• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শেষ টি-টোয়েন্টিতেও ভারতের কাছে হারলো অস্ট্রেলিয়া

প্রকাশ:  ০৪ ডিসেম্বর ২০২৩, ০১:১৮
স্পোর্টস ডেস্ক

পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতেও ভারতের কাছে হারলো অস্ট্রেলিয়া। এদিকে ৬ রানে অজিদের হারিয়ে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতলো স্বাগতিকরা।

রোববার (৩ ডিসেম্বর) বেঙ্গালুরুর রান প্রসবা মাঠে টসে হেরে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৬০ রান তুলতে পারে ভারত। জবাবে ম্যাকডারমটের ৫৪ রানও মান বাঁচাতে পারেনি অস্ট্রেলিয়াকে। ইনিংস থানে ১৫৪ রানে।

১৬১ রানের লক্ষ্যে শুরুতেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে অস্ট্রেলিয়া। আক্রমণাত্মক ব্যাটিং করার খেসারত দিয়ে অজিদের উদ্বোধনী জুটি ভেঙে যায় তৃতীয় ওভারেই। তৃতীয় ওভারের তৃতীয় বলে জোস ফিলিপকে বোল্ড করেন মুকেশ কুমার।

এরপর ট্রাভিস হেড আক্রমণাত্মক ব্যাটিং করতে গিয়ে আউট হন। ৪.৫ ওভারে অস্ট্রেলিয়ার স্কোর হয় ২ উইকেটে ৪৭ রান। প্রথম ৬ ওভার শেষে অজিরা করে ২ উইকেটে ৫০ রান।

হেডের উইকেট নেওয়ার পর দ্রুত অস্ট্রেলিয়াকে আরও একবার ধাক্কা দেন রবি বিষ্ণোই। সপ্তম ওভারের শেষ বলে বিষ্ণোই নিয়েছেন অ্যারন হার্ডির উইকেট। তারপরও ম্যাকডারমট তার স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং করে যাচ্ছিলেন। তবে অন্য প্রান্তে পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নামা টিম ডেভিড কিছুটা ধীরগতিতেই এগোচ্ছিলেন। চতুর্থ উইকেটে ৩৮ বলে ৪৭ রানের জুটি গড়তে অবদান রাখেন ম্যাকডারমট ও ডেভিড।

এরপর আরেক ধাক্কায় বেশ কিছু উইকেট হারায় সফরকারীরা। শেষ ৩ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ৩১ রান। স্বীকৃত ব্যাটার হিসেবে উইকেটে থাকা ওয়েড তখন ছিলেন অজিদের একমাত্র আশার আলো। ১৮তম ওভারে আবেশ খানকে তিনটি চার মারেন ওয়েড। একপর্যায়ে শেষ ওভারে অজিদের জয়ের জন্য প্রয়োজন ছিল ১০ রানের। কিন্তু নাথান এলিসকে ব্যাটিং না দিয়ে প্রথম দুই বল মোকাবিলা করে ডট দেন ওয়েড।

এরপর ওভারের তৃতীয় বলে আর্শদীপকে তুলে মারতে গিয়ে লং অনে শ্রেয়াস আইয়ারের তালুবন্দী হন তিনি। সেখানেই মূলত ম্যাচটি হেরে যায় ওয়ানডেতে বিশ্বচ্যাম্পিয়নরা। শেষমেশ ২০ ওভারে ৮ উইকেটে ১৫৪ রানে থেমে যায় সফরকারীদের ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে মুকেশ কুমার সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন। এ ছাড়া আর্শদীপ ও বিষ্ণোই নেন দু’টি করে উইকেট।

এর আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়া অধিনায়ক ম্যাথু ওয়েড। প্রথমে ব্যাটিং পাওয়া ভারত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে করেছে ১৬০ রান। ইনিংস সর্বোচ্চ ৫৩ রান করেন শ্রেয়াস।

অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে দু’টি করে উইকেট নিয়েছেন জেসন বেহেরনডর্ফ ও ডাওয়ারশুইস। একটি করে উইকেট নিয়েছেন হার্ডি, তানভীর সাঙ্ঘা ও এলিস।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অস্ট্রেলিয়া,ভারত,টি-টোয়েন্টি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close