• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইউরোপিয়ান লিগগুলোর শীর্ষ ১০ দামি ফুটবলার

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০২৪, ২০:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

নতুন বছরের প্রথম দিন থেকে শুরু হয়েছে ইউরোপিয়ান ফুটবলের শীতকালীন দলবদল। মৌসুমের দ্বিতীয়ভাগে এসে বেশকিছু শীর্ষ দল তাদের দল শক্তিশালী করার চেষ্টা চালাবে।

ট্রান্সফার মার্কেটের মূল্য অনুযায়ী একেক জনের গায়ে “দামি” খেলোয়াড়ের তকমা লেগে যায়। নতুন বছরের শুরুতে বিশ্বের শীর্ষ ১০ দামি ফুটবলারের তালিকা এখানে তুলে ধরা হলো।

কিলিয়ান এমবাপেকে পেছনে ফেলে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড। সিটির হয়ে প্রথম মেয়াদেই নরওয়েজিয়ান এই তরুণ তুর্কি গত মৌসুমে ৫২ গোল করেছেন। বর্তমানে সিটির কাছ থেকে এস্টিমেটেড ট্রান্সফার ভ্যালু (ইটিভি) বাবদ ১৪৪.২ মিলিয়ন ইউরো আয় করার মাধ্যমে নিজেকে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়ে পরিণত করেছেন।

পিএসজি ও ফ্রান্সের সুপারস্টার কিলিয়ান এমবাপে দীর্ঘদিন ধরে বিশ্বের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় ছিলেন। কিন্তু হালান্ডের গোলের অভাবনীয় রেকর্ড, যে কারণে সিটি গত আসরে ট্রেবল জয়ের কৃতিত্ব দেখায়, তার ওপর ভর করে হালান্ডের মূল্য বেড়ে যায়। এমবাপের ইটিভি ১৩৬ মিলিয়ন ইউরো। পিএসজির সঙ্গে তার চুক্তি শেষ হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে, যে কারণে তার চুক্তির পরিমাণে প্রভাব পড়েছে।

রিয়াল মাদ্রিদে ১০৩ মিলিয়ন ইউরোতে যোগ দেওয়ার পর থেকে স্পেনে জুড বেলিংহামের ক্যারিয়ার আমুল পাল্টে গেছে। ইউরোপিয়ান ফুটবলে এখন তিনি তৃতীয় মূল্যবান খেলোয়াড়। সাম্প্রতিক সময়ে ইংলিশ এই তরুণ উইঙ্গারের দামও বেড়ে গেছে। ১০০ মিলিয়ন ইউরো থেকে গ্রীষ্মে ১২০ মিলিয়নে পৌঁছার পর এখন তার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ১৩২.৫ মিলিয়ন ইউরো।

শীর্ষ পাঁচে আরও রয়েছেন হ্যারি কেন ও বুকায়ো সাকা। বায়ার্নে কেনের মূল্য ১০৬.৫ মিলিয়ন ইউরো ও আর্সেনালে সাকা আছেন ১০৩.৫ মিলিয়ন ইউরোর চুক্তিতে।

শীর্ষ দলে আর্সেনালের আরও একজন খেলোয়াড় রয়েছেন। ৮৯.২ মিলিয়ন ইউরোতে ডিক্লান রাইস নিজেকে শীর্ষ খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন। তার আগে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র (১০১.৫ মিলিয়ন ইউরো) ও বায়ার্ন মিউনিখের জামাল মুসিয়ালা (৯৩.৭ মিলিয়ন ইউরো)।

এই তালিকায় বাকি দুই খেলোয়াড় হলেন নবম স্থানে থাকা গাভি (৮৯.৯ মিলিয়ন) ও মোয়েসিস কেইসেডো (৮৫.৫ মিলিয়ন)।

বিশ্বের শীর্ষ ১০ দামি খেলোয়াড়ের তালিকা:

নাম

ক্লাব

আর্লিং হালান্ড

ম্যানচেস্টার সিটি

১৪৪.২ মিলিয়ন ইউরো

কিলিয়ান এমবাপে

পিএসজি

১৩৬ মিলিয়ন ইউরো

জুড বেলিংহাম

রিয়াল মাদ্রিদ

১৩২.৫ মিলিয়ন ইউরো

হ্যারি কেন

বায়ার্ন মিউনিখ

১০৬.৫ মিলিয়ন ইউরো

বুকায়ো সাকা

আর্সেনাল

১০৩.৫ মিলিয়ন ইউরো

ভিনিসিয়াস জুনিয়র

রিয়াল মাদ্রিদ

১০১.৫ মিলিয়ন ইউরো

জামাল মুসিয়ালা

বায়ার্ন মিউনিখ

৯৩.৭ মিলিয়ন ইউরো

ডিক্লান রাইস

আর্সেনাল

৮৯.২ মিলিয়ন ইউরো

গাভি

বার্সেলোনা

৮৫.৯ মিলিয়ন ইউরো

মোয়েসিস কেইসেডো

চেলসি

৮৫.৮ মিলিয়ন ইউরো

ফুটবল,কিলিয়ান এমবাপে,পিএসজি ফুটবল ক্লাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close