• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিশ্বকাপের পর ‘আসল কাজ’ শুরু করতে চান হাথুরু

প্রকাশ:  ০৬ নভেম্বর ২০২৩, ০০:৫৩
স্পোর্টস ডেস্ক

ভারতে চলমান ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতার দায় নিচ্ছেন কোচ চান্দিকা হাথুরুসিংহে। তবে দায়িত্ব ছাড়ার কোনো কারণ দেখছেন না তিনি বরং বিশ্বকাপের পর নতুন করে শুরু করতে চান তার অভিযান।

বিশ্বকাপে প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে কাঙ্ক্ষিত জয়ের পর আর কোনো ম্যাচে খুব একটা লড়াই জমাতেই পারেনি সাকিব আল হাসানের দল। এখন চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশাও সুতোয় ঝুলছে। দিল্লিতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ব্যর্থতার দায়টুকু নিলেন হাথুরু। দল যে প্রত্যাশা পূরণ করতে পারেনি, সেটিও তিনি মেনে নিলেন অকপটে।

তিনি বলেন, হ্যাঁ, দলের আরো যে কারো মতোই সমান দায় আমি নিচ্ছি। কারণ সমর্থকদের আমরা হতাশ করেছি, নিজেদেরও হতাশ করেছি। আমরা নিজেদের সেরাটা খেলতে পারিনি। তবে ব্যাপার হলো, প্রথম ম্যাচের পর থেকে এখনো পর্যন্ত কিছুই বদলায়নি। বদল এসেছে কেবল আমাদের ভাবনায়। স্কিলে বদল আসেনি।

‘আমার মনে হয়, আমরা নিজেদের হতাশ করেছি উঁচু প্রত্যাশা রেখে। এটিই কেবল আমরা ভাবতে পারি। কারণ আমরা আসলেই নিজেদের সেরাটা খেলতে পারিনি বা যেটুকু আমাদের সামর্থ্য কিংবা বিশ্বকাপের আগে যেমন খেলেছি, তা দেখাতে পারিনি। আমাদের সবারই তাই আয়নায় চোখ রাখা উচিত এবং দেখা উচিত, ভুল কোথায় ছিলো।’

বিশ্বকাপে চরম ব্যর্থতার পর সাধারণত সবকিছু ঢেলে সাজানো হয়। সেখানে কোচিং স্টাফেও বড় পরিবর্তন হয়ে থাকে। বিশ্বকাপের পর বাংলাদেশের দায়িত্বে থাকতে পারবেন কি না, এ প্রশ্নে হাথুরুসিংহে উত্তরটি ছেড়ে দিলেন বোর্ডের ওপর। বলেন, আমার কোচ থাকার ব্যাপারটি আমার হাতে নয়। এটা বোর্ডের সিদ্ধান্তের ব্যাপার।

তবে তার নিজের ভাবনা পরিষ্কার হয়ে গেলো পরে। এ বছরের ফেব্রুয়ারিতে তাকে কোচের দায়িত্ব দেওয়া হয়েছে দুই বছরের চুক্তিতে। এখনো পর্যন্ত ১৫ মাসের মতো আছে তার চুক্তির মেয়াদ। তিনি চোখ রাখছেন মেয়াদ পূর্ণ করার দিকেই। বিশ্বকাপের পর দলের নতুন পথচলায় তিনিই হতে চান অগ্রপ্রথিক।

হাথুরু বলেন, মাত্র সাত মাস হলো দায়িত্ব পেয়েছি, এর মধ্যে খুব বেশি কিছু করার নেই। আমি যেটা করেছি, তা হলো দল যেখানে ছিলো, সেখান থেকে এগিয়ে নিতে এবং তারা যে প্রস্তুতি নিচ্ছিলো, তা নিশ্চিত করা। সত্যি বলতে, আমার আসল কাজ শুরু বিশ্বকাপের পর। কারণ বিশ্বকাপের প্রস্তুতি আলাদা, এরপর এখান থেকে দলকে সামনে এগিয়ে নিতে হবে। সেটা ভিন্ন চ্যালেঞ্জ।

তিনি বলেন, শুরু করেছি সাত মাস আগে, এটুকু সময়ই ছিলো। কিছু কিছু ব্যাপার এর মধ্যে ঘটে গেছে, যা আমার নিয়ন্ত্রণের বাইরে। তবে সেসব নিয়ে আলোচনার সঠিক জায়গা বা সময় এটা নয়। এই মুহূর্তে আমার ভাবনায় শুধু এই ম্যাচ, পরের ম্যাচটি আমরা কীভাবে জিততে পারি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কাজ,বিশ্বকাপ,চান্দিকা হাথুরুসিংহে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close