• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইংল্যান্ডকে গুড়িয়ে প্রথম দল হিসেবে সেমিতে ভারত

প্রকাশ:  ৩০ অক্টোবর ২০২৩, ০০:৪৯
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে ভারতের দেওয়া ২৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১২৯ রানেই গুটিয়ে গেছে ইংল্যান্ড। ফলে ১০০ রানের বড় ব্যবধানে হেরে তিন ম্যাচ হাতে থাকতে বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজে গেলো ইংলিশদের। আর টানা ছয় জয়ে সেমিফাইনালের পথে পা বাড়িয়ে দিলো ভারত।

রোববার (২৯ অক্টোবর) লক্ষ্ণৌর একানা স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। সরাসরি সম্প্রচার করে গাজী টিভি ও টি স্পোর্টস।

টস হেরে ব্যাট করতে নেমে রোহিত শর্মা এবং শুভমান গিলের সূচনাটা ছিল মোটামুটি ভালো। ৪ ওভারে ২৬ রানের জুটি গড়েন তারা। কিন্তু ১৩ বলে ৯ রান করে ক্রিস ওকসের বলে শুভমান গিল বোল্ড হয়ে যাওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে শুরু করে ভারতের। বিরাট কোহলি তো দাঁড়াতেই পারেননি। ৯ বল খেলে কোনো রানই করতে পারেননি তিনি। ডেভিড উইলিয়ার বলে স্টোকসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

স্রেয়াশ আয়ারের ব্যাটও কথা বলেনি। ক্রিস ওকসের বলে মার্ক উডের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মিডল অর্ডার এই ব্যাটার। ৪০ রানে যখন ৩ উইকেট হারিয়ে ধুঁকতে শুরু করে ভারত, তখন একটা ভালো জুটি গড়ে তোলেন রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। ৯১ রানের জুটি গড়ে ওঠে এই দু’জনের ব্যাটে।

তবে ৫৮ বলে ৩৯ রান করে ডেভিড উইলিয়ার বলে জনি বেয়ারেস্টোর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান লোকেশ রাহুল। সুর্যকুমার যাদবের সঙ্গে জুটি বাধেন রোহিত। কিন্তু ৩৩ রানের জুটি গড়ার পর বিদায় নেন রোহিত শর্মা। ১০১ বল খেলে ৮৭ রান করে আদিল রশিদের বলে লিয়াম লিভিংস্টোনের হাতে ক্যাচ দেন তিনি। ১০টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার ছিলো রোহিতের ইনিংসে।

রবিন্দ্র জাদেজাও দাঁড়াতে পারলেন না ইংলিশ বোলারদের সামনে। ১৩ বলে ৮ রান করে আদিল রশিদের বলে আউট হয়ে যান তিনি। মোহাম্মদ শামি মাঠে নেমে ১ রান করে উইকেট দেন মার্ক উডের বলে উইকেটের পেছনে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে।

সুর্যকুমার যাদবের জন্য আফসোস। ১ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করলেন। ডেভিড উইলির বলে ক্রিস ওকসের হাতে ক্যাচ দিয়ে তিনি ফিরে যান ৪৯ রান করে। ২৫ বলে ১৬ রান করে রানআউট হয়ে যান জসপ্রিত বুমরাহ। ৯ রানে অপরাজিত থাকেন কুলদিপ যাদব। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২২৯ রানে থামে ভারতের ইনিংস।

ইংল্যান্ডের হয়ে ৪৩ রান দিয়ে ৩ উইকেট নেন ডেভিড উইলি। ২টি করে উইকেট নেন ক্রিস ওকস এবং আদিল রশিদ। ১টি উইকেট নেন মার্ক উড।

২৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩০ রানের জুটি গড়েন জনি বেয়ারেস্টো এবং ডেভিড মালান। উদ্বোধনী জুটি ভাঙ্গেন বুমরাহ। ১৭ বলে ১৬ রান করে এ সময় আউট হন মালান। এরপর জো রুট এবং বেন স্টোকস কোনো রান না করেই আউট হয়ে যান। জো রুট তো গোল্ডেন ডাক মারেন। বেন স্টোকস ১০ বল খেলেও কোনো রান করতে পারলেন না।

২৩ বলে ১৪ রান করে আউট হন জনি বেয়ারেস্টো। ২৩ বলে ১০ রান করেন অধিনায়ক জস বাটলার। ৩১ বলে ১৫ রান করেন মইন আলি। ৪৬ বলে সর্বোচ্চ ২৭ রান করেন লিয়াম লিভিংস্টোন। ১০ রান করে আউট হন ক্রিস ওকস। ১৭ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন ডেভিড উইলি।

আদিল রশিদ করেন ২০ বলে ১৩ রান। মার্ক উড কোনো রান না করে আউট হতেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের সব প্রতিরোধ।

ভারতের হয়ে এ ম্যাচে ৭ ওভারে মাত্র ২২ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। আগের ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়া জাসপ্রিত বুমরাহ নিয়েছেন ৩ উইকেট। দুই উইকেট দখল করেছেন কুলদীপ। ইংল্যান্ডের হয়ে ডেভিড উইলি ৩টি এবং ক্রিস ওকস ও আদিল রশিদ দু’টি করে উইকেট নিয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভারত,ইংল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close