের আগে সাকিবদের যে পরামর্শ আশরাফুলের

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০২৩, ২০:১৪
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ক্রিকেট প্রথম বৈশ্বিক সুপারস্টার মোহাম্মদ আশরাফুল। একটা সময়ে তাকে ঘিরেই নানান পরিকল্পনা সাজাতো টাইগার টিম ম্যানেজমেন্ট। ২২ গজে নিয়মিতই রানের ফুয়ারা ফুটাতো তার ব্যাট। তবে বিতর্কিত কর্মকাণ্ডের জেরে এখন আর তাকে মাঠ মাতাতে দেখা যায় না। তবে ক্রিকেটের সঙ্গেই আছেন টাইগার এই ক্রিকেটার।

সম্পর্কিত খবর

    দেশের একটি বেসরকারি টেলিভিশনের হয়ে অ্যানালিস্ট হিসেবে ভারত বিশ্বকাপে যুক্ত হয়েছেন তিনি। সেখানে খুব কাছ থেকে দলের প্রস্তুতি দেখছেন তিনি।

    এদিকে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

    তবে এই ম্যাচের আগে সাকিব বাহিনীকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন আশরাফুল। তার ভাষ্য, সমর্থকদের কারণে বাড়তি উন্মাদনা তো ছড়ায়। তবে এসব ম্যাচে এমনিতেও আগ্রহ থাকে সবার। ভারতের ক্রিকেটারদের ব্যক্তিগত ফ্যানবেজ থাকে। বাংলাদেশেরও তা-ই। সাকিব-মুশফিকদের আলাদা সমর্থক। তারা প্রত্যেকে যখন এক হয়ে যায়, তখন মাত্রাটা বেড়ে যায়। তাই ভারত-বাংলাদেশ ম্যাচ এখন ভিন্ন মাত্রা পায়। আর শেষ কয়েক বছরে বাংলাদেশ ভারতকে কঠিন প্রতিদ্বন্দ্বীতা দেওয়ায়, কিছু ম্যাচ জেতায় লড়াইটা এখন জমে ওঠে।

    ২০০৭ বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে আশরাফুলের। ভারতের বিপক্ষে সবমিলিয়ে ১৪ ম্যাচে খেলেছেন তিনি। জয়ের সুখস্মৃতিও আছে তার ঝুলিতে। তাই ম্যাচের আবহ প্রসঙ্গে আশরাফুলের মন্তব্য, খেলোয়াড়রাও চাপ অনুভব করে। সেটা যত বড় খেলোয়াড় হোক। টেন্ডুলকারের সঙ্গে আমার অসংখ্যবার কথা হয়েছে। ও বলেছে, নিজেও চাপ অনুভব করে।

    তিনি আরও যোগ করেন, বাংলাদেশের খেলোয়াড়দের ভেতরে সেই চাপ থাকে। কারো বেশি থাকে, কারো কম। তবে ভারতের বিপক্ষে লড়াইয়ের একটা বিষয় হচ্ছে, ওদের বিপক্ষে ভালো খেললে হাইলাইট হওয়া যায় বেশ। তাই সবার আগ্রহ থাকে ভালো খেলার। স্মরণীয় কিছু করার। এটা খুব ভালো দিক যে ক্ষুধাটা বেড়ে যায়। তাতে বড় কিছু করার সুযোগও বেড়ে যায়। ড্রেসিংরুমে টিম মিটিংয়ে কিন্তু বলা হয় নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে। পরিস্থিতি বুঝে খেলতে। সবাই সেটাই করে। কিন্তু ভেতরে ভেতরে একটা জেদ, বড় কিছু করার তাড়না থাকে।

    টাইগারদের সাবেক এই অধিনায়কের পরামর্শ, শেষ চার ম্যাচে ওদের বিপক্ষে তিনটা জয় বাংলাদেশের। এটা অবশ্যই বড় কিছু এবং ভালো স্মৃতি। এই আত্মবিশ্বাস নিয়ে খেলতে পারলে অনেক ভালো করবে বাংলাদেশ। কেবল ভুলে যেতে হবে ম্যাচটা ওদের মাটিতে হচ্ছে, আর বিশ্বকাপে হচ্ছে। তাহলেই হবে। অন্য দশটা ম্যাচের মতো করে ভাবলেই সব সম্ভব।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close