• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

১০ জনে ব্যাট করেও ভারতকে ইনিংস ব্যবধানে হারাল দ. আফ্রিকা

প্রকাশ:  ২৮ ডিসেম্বর ২০২৩, ২১:৫০
পূর্বপশ্চিম ডেস্ক

দক্ষিণ আফ্রিকা সফরের শুরুতেই ইনিংস ব্যবধানে হেরে লজ্জায় মাথাবনত ভারতীয় ক্রিকেটারদের। সেঞ্চুরিয়ন টেস্টে তিন দিনের বেশি খেলতে পারল না ভারত। ইনিংস ও ৩২ রানের ব্যবধানে হেরে যায় রোহিত শর্মার নেতৃত্বীন দলটি।

টেস্টের প্রথম দিনে ফিল্ডিং করতে নেমে পায়ে টান লেগেছিল দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টিম্বা বাভুমার। তিনি আর মাঠে নামতে পারেননি। ব্যাটও করতে পারেননি। তার পরেও দক্ষিণ আফ্রিকা একটি মাত্র ইনিংস ব্যাট করেই ম্যাচ জিতে নিল।

প্রথম ইনিংসে ব্যাট করে ভারত তুলেছিল ২৪৫ রান। সেই ইনিংসে লোকেশ রাহুল ১০১ রানের ইনিংস না খেললে আরও কম রানে শেষ হয়ে যেত ভারত। সেই ইনিংসে রোহিত, যশস্বী জয়সওয়াল, শুভমন গিলেরা দক্ষিণ আফ্রিকার পেসারদের সামলাতে ব্যর্থ হন।

দ্বিতীয় ইনিংসেও একই অবস্থা ভারতের। প্রথম বলেই ক্যাচ দিয়েছিলেন যশস্বী জসওয়াল। উইকেটরক্ষক কাইল ভেরেইনে সেই ক্যাচ ফেলে দেন। এ ছাড়া আরও তিনটি ক্যাচ ফেলেন দক্ষিণ আফ্রিকার ফিল্ডাররা। না হলে বৃহস্পতিবার হয়তো আরও আগেই শেষ হয়ে যেত ভারত।

প্রথম ইনিংসে ভারতকে ২৪৫ রানে অলআউট করতে কাগিসো রাবাদা ৫ উইকেট নেন। আর ৩ উইকেট নেন নান্দ্রে বার্গার।

জবাবে ডিন এলগারের ১৮৫ আর মার্কু জেনসেন ও নান্দ্রে বার্গারের ৮৪ ও ৫৬ রানের ইনিংসে ভর করে ৪০৮ রান করে দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে ৪ উইকেট নেন জসপ্রিত বুমরাহ।

১৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে নান্দ্রে বার্গার, মার্কু জেনসেন ও কাগিসো রাবাদার গতির মুখে গড়ে ১৩১ রানে অলআউট হয় ভারত। দলের হয়ে বিরাট কোহলি সর্বোচ্চ ৭৬ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে ফেরেন। নান্দ্রে বার্গার নেন ৪ উইকেট। ৩ উইকেট নেন মার্কো জেনসেন।

ভারতের বিপক্ষে ইনিংস ও ৩২ রানের জয়ে ২৮টি বাউন্ডারির সাহায্যে ১৮৫ রান করে ম্যাচ সেরা হন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান ডিন এলগার।

দ. আফ্রিকা,টেস্ট,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close