• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইডেনে দুপুরে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

প্রকাশ:  ৩১ অক্টোবর ২০২৩, ১১:৪৮
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের ৩১তম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। মঙ্গলবার (৩১ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেনসের ২২ গজে লড়বে দুই চেনা প্রতিপক্ষ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জয়ের পর, বাজে পারফরমেন্সের কারণে হারের বৃত্তে বন্দি হয়ে পড়ে সাকিব আল হাসানের দল । সর্বশেষ ম্যাচে ইডেন গার্ডেন্সে নেদারল্যান্ডসের কাছে হারসহ টানা পাঁচটিতে পরাজিত হয়েছে টাইগাররা। বাজে পারফরমেন্সের কারণে বাংলাদেশের ক্রিকেট নিয়ে কঠোর সমালোচনায় মেতে উঠে ক্রিকেট বিশ্ব।

বিশ্বকাপের আগ মুর্হূতে তামিম ইকবাল এবং সাকিব আল হাসানের বিরোধের প্রভাব পড়ে বাংলাদেশ দলের ওপর। নেদারল্যান্ডসের কাছে হারের পর এমনটাই আকার ইঙ্গিতে মেনে নেন অধিনায়ক সাকিব।

২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে সুযোগ পেতে হলে আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। আজ নিজেদের সেরাটা খেলতে পারলে বাংলাদেশের জন্য আনপ্রেডিক্টেবল পাকিস্তানকে সহজ প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করা যায়। নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই ম্যাচ জয়ের পর পথ হারায় তারা।

বাংলাদেশের মতো হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাবর আজমের দল। ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকার কাছে টানা চার ম্যাচ হেরেছে দলটি। আফগানিস্তানের কাছে পরাজিত হয়ে বড় ধাক্কা খাওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিশ্চিত জয় হাতছাড়া হওয়ায় মনোবল অনেকটাই ভেঙ্গে গেছে পাকিস্তানের।

এদিকে এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে মোট ৩৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-পাকিস্তান। এসব দেখায় টাইগারদের থেকে বেশ এগিয়ে রয়েছে পাকিস্তানিরা। এখন পর্যন্ত ওয়ানডেতে টাইগারদের বিপক্ষে তাদের জয় ৩৩টিতে । অপর দিকে বাংলাদেশের জয় মাত্র ৫টিতে। তবে বিশ্বকাপে দুই দলের লড়াই হয় সমানে সমান। এখন পর্যন্ত একদিনের বিশ্বকাপ ক্রিকেটে দুই বার মুখোমুখি হয় বাংলাদেশ-পাকিস্তান। দুই বারের দেখায় একটি করে জয় দুই দলের।

আজকের ম্যাচে বাংলাদেশ দলে খুব একটা পরিবর্তনের সম্ভবনা নেই। সর্বোচ্চ একটা জায়গায় পরিবর্তন আসরে পারে। শেখ মেহেদির জায়গায় নাসুম খেলতে পারেন। তবে সেই সম্ভাবনাও খুবই কম। উইকেট খুব বেশি স্পিন সহয়ায়ক না হলে মেহেদির খেলার সম্ভাবনাই বেশি।

তবে পাকিস্তানের একাদশে একাধিক পরিবর্তন আসতে পারে। চোট পাওয়া ওপেনার ফখর জামান পুরো ফিট হয়ে ওঠেছেন। বাজে সময় পার করা ইমাম উল হকের জায়গায় ফিরতে পারেন তিনি। তবে শাদাব খান এখনো ফিট নন, তাই উসামা মীরের আরেকটা সুযোগ আসতে পারে। এদিকে মোহাম্মদ নাওয়াজ জায়গা হারাতে পারেন। সেখানে ফিরতে পারেন সালমান আলী আগা।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)

লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম/শেখ মেহেদি, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

পাকিস্তানের একাদশ (সম্ভাব্য)

আব্দুল্লাহ শফিক, ইমাম উল হক/ফখর জামান, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, উসামা মীর, মোহাম্মদ নেওয়াজ/সালমান আলী, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও হারিস রউফ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পাকিস্তান,বাংলাদেশ,ইডেন গার্ডেন,ওয়ানডে বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close