• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ব্রাদার্সের জার্সিতে আলো ছড়াতে চান সাব্বির

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২৩, ২১:৪৯
ক্রীড়া প্রতিবেদক

টানা দুই মৌসুম প্রিমিয়ার লিগের (বিপিএল) বাইরে ছিল দেশের পুরনো এবং জনপ্রিয় ক্লাব ব্রাদার্স ইউনিয়ন। ২০২০-২১ মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে অবনমন হয় গোপীবাগের দলটির। এরপর চলতি বছর লিগের দ্বিতীয় স্তর ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে’ চ্যাম্পিয়ন হয়ে আবারো ফিরে আসে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে। ব্রাদার্স ক্লাবের প্রিমিয়ার লিগে ফিরে আসার অন্যতম নায়ক দলটির রাইটব্যাক সাব্বির হোসেন। চ্যাম্পিয়নশিপ লিগে দুর্দান্ত পারফরম্যান্স ছিল এ ডিফেন্ডারের। ব্রাদার্সকে চ্যাম্পিয়নশিপ এনে দিতে বিরাট ভূমিকা রেখেছেন রাজশাহীর ছেলেটি। সাব্বিরের অবদানকে অবশ্য ভুলে যায়নি ব্রাদার্স। চ্যাম্পিয়নশিপ লিগের সাব্বিরকে প্রিমিয়ার লিগের দলেও রেখে দিয়েছেন তারা। আগামী ২২ ডিসেম্বর থেকে মাঠে গড়ানোর কথা ২০২৩-২৪ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ। এই আসরে ব্রাদার্সের জার্সিতে প্রথমবারের মতো পেশাদার লিগের সর্বোচ্চ আসরে খেলতে নামবেন সাব্বির।

প্রিমিয়ার লিগে আগে খেলা হয়নি সাব্বিরের। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে ব্রাদার্সকে চ্যাম্পিয়ন করানোর আগের বছর উত্তর আজমপুর ক্লাবের জার্সিতে খেলেছিলেন। ঘরোয়া ফুটবলে এতটুকুই অর্জন তার। তবে এবার প্রিমিয়ার লিগে সুযোগ পেয়ে খুশি সাব্বির। বলেন, ‘ব্রাদার্স অনেক বড় ক্লাব। এই ক্লাবের জার্সিতে অনেক বড় বড় তারকারা খেলেছেন। ক্লাবের সুনাম-সাফল্য সম্পর্কে ক্রীড়াপ্রেমীরা অবগত। আমি সেই ঢোল আর নতুন করে পেটাতে চাই না। আমি শুধু এতটুকু বলতে চাই প্রিমিয়ার লিগে ব্রাদার্সের জার্সিতে নিজের সেরাটা দিতে চাই। এবার আমাদের দলটা বেশ গোছানো। লিগ সামনে রেখে দু’বেলার কঠোর অনুশীলন চলছে। লিগে চ্যাম্পিয়ন হতে পারব কিনা সেটা সময় বলে দেবে। তবে আমরা ভালো কিছুর জন্যই মাঠে নামব।’

ব্রাদার্সের পুরনো জৌলুস নেই। অল্প বাজেটের দল এবার গড়েছে তারা। ক্লাবের আর্থিক সংকটের কথা ক্লাবপাড়ায় কান পাতলেই শোনা যায়। এমন একটা ক্লাবে এলেন কেন- এমন প্রশ্নে সাব্বির বলেন, ‘আমি উদীয়মান খেলোয়াড়। ক্লাবের অল্প বাজেট না বেশি বাজেট সেসব আমার ভাবনার বিষয় নয়। আমি মাঠে খেলতে চাই। ভালো খেললে সবার নজরে পড়ব। এখন আপনাদের চোখে যারা বড় ক্লাব নিশ্চয়ই তারাও আমার খেলা দেখবেন। আজ হয় তো ছোট বাজেটের ক্লাবে খেলছি। আল্লাহ পাক চাইলে একদিন বিগ বাজেটের ক্লাবে নিশ্চয়ই সুযোগ মিলবে। তবে বাজেট কিংবা ক্লাব ছোট নাকি বড় সেসব আমার ভাবনাতে নেই। আমি যখন যে ক্লাবের হয়ে খেলি; সেখানে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করি। এর ব্যত্যয় ব্রাদার্সেও হবে না।’

মাত্র ১০ বছর বয়সে স্কুল ফুটবল দিয়ে ফুটবলার হিসেবে যাত্রা শুরু রাজশাহী সদর উপজেলার টিকা পাড়া এলাকার সন্তান সাব্বিরের। এরপর স্কুল ফুটবলে চ্যাম্পিয়ন হয়ে ঢাকায় আসা। ২০১৪ সালে এয়ারটেল রাইজিংস্টারের হয়ে ইংল্যান্ড সফর। সেখান থেকে ২০১৭-১৮ মৌসুমে তৃতীয় বিভাগের দল আরাফ স্পোর্টিং ক্লাবে সুযোগ পান। এর পরের বছর খেলেন প্রথম বিভাগের ক্লাব বাংলাদেশ বয়েজে। এক বছর বিরতি দিয়ে ফেরেন বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে; খেলেন আজমপুর ক্লাবের জার্সিতে। এরপর ব্রাদার্সে কিভাবে এলেন সেটা আগেই উল্লেখ করেছি। এই পুরো জার্নিতে নিজ পরিবারকে সেভাবে পাশে না পেলেও রাজশাহীর ফুটবল কোচ ঢাকার ফুটবলে পরিচিত মুখ কামাল পারভেজ এবং মামুনুল ইসলাম জেডের কল্যাণেই মূলত আজকে ফুটবলার হতে পেরেছেন সাব্বির। প্রিয় দুই গুরুকে এখনো শ্রদ্ধার সঙ্গে স্মরণে রেখেছেন।

বাবা, মা এবং তিন ভাই সাব্বিরদের ছোট্ট সংসার। ২৩ বছর বয়সী এ ডিফেন্ডার পরিবারের মেঝ সন্তান। সাব্বিরের ছোট ভাই গোলাম রাব্বিও একজন পেশাদার ফুটবলার। গত মৌসুমে সাইফ স্পোর্টিং ক্লাবের জার্সিতে দ্বিতীয় বিভাগ ফুটবলে খেলেছেন রাব্বি। পরিবার আগে সেভাবে সার্পোট না করলেও এখন সবাই বেশ সমর্থন করেন। সাব্বিরের এখন একটাই চাওয়া ব্রাদার্সের জার্সিতে চলতি মৌসুমটা ভালো খেলে জাতীয় দলে জায়গা করে নেয়া এবং আগামীতে দেশের জনপ্রিয় ক্লাবগুলোতে নিজের জন্য পাকাপোক্ত আসন গড়া।

বিপিএল,প্রিমিয়ার লিগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close