• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মেসি এবারের পুরস্কারটি জিততে পারে না: ম্যাথাউস

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২৪, ২০:৩২ | আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ২৩:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

আর্লিং হলান্ড এবং কিলিয়ান এমবাপ্পেকে টপকে এবারের ফিফা দ্য বেস্ট পুরুষ খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। তৃতীয়বারের মতো মেসির এ পুরস্কার জেতা নিয়ে এখন বেশ আলোচনাও চলছে। কারও কারও মতে, যে সময়কে পুরস্কারের জন্য বিবেচনায় নেওয়া হয়েছে, তাতে মেসির পারফরম্যান্স বর্ষসেরা হওয়ার জন্য যথেষ্ট ছিল না। যাঁরা এবারের পুরস্কারে মেসিকে যোগ্য মনে করেন না, সে তালিকায় আছেন কিংবদন্তি জার্মান ফুটবলার লোথার ম্যাথাউসও। যিনি গত ২০ বছরের মধ্যে মেসিকে সেরা খেলোয়াড় মনে করলেও এবারের পুরস্কারটি মেসির পাওয়া উচিত হয়নি বলে মন্তব্য করেছেন।

এবার পুরস্কারটি সে জিততে পারে না। আমার মতে সে গত ২০ বছরের সেরা ফুটবলার। কিন্তু সে প্যারিসে এবং মায়ামিতে খেলেছে। যেখানে সে আলোড়ন তৈরি করেছে, কিন্তু বড় কোনো শিরোপা জিততে পারেননি।

লোথার ম্যাথাউস

ফিফা বর্ষসেরা পুরস্কার দেওয়া হয় অধিনায়ক, কোচ এবং দর্শকদের ভোটে। পয়েন্টের হিসাবে (৪৮) সমতায় ছিলেন মেসি ও আর্লিং হলান্ড। গত মৌসুমে সিটির হয়ে ট্রেবল জেতা হলান্ডের পয়েন্ট মেসির সমান হলেও জাতীয় দলের অধিনায়কদের বেশির ভাগেরই প্রথম পছন্দ ছিলেন মেসি। যেখানে ম্যানচেস্টার সিটি স্ট্রাইকারের চেয়ে মেসি প্রায় দ্বিগুণ ভোট পেয়েছেন।

অধিনায়কদের মধ্যে ১০৭ জনই ভোট দিয়েছেন মেসিকে। বিপরীতে হলান্ডকে বেছে নিয়েছেন ৬৪ জন। সব মিলিয়ে অধিনায়কদের কাছ থেকে মেসি পেয়েছেন ৬৭৭ পয়েন্ট আর হলান্ড ৫৫৭। যা শেষ পর্যন্ত মেসির হাতেই তুলে দিয়েছে বর্ষসেরার পুরস্কার।

ভোটাভুটির হিসাবে পুরস্কারটা মেসি জিতলেও ম্যাথাউস অবশ্য বিষয়টি মানতে পারছেন না। তিনি বলেছেন, ‘এবার পুরস্কারটি সে জিততে পারে না। আমার মতে সে গত ২০ বছরের সেরা ফুটবলার। কিন্তু সে প্যারিসে এবং মায়ামিতে খেলেছে। যেখানে সে আলোড়ন তৈরি করেছে, কিন্তু বড় কোনো শিরোপা জিততে পারেননি।’

এর আগে মেসির ব্যালন ডি’অর জেতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন বিশ্বকাপজয়ী ম্যাথাউস। সে সময় স্কাই জার্মানিকে তিনি বলেছিলেন, ‘এক বছর ধরে হলান্ডের পারফরম্যান্স মেসির চেয়ে ভালো ছিল। মেসি এটা জেতার যোগ্য নয়। তবে এটা দেখায় যে বিশ্বকাপকে যেকোনো কিছুর ঊর্ধ্বে বিবেচনা করা হয়। আমার কাছে, হলান্ড শেষ ১২ মাসের সেরা খেলোয়াড়। সে ম্যান সিটির হয়ে শিরোপাও বেশি জিতেছে এবং অনেক গোল স্কোরিং রেকর্ডও ভেঙেছে। আমার কাছে হলান্ডের আশপাশে কেউ নেই। এটা একটা প্রহসন, যদিও আমি একজন মেসি–ভক্ত।’

আর্লিং হলান্ড,কিলিয়ান এমবাপ্পে,লোথার ম্যাথাউস,মেসি,ফিফা দ্য বেস্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close