• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জয়ের মুখ দেখলো ইংল্যান্ড, বাঁচিয়ে রাখলো চ্যাম্পিয়ন্স ট্রফির আশা

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০২৩, ০০:৩৯
স্পোর্টস ডেস্ক

টানা ম্যাচ হারের পর অবশেষে জয়ের মুখ দেখলো ইংল্যান্ড। নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখলো ইংলিশরা। বুধবার (৮ নভেম্বর) পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ৩৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৭.২ ওভারে মাত্র ১৭৯ রানেই অলআউট হয়ে যায় ডাচরা। ১৬০ রানের বড় জয়ে ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে টেবিলের তলানি থেকে সাত নম্বরে উঠে আসলো ইংল্যান্ড।

এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বেলা আড়াইটায়। সরাসরি সম্প্রচার করে গাজি টিভি ও টি স্পোর্টস।

ব্যাটিংয়ে নেমে দলীয় ৪৮ রানে জনি বেয়ারস্টো (১৭ বলে ১৫) ফিরলেও একটা সময় ১ উইকেটে ১৩৩ রান ছিলো ইংল্যান্ডের বোর্ডে। সেখান থেকে দারুণভাবে লড়াইয়ে ফেরে ডাচরা। ৭৪ বলে ৮৭ করে ওপেনার ডেভিড মালান রানআউটের ফাঁদে পড়ার পর দ্রুত আরও কয়েকটি উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে ইংলিশরা।

১৯২ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা দলকে এরপর টেনে তোলার দায়িত্ব নেন স্টোকস। সপ্তম উইকেটে ক্রিস ওকসকে নিয়ে ৮১ বলে ১২৯ রানের ঝড়ো জুটি গড়েন এইঅলরাউন্ডার।

৪৫ বলে গুরুত্বপূর্ণ ৫১ রান করেন ওকস। ইনিংসের দুই বল বাকি থাকতে আউট হন স্টোকস। ৮৪ বলে তার ১০৮ রানের মারকুটে ইনিংসে ছিলো ৬টি করে চার-ছক্কার মার। মূলত তার সেঞ্চুরির উপর ভর করে ৯ উইকেটে ৩৩৯ রানের বিশাল পুঁজিই দাঁড় করিয়ে ফেলে ইংল্যান্ড।

নেদারল্যান্ডসের বেস ডি লিডি ৩টি আর আরিয়ান দত্ত ও লগান ফন বিক নেন দুটি করে উইকেট।

৩৪০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই বারেসির জীবন ফিরে পান জো রুটের ক্যাচ মিস হওয়ায়। তবে ব্রেকথ্রু পেতে ইংলিশদের বেশি দেরি হয়নি। ইনিংসের ৫ম ওভারে ক্রিস ওকসের ৫ রান করে আউট হন ম্যাক্স ডি’অড। এর ঠিক পরের ওভারেই শূন্য রান করে উইলির বলে আউট হন অ্যাকারম্যান।

তৃতীয় উইকেট জুটিতে বারেসি ও এঙ্গেলব্রেখট ৫৪ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন। কিন্তু তাদের জুটি ভাঙে মঈন আলির ১৮তম ওভারে। ক্রিস ওকসের দারুণ থ্রোতে মঈন স্ট্যাম্প ভেঙে দিলে রানআউটের শিকার হন বারেসি।

এঙ্গেলব্রেখটও বেশিক্ষণ টিকতে পারেননি। ৩৩ রান করে উইলির বলে আউট হন তিনি। ছয়ে নেমে বাস ডি লিড ১০ রান করে আউট হলে ১০০ রানেই ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় তারা।

ষষ্ঠ উইকেট জুটিতে অধিনায়ক এডওয়ার্ডস ও নিধামানুরু ৫৯ রানের জুটি গড়ে দলকে সম্মানজনক পরাজয়ের দিকে নিয়ে যান। এডওয়ার্ডসকে মঈন আলি আউট করলে আর বেশিক্ষণ স্থায়ী হয়নি ডাচদের ইনিংস।

শেষদিকে আদিল রশিদ ও মঈন আলির ঘূর্ণি জাদুতে মাত্র ১৭৯ রানেই অলআউট হয় ডাচরা।

নিদামানুরু সর্বোচ্চ ৪১ রানে অপরাজিত থাকেন। ইংলিশদের হয়ে মঈন আলি ও আদিল রশিদ ৩টি করে উইকেট নেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চ্যাম্পিয়ন্স ট্রফি,ইংল্যান্ড,জয়,নেদারল্যান্ডস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close