• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

৮৯ রানে অলআউট হওয়া পাকিস্তান স্বপ্ন দেখছে অস্ট্রেলিয়া জয়ের

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২৩, ১৮:৪৩
পূর্বপশ্চিম ডেস্ক

গত মাসে ভারতকে তাদের ঘরের মাঠে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। অসিদের ঘরের মাঠে খেলতে গিয়ে সফরের শুরুতেই নাজেহাল অবস্থায় পাকিস্তান ক্রিকেট দল।

তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলায় পার্থে ৪৫০ রানের টার্গেট তাড়ায় ৮৯ রানে অলআউট হয় পাকিস্তান। বিশাল টার্গেট তাড়ায় ৩৬০ রানের বড় ব্যবধানে হেরে সিরিজে ১-০তে পিছিয়ে যায় শান মাসুদের নেতৃত্বাধীন দলটি।

অস্ট্রেলিয়া সফরের শুরুতে পাকিস্তানের এমন বাজে পারফরম্যান্সের পরও দলটির টিম ডিরেক্টর কাম প্রধান কোচ মোহাম্মদ হাফিজ হাল ছাড়তে নারাজ। তিনি মনে করেন অস্ট্রেলিয়াকে তাদের ঘরের মাঠে পাকিস্তান হারাতে পারে।

সংবাদমাধ্যমকে হাফিজ বলেন, 'আমাদের দলের ক্রিকেটারদের প্রতিভা নিয়ে কোন সন্দেহ নেই। তারা অস্ট্রেলিয়াকে তাদের মাঠে হারাতে পারবে।'

জাতীয় দলের সাবেক এই অধিনায়ক আরও বলেন, 'আমরা প্রয়োগের দিক থেকে পিছিয়ে আছি। প্রস্তুতি অনুযায়ী পরিকল্পনা ছিলো কিন্তু প্রয়োগ হয়নি। আমি বিশ্বাস করি দল হিসেবে অস্ট্রেলিয়াকে তাদের মাঠে পাকিস্তান হারাতে পারে। কিন্তু আমাদের দক্ষতাটা প্রয়োগ করতে হবে।'

সাবেক এই তারকা অলরাউন্ডার আরও বলেন, ‘আমরা দক্ষতা কাজে লাগাইনি। আমরা দলের জন্য পরিকল্পনা করেছিলাম, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দল হিসেবে তা প্রয়োগ করতে পারিনি। ছেলেরা যা চেয়েছিলো সেভাবে নিজেদের মেলে ধরতে পারেনি। আমাদের কিছু কৌশলগত ভুল ছিলো। প্রস্তুতি ছিলো, প্রয়োগ হয়নি।'

পার্থ টেস্টের প্রথম ইনিংসে ডেভিড ওয়ার্নারের ১৬৪ আর মিচেল মার্শের ৯০ রানের ইনিংসে ভর করে ৪৮৭ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। জবাবে ইমাম-উল-হকের (৬২) ফিফটিতে ভর করে ২৭১ রান করে পাকিস্তান।

প্রথম ইনিংসে ২১৬ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ওপেনার উসমান খাজা (৯০) ও মিডলঅর্ডার ব্যাটসম্যান মিচেল মার্শের (৬৩*) জোড়া ফিফটিতে ভর করে ৫ উইকেটে ২৩৩ রান করে ইনিংস ঘোষণা করে।

৪৫০ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে মিচেল স্টার্ক, জশ হ্যাজলউডের গতি আর নাথান লিয়নের স্পিনে বিভ্রান্ত হয়ে ৩০.২ ওভারে মাত্র ৮৯ রানেই অলআউট হয় পাকিস্তান। ৩৬০ রানের বিশাল জয় পায় অস্ট্রেলিয়া।

আগামী ২৬ ডিসেম্বর মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি শুরু হবে।

অস্ট্রেলিয়া,ভারত,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close