• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সাকিব ও বাংলাদেশ অসম্মানজনক আচরণ করেছে: ম্যাথুজ

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০২৩, ০০:৫৬
স্পোর্টস ডেস্ক

ভারতের ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে দারুণ জয়ে ওয়ানডে বিশ্বকাপ শুরু করেছিলো বাংলাদেশ। এরপর চেন্নাই, পুনে, মুম্বাই, কলকাতা চারটি ভেন্যুতে ছয়টি ম্যাচ খেলেছে লাল-সবুজ জার্সিধারীরা; যার সবগুলোতেই হার হয়েছে সঙ্গী। অবশেষে পাক্কা ২৯ দিন পর দিল্লিতে শ্রীলঙ্কাকে শাসন করলো বাংলাদেশ।

অবশ্য সাকিব আল হাসান ও নাজমুল হোসেনের দারুণ ব্যাটিং জয়ের মঞ্চ গড়লেও শেষ দিকে জয় পেতে বাংলাদেশকে যথেষ্ট বেশ বেগ পেতে হয়েছে। সোমবার (৬ নভেম্বর) শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়ার দৌড়ে টিকে থাকলো সাকিব বাহিনী। কিন্তু তা ছাপিয়ে আলোচনায় রাজ করছে টাইমড আউট।

ম্যাচের পর সংবাদ সম্মেলনেও এলেন এই ঘটনার দুই মূল চরিত্র। বাংলাদেশের পক্ষ থেকে এলেন সাকিব আল হাসান ও লঙ্কানদের হয়ে অ্যাঞ্জেলো ম্যাথুজ। টাইমড আউটের আবেদন করে কোনো আক্ষেপ নেই সাকিবের। অন্যদিকে অনাকাঙ্ক্ষিত এই আউটের প্রথম শিকার হয়ে সমালোচনায় মেতে উঠলেন ম্যাথুজ।

সংবাদ সম্মেলনে লঙ্কান ক্রিকেটার বলেন, আমি ভুল কিছু করিনি। ক্রিজে যেয়ে নিজেকে প্রস্তুত করার জন্য আমার হাতে দুই মিনিট সময় ছিলো, যেটা আমি করেছি। হেলমেটের ফিতা ছিঁড়ে গেলো। আমি জানি না তখন মানুষের সাধারণ বুদ্ধিটুকু কোথায় ছিলো। কারণ, অবশ্যই সাকিব ও বাংলাদেশ অসম্মানজনক আচরণ করেছে। তারা যদি তাদের ক্রিকেট এভাবে খেলতে চায় তাহলে বলবো সেখানে ঘোর সমস্যা। অবশ্যই তারা তাদের মানটা নিচে নিয়ে গেছে।

ম্যাচশেষে বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে করমর্দন করেনি শ্রীলঙ্কা। এর প্রেক্ষিতে ম্যাথুজের জবাব, আমরা তাদেরই সম্মান করি, যারা আমাদের সম্মান করে। তাদের খেলাটিকে সম্মান করতে হবে। আম্পায়ারসহ আমরা সবাই খেলাটির দূত। তাই সম্মান না দিলে, সাধারণ বুদ্ধিটুকু না খাটালে আর কীইবা বলতে পারি।

সাকিবের সঙ্গে ম্যাথুজের পরিচয়টা সেই অনূর্ধ্ব-১৯ ক্রিকেট থেকে। দু’জনের বয়স তাই কাছাকাছি। আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিজ্ঞতাতেও খুব বেশি তফাৎ নেই তাদের। তবে সাকিবের প্রতি যে সম্মানটা ছিলো ম্যাথুজের তা হয়তো আর থাকবে না।

ম্যাথুজ বলেন, দেখুন আজকের আগ পর্যন্ত সাকিব ও বাংলাদেশ ক্রিকেটের প্রতি আমার পরম শ্রদ্ধা ছিলো। অবশ্যই আমরা সবাই জয়ের জন্য খেলি। এটা যদি নিয়মের মধ্যে হতো তাহলে ঠিক হতো। নিয়মে পরিষ্কার বলা আছে দুই মিনিটের ভেতর আমাকে সেখানে থাকতে হবে। আমাদের ভিডিও ফুটেজ আছে, সেটা পরে বিবৃতিতে প্রকাশ করবো। আমি এখানে এসে যা ইচ্ছা তাই বলছি না। আমি প্রমাণের সঙ্গেই কথা বলছি। হেলমেটের ফিতা ছিঁড়ে যাওয়ার পরও আমার হাতে পাঁচ সেকেন্ড সময় ছিলো।

ম্যাথুজ যখন ক্রিজে আসেন তখন বোলার হিসেবে ছিলেন মেহেদী হাসান মিরাজ। গার্ড নিতে যাওয়ার মুহূর্তেই তিনি খেয়াল করেন তার হেলমেটের ফিতা ছিঁড়ে গেছে। অনেক সময়ই স্পিনারদের বিপক্ষে হেলমেট ছাড়া খেলে থাকেন ব্যাটাররা। কিন্তু ম্যাথুজ সেটা করতে চাননি।

তিনি বলেন, আমরা খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে কথা বলি, তাই না? আপনারাই বলুন, হেলমেট ছাড়া গার্ড নেওয়াটা কি আমার জন্য ঠিক হতো? এটাই পিউর কমনসেন্স। সেই কারণে ওই মুহূর্তে আম্পায়ারদের কাজটা আরো বড় ছিলো। স্পিনারদের বোলিংয়ের সময় উইকেটরক্ষককেই হেলমেট ছাড়া দাঁড়াতে দেওয়া হয় না। তাহলে আমি কীভাবে হেলমেট ছাড়া গার্ড নিতে পারি?

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,আচরণ,শ্রীলঙ্কা,সাকিব আল হাসান,অ্যাঞ্জেলো ম্যাথুজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close