• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ম্যাথুজের আউটটি দুর্ভাগ্যজনক, তবে নিয়মতান্ত্রিক: সাকিব

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০২৩, ০০:৪৮ | আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ০১:০৩
স্পোর্টস ডেস্ক

১৪৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে যা কখনো হয়নি সেটাই হলো দিল্লিতে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হয়েছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজ। এই আউট নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে সাকিব আল হাসান বলছেন, আউটটি দুর্ভাগ্যজনক, তবে নিয়মতান্ত্রিক।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে টাইগার অধিনায়ক বলেন, তাদের দুই গুরুত্বপূর্ণ ব্যাটার সামারাবিক্রমা ও মেন্ডিসের উইকেট পেয়ে খুশি আমি। পিচে বোলারদের জন্য তেমন কিছু ছিলো না। আমরা ভালো বোলিং করেছিলাম। বিশেষ করে স্পিনাররা। বোলিংই আজ আমাদের ম্যাচ জিতিয়েছে।

দলে পেসারদের নিষ্ক্রিয়তায় হতাশ সাকিব। তিনি বলেন, বিশ্বকাপের আগে পেস বোলাররা ভালো বোলিং করেছিলো। আমরা আমাদের আশা অনুযায়ী খেলতে পারিনি, তবে জানতাম আমরা ফিরে আসতে পারবো।

ছোট মাঠ বাংলাদেশের ব্যাটারদের অনেকটাই সাহায্য করেছে বলে মনে করেন সাকিব। তার মতে, ছোট বাউন্ডারি আমাদের অনেক সাহায্য করেছে। তাদের বোলারদের পেস ছিলো অনেক, আমি শুধু ব্যাটেই বল লাগিয়ে বাউন্ডারি পেয়েছি।

অ্যাঞ্জেলো ম্যাথুজের আউট নিয়ে সাকিব বলেন, আমাদের একজন ফিল্ডার আমার কাছে এসে বললো, যদি আমি এখন আপিল করি তাহলে সে আউট হয়ে যাবে। তারপরেই আমি আম্পায়ারকে আপিলের কথা জানাই। আম্পায়ার আমার কাছে জানতে চেয়েছিলেন, সত্যিকার অর্থেই আমি আউট চাচ্ছি নাকি সিদ্ধান্ত ফিরিয়ে নিতে চাচ্ছি।

তিনি বলেন, এটা যদি আইনে লেখা থাকে তাহলে আমি জানি না এটা সঠিক নাকি ভুল। আমরা একটা যুদ্ধে আছি, এখানে দলের ভালোটাই আমাকে আগে দেখতে হবে। সঠিক নাকি ভুল এটা নিয়ে বিতর্ক হতে পারে। যদি আইনে এটা বলা থাকে তাহলে ত আপিল করতে দোষ নেই।

ক্রিকেটীয় স্পিরিট নষ্ট হলে আইসিসির এই নিয়মকে তুলে দেয়া উচিৎ বলেও মন্তব্য করেন তিনি। সাকিব বলেন, (স্পিরিট) এমনটা ভেবে থাকলে আইসিসির উচিৎ এই নিয়মটাই বদলে ফেলা।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা অবসরের পর নতুন যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে তিন মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটার নামছেন, তাকে আউট হতে হবে। তবে এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সময়টা দুই মিনিট নির্ধারণ করা হয়েছে। ম্যাথুজ নিয়ম অতিক্রম করে আউট হন। আউট হয়ে ম্যাথুজ সাকিবের কাছে গেছিলেন আবেদন ফিরিয়ে নেয়ার অনুরোধ নিয়ে। তবে সিদ্ধান্ত থেকে টলেননি সাকিব। এ নিয়ে কোনো আক্ষেপ নেই বলে জানান তিনি।

সাকিব বলেন, আমরা একসাথে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছি। অ্যাঞ্জেলোকে আমি দীর্ঘদিন ধরে চিনি, সেই ২০০৬ সাল থেকে। হ্যাঁ (আউটটি) দুর্ভাগ্যজনক, তবে নিয়মতান্ত্রিক!

পূর্বপশ্চিমবিডি/এসএম

সাকিব আল হাসান,অ্যাঞ্জেলো ম্যাথুজ,শ্রীলঙ্কা,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close