• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আলোর স্বল্পতায় শেষ তৃতীয় দিনের খেলা

প্রকাশ:  ০৮ ডিসেম্বর ২০২৩, ১৭:২২
স্পোর্টস ডেস্ক

ঢাকা টেস্টের তৃতীয় দিনের নির্ধারিত সময়ের ৬৭ মিনিট আগেই সমাপ্ত ঘোষণা করা হয়েছে খেলা। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৮ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের লিড ৩০ রানের। উইকেটে আছে জাকির হোসেন আর মুমিনুল হক। জাকির ১৬ রানে অপরাজিত, মুুমিনুল এখনো রানের খাতা খুলতে পারেননি।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আলোক স্বল্পতার কারণে শুক্রবার (৮ ডিসেম্বর) বেলা আড়াইটার দিকে খেলা বন্ধ করে দেড় ঘণ্টার মতো অপেক্ষা করেছেন আম্পায়াররা। তবে তাতে পরিস্থিতির উন্নতি হয়নি। তাই বিকেল ৪টা ১৫ মিনিটে তৃতীয় দিনের খেলার ইতি টানেন আম্পায়াররা।

নিউজিল্যান্ডের দেওয়া ৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছিলো বাংলাদেশ। খেলতে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বসে নাজমুল হোসেন শান্তর দল। দলীয় ৩ রানের মাথায় সাজঘরে ফেরেন মাহমুুদুল হাসান জয় (২ বলে ২)। এরপর ৩৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট বিলিয়ে দেন অধিনায়ক শান্ত। ২৪ বলে ১৫ রান করেন এই বাঁহাতি।

এর আগে তৃতীয় দিনে প্রথম সেশন প্রায় পুরোটাই খেলা হয়নি। বেলা ১২ টায় ব্যাট করতে নেমে বাংলাদেশের সামনে বড় লিড দাঁড় করানোর চেষ্টা করেছিলেন ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপস।

বৃষ্টির কারণে দেড় দিন পর মাঠে নেমে বাংলাদেশের সামনে বড় লিড দাঁড় করানোর চেষ্টা করেছিলেন ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপস। মিচেলকে বেশিদূর এগোতে দেয়নি বাংলাদেশ।

গ্লেন ফিলিপস অবশ্য দারুণ লড়েছেন। অবশেষে বাংলাদেশের বিপক্ষে ৮ রানের লিড দিয়ে ফেরত যান এই কিউই ব্যাটার। তার ফেরত যাওয়ার পর আর কোনো রান যোগ না করে ১৮০ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড।

ফিলিপস বলতে গেলে বোলারদের তুলোধুনো করেছেন ডানহাতি এই কিউই ব্যাটার। দলকে বড় লিড এনে দেওয়ার চেষ্টা করেছেন তিনি। মারকুটে ব্যাট করে সেঞ্চুরির পথে হাঁটছিলেন তিনি। অবশেষে তাকে সেঞ্চুরিবঞ্চিত করেছেন শরিফুল। বাঁহাতি এই পেসারের ফুল লেন্থের বলে উইকেটরক্ষক নুরুল হাসানের হাতে ক্যাচ হন তিনি। ৭২ বলে ৮৭ রান করেন তিনি।

এর আগে মিচেলকে আউট করে কিউইদের ৬০ বলে ৪৯ রানের জুটি ভাঙেন অফস্পিনার নাঈম হাসান। ২১তম ওভারে নাঈমকে লং অন অঞ্চলে আকাশে তুলে মারেন মিচেল। মিড অফ অঞ্চল থেকে দৌড়ে এসে ৩৯ বলে ১৮ করা মিচেলকে দুর্দান্ত ক্যাচ বানান মেহেদী হাসান মিরাজ।

এরপর ব্যাক টু ব্যাক বল করতে এসে মিচেল স্যান্টনারকে ফেরালেন নাঈম। ব্যাটের কানায় বল লাগিয়ে প্রথম স্লিপে থাকা নাজমুল হোসেন হাতের ধরা পড়েন স্যান্টনার। ৭ বলে ১ রান করেন এই কিউই ব্যাটার।

এর আগে ম্যাচের দ্বিতীয় দিন গতকাল বৃহস্পতিবার ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে সারাদিনই বৃষ্টি হয়েছে। যে কারণে মাঠে গড়াতে পারেনি খেলা। আজ শুক্রবার সকাল পৌনে ৯ টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও সেটিও সম্ভব হয়নি।

বুধবার (৬ ডিসেম্বর) প্রথম দিনের খেলা নির্বিঘ্নেই শেষ হয়েছিলো। স্পিনারদের দাপটে দুই দলের’ই মোট ১৫টি উইকেট পড়ে প্রথম দিনে। আজ ৫ উইকেটে ৫৫ রান নিয়ে মাঠে নেমেছে নিউজিল্যান্ড ব্যাটার ড্যারিল মিচেল এবং গ্লেন ফিলিপস।

শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম দিন টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশ অলআউট হয়েছিলো ১৭২ রানে। সর্বোচ্চ ৩৫ রান করেন মুশফিকুর রহিম। ৩১ রান করেন ডানহাতি ব্যাটার শাহাদাত হোসেন।

জবাব দিতে নেমে ৪৬ রানে নিউজিল্যান্ড হারায় ৫ উইকেট। মেহেদী হাসান মিরাজ নেন ৩ উইকেট এবং ২ উইকেট নেন তাইজুল ইসলাম।

পূর্বপশ্চিমবিডি/এসএম

খেলা,আলোর স্বল্পতা,বাংলাদেশ,নিউজিল্যান্ড,ঢাকা টেস্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close