• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে বর্ষসেরা ফুটবলার নরওয়ের তরুণ

প্রকাশ:  ২৮ ডিসেম্বর ২০২৩, ১৮:১৪
পূর্বপশ্চিম ডেস্ক

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি ও ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে ছাড়িয়ে আইএফএফএইচএসের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন নরওয়ের তরুণ স্টাইকার আর্লি হলান্ড।

গত বছর বিশ্বকাপ জয়ের সুবাদে ফুটবলের সেরা খেলোয়াড়, সেরা প্লেমেকার ও সেরা আন্তর্জাতিক গোলদাতার পুরস্কার জিতেছিলেন মেসি। এবার হয়তো তাকে খালি হাতেই ফিরতে হতে পারে।

গত পরশু আইএফএফএইচএসের প্রকাশ করা ভোটাভুটির মাধ্যমে ২০২৩ সালের সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় ২০৮ পয়েন্ট নিয়ে সেরা ফুটবলার হন আর্লি হল্যান্ড।

আর্জেন্টাইন অধিনায়ক মেসি হয়েছেন তৃতীয়। আর আইএফএফএইচএস প্রকাশিত বর্ষসেরা ১০ গোলদাতার তালিকায় তো তার নামই নেই।

মেসি ও কিলিয়ান এমবাপ্পেকে টপকে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন আর্লিং হলান্ড। নরওয়ের তরুণ এই স্ট্রাইকার এ বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন। চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে করেছেন ৫০ গোল।

১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস। নরওয়ে ও ম্যানচেস্টার সিটির প্রথম খেলোয়াড় হিসেবে এ স্বীকৃতি পেলেন হলান্ড।

চূড়ান্ত ভোটে ২০৮ পয়েন্ট পেয়েছেন হল্যান্ড। ১০৫ পয়েন্ট পেয়েছেন এমবাপ্পে। ৮৫ পয়েন্ট পেয়েছেন লিওনেল মেসি।

গত রাতে প্রকাশিত সেরা গোলরক্ষকের পুরস্কারে বিশ্বকাপজয়ী এমিলিয়ানো মার্তিনেজকে টপকে ভোটাভুটির মাধ্যমে ১৪৫ পয়েন্ট নিয়ে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ব্রাজিলের এদেরসন। দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে এই পুরস্কার জিতলেন এদেরসন। ২০১৯ সালে প্রথম ব্রাজিলিয়ান হিসেবে সেরার স্বীকৃতি পেয়েছিলেন লিভারপুলের আলিসন বেকার।

আইএফএফএইচএস বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডিঅরও জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার। আইএফএফএইচএসের সেরা নারী গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস।

লিওনেল মেসি,আর্জেন্টিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close