• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিশ্বকাপ শেষে কতো আয় হলো বাংলাদেশের

প্রকাশ:  ১২ নভেম্বর ২০২৩, ১৮:৩৮
নিজস্ব প্রতিবেদক

ব্যর্থতার বিশ্বকাপ মিশন শেষ করে দেশে ফিরে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ভারতে গেলেও মাত্র দুটি ম্যাচে জয় পায় টাইগার বাহিনী। ১০ দলের মধ্যে অষ্টম হয়ে বিদায় নিলেও অ্যাকাউন্টে ঢুকেছে বিশাল অঙ্কের টাকা। প্রায় ২ কোটি টাকা আয় করেছে টাইগার বাহিনী।

আজ রোববার (১২ নভেম্বর) ভারতের পুনে থেকে সকাল পৌনে ১০টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামে টাইগার বাহিনী। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারের স্বাদ পায় বাংলাদেশ।

চলতি বিশ্বকাপের মূলপর্বে মোট ৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে আফগানিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের তুলতে পেয়েছে সাকিব আল হাসানের দল। আর এই দুই ম্যাচ জেতার কারণে (৮০ হাজার ডলার) যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৮ লাখ টাকা পেয়েছে টাইগার বাহিনী। অর্থাৎ ম্যাচ প্রতি প্রায় ৪৪ লাখ টাকা করে আয় হয়েছে বাংলাদেশ দলের। তাছাড়া বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলার জন্য পাবে (১ লাখ ডলার) যা বাংলাদেশি টাকায় ১ কোটি ১০ লাখ টাকা পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। সবমিলিয়ে প্রায় ২ কোটি টাকা আয় বাংলাদেশ।

এই দিকে বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ৪০ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৪ কোটি টাকা)। রানার্সআপ দলের পকেটে যাবে ২০ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২২ কোটি টাকা)। সেমিফাইনাল থেকে বাদ পড়া দল দুটি পাবে ৮ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় যা ৮ কোটি ৭৮ লাখ টাকা)। রাউন্ড রবিন লিগ পর্ব থেকে বাদ পড়া ছয় দল পাবে ১ লাখ ডলার বা বাংলাদেশি ১ কোটি ১০ লাখ টাকা।

বিশ্বকাপ ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close