• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিশ্বকাপ থেকে ইংল্যান্ডকে বিদায় করলো অস্ট্রেলিয়া

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০২৩, ০০:৩২
স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার কাছে ৩৩ রানে হেরে ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপ থেকে বিদায় নিলো বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। শনিবার (৪ নভেম্বর) আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ২৮৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো ছিলো না অস্ট্রেলিয়ার। ৩৮ রানের মধ্যে তারা হারিয়ে বসে দুই ওপেনার ট্রাভিস হেডকে (১১) আর ডেভিড ওয়ার্নারকে (১৫)। এরপর হাল ধরেন স্টিভেন স্মিথ আর মার্নাস লাবুশেন। স্মিথ ফিফটির কাছে এসে ফেরেন ৪৪ করে। লাবুশেন করেন ৭১।

১১৭ রানে ৪ আর ১৭৮ রানে হারিয়েছিল ৫ উইকেট। ইংলিশ বোলিংয়ে অস্ট্রেলিয়া বেশ কোণঠাসা হয়ে পড়েছিলো। এরপর ক্যামেরুন গ্রিন ৪৭, মার্কাস স্টয়নিস ৩৫ আর শেষদিকে অ্যাডাম জাম্পা ১৯ বলে অপরাজিত ২৯ রানে দলকে লড়াকু পুঁজি এনে দেন। ৪৯.৩ ওভারে অলআউট হওয়ার আগে অস্ট্রেলিয়া তুলেছে ২৮৬ রান।

ইংলিশ পেসার ক্রিস ওকস ৫৪ রানে নেন ৪টি উইকেট।

২৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলে জনি বেয়ারস্টোর উইকেট হারায় ইংলিশরা। মিচেল স্টার্কের বলে ইংলিসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। পঞ্চম ওভারে আবারো আঘাত হানেন স্টার্ক। এবার অভিজ্ঞ জো রুটকে নিজের শিকারে পরিণত করেন এই বাহাতি পেসার। ১৯ রানে দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে ইংল্যান্ড।

এরপর ডেভিড মালান ও বেন স্টোকস তৃতীয় উইকেট জুটিতে ৮৪ রানের জুটি গড়ে দলের প্রাথমিক বিপর্যয় সামাল দেন। ২৩তম ওভারে নিজের অর্ধশতক পূরণ করেই ঐ ওভারেই কামিন্সের শিকারে পরিণত হন মালান। আবার খেই হারায় ইংল্যান্ড। জস বাটলারও বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র এক রান করে জাম্পার শিকারে পরিণত হন।

এরপর মঈন আলীকে সঙ্গে নিয়ে সাম্লনে এগিয়ে যেতে থাকেন বেন স্টোকস। ৩১তম ওভারে এবারেএ বিশ্বকাপের প্রথম অর্ধশতক তুলে নেন স্টোকস। তবে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি স্টোকস।

জাম্পার বলে মারতে গিয়ে ৬৪ রানে আউট হন স্টোকস। লিয়াম লিভিংস্টোনও নিজের প্রতিচ্ছায়া হয়েছিলেন। ৫ বলে ২ রান করে কামিন্সের বলে পুল করতে গিয়ে আউট হন তিনি। ৪০তম ওভারে মঈন আলী সেই জাম্পাকে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে ডেভিড ওয়ার্নারের হাতে ৪৩ রান করে ধরা পড়েন তিনি।

মঈন আলীর আউটের পরেই ধীরে ধীরে স্তিমিত হয়ে পড়ে ইংল্যান্ডের জয়ের আশা। ৪৪তম ওভারে উইলিকে ফেরান হাজেলউড। ক্রিস ওকস শেষ দিকে ৩৩ বলে ৩২ রান করলেও সেটি জয় এনে দিতে পারেনি। ফলে অজিদের কাছে ৩৩ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো ইংল্যান্ড।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অস্ট্রেলিয়া,বিদায়,বিশ্বকাপ,ইংল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close