• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

২৫০০ কোটি রুপিতে ২০২৮ সাল পর্যন্ত আইপিএলের টাইটেল স্পনসর টাটা

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ২৩:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

২০২২ সালে প্রথমবার আইপিএলের টাইটেল স্পনসরের (প্রধান পৃষ্ঠপোষক) স্বত্ব পেয়েছিল টাটা গ্রুপ। গত মৌসুমেও টাটাই ছিল মূল পৃষ্ঠপোষক। ভারতের বহুজাতিক কোম্পানিটি আরও পাঁচ বছর আইপিএলের সঙ্গে থাকছে। এ জন্য তারা ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) দেবে ২ হাজার ৫০০ কোটি রুপি, যা আইপিএল ইতিহাসে সর্বোচ্চ মূল্যে পৃষ্ঠপোষকতার রেকর্ড।

এর আগের রেকর্ডটি ছিল ভিভোর। ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত তিন দফা চুক্তিতে বিসিসিআইকে ১ হাজার ৫২০ কোটি রুপি দিয়েছিল চীনের এই প্রযুক্তিপ্রতিষ্ঠান। তবে ২০২১ আইপিএল শেষে সমঝোতার ভিত্তিতে ভিভোর সঙ্গে চুক্তি বাতিল করে বিসিসিআই। মূলত ওই সময় ভারত ও চীনের সামরিক বাহিনীর সংঘাতের পরও ভিভো আইপিএলের সঙ্গে যুক্ত থাকায় ভারতজুড়ে তীব্র প্রতিবাদ শুরু হয়। ফলে দুই পক্ষ সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করে। এরপরই ভিভোর জায়গা নেয় টাটা।

বিসিসিআই আজ এক বিবৃতিতে জানিয়েছে, ছেলেদের পাশাপাশি মেয়েদের আইপিএলেও (অফিশিয়াল নাম উইমেন’স প্রিমিয়ার লিগ) টাইটেল স্পনসর থাকবে টাটা। ২০২৪ সাল থেকে ২০২৮ সাল পর্যন্ত প্রতিবছর কোম্পানিটি ভারতীয় বোর্ডকে ৫০০ কোটি রুপি করে দেবে।

ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, আইপিএলের টাইটেল স্পনসরের স্বত্ব পেতে দেশটির আরেক বহুজাতিক কোম্পানি আদিত্য বিড়লা গ্রুপও টাটা গ্রুপের সমপরিমাণ অর্থ বিসিসিআইকে দিতে চেয়েছিল। কিন্তু টাটা যেহেতু ২০২২ সাল থেকে আইপিএলের সঙ্গে যুক্ত আছে, তাই তাদের সঙ্গে আরও ৫ বছর চুক্তি নবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টাটা গ্রুপের নতুন সঙ্গে চুক্তির পর আইপিএলের চেয়ারম্যান অরুণ সিং ধুমাল বলেছেন, ‘২০২৪ থেকে ২০২৮ সাল পর্যন্ত টাইটেল স্পনসর হিসেবে টাটা গ্রুপের সঙ্গে এই চুক্তি আইপিএলের যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক। ২৫০০ কোটি রুপির এই রেকর্ড চুক্তি প্রমাণ করে, খেলার জগতে আইপিএলের মূল্য ও আবেদন কত বেশি। এই অভূতপূর্ব অর্থ লিগ ইতিহাসে শুধু একটি নতুন মাপকাঠিই স্থাপন করেনি, বরং বিশ্বের অন্যতম প্রধান ক্রীড়া ইভেন্ট হিসেবে আইপিএলের প্রভাবশালী অবস্থানও নিশ্চিত করে। ক্রিকেট ও খেলাধুলার প্রতি টাটা গ্রুপের প্রতিশ্রুতি সত্যিই প্রশংসনীয়। আমরা একসঙ্গে নতুন উচ্চতায় পৌঁছাতে ও ক্রিকেট অনুরাগীদের অতুলনীয় বিনোদন দিতে মুখিয়ে আছি।’

টি–টোয়েন্টি বিশ্বকাপের বছর হওয়ায় এবারের আইপিএল নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ বেশিই থাকার কথা। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের ১৬তম আসর আগামী ২২ মার্চ শুরু হওয়ার কথা, শেষ হবে মে মাসের শেষ সপ্তাহে। আর ওয়েস্ট ইন্ডিজ–যুক্তরাষ্ট্রে টি–টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১ জুন।

বিসিসিআই,চুক্তিসই,রতন টাটা,আইপিএল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close