• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রিয়ালের বিতর্কিত জয়, ভিএআরের অডিও কী বলে

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২৪, ১৭:০৩
পূর্বপশ্চিম ডেস্ক

২০ ম্যাচে কোনো জয় নেই, ৬ ড্র থেকে মাত্র ৬ পয়েন্ট নিয়ে তালিকার সবার নিচের দল তারা। স্পেনের লা লিগায় এই আলমেরিয়াই কাল নিজেদের ২১তম ম্যাচে প্রথমার্ধে চমকে দিয়েছিল রিয়াল মাদ্রিদকে। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকা আলমেরিয়া ৫৬ মিনিট পর্যন্ত কোনো গোল খায়নি। এরপর ৩টি বিতর্কিত ঘটনায় ম্যাচ গেল ঘুরে। সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ মাঠ ছেড়েছে ৩-২ গোলের জয় নিয়ে।

ম্যাচ শেষে আলমেরিয়া ওই ৩টি ঘটনা নিয়ে ক্ষুব্ধ। এর মধ্যে ২টি ঘটনা থেকে রিয়াল ২টি গোল পেয়েছে, অন্য ঘটনায় আলমেরিয়া গোলবঞ্চিত হয়েছে। আলমেরিয়ার কোচ আর খেলোয়াড়দের কাছে মনে হয়েছে, তাঁদের জয়টি ‘ছিনতাই’ করা হয়েছে, করা হয়েছে অন্যায়। ৩টি সিদ্ধান্তই রেফারি ফ্রান্সিসকো হোসে হার্নান্দেজ মায়েসো নিয়েছিলেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) মাধ্যমে। ম্যাচ শেষে তাই ভিএআর নিয়েও প্রশ্ন তুলেছে আলমেরিয়া।

আলমেরিয়া যেহেতু অভিযোগই করেছে, স্পেনের ফুটবল ফেডারেশনের প্রকাশ করা ভিএআর–এর অডিও থেকে ওই ৩টি ঘটনার সময় রেফারি আর ভিএআরের সঙ্গে কী কথা হয়েছিল, তা দেখে আসা যেতে পারে— ঘটনা ১: হ্যান্ডবল থেকে পেনাল্টি

প্রথম বিতর্কিত ঘটনাটি ম্যাচের ৫৩ মিনিটে। ফ্রান গার্সিয়ার ক্রস আলমেরিয়ার বক্সের মধ্যে লেগেছিল সেন্টার-ব্যাক কাইকি ফার্নান্দেজের হাতে। আলমেরিয়ার দাবি, বল কাইকির হাতে লাগার আগে তাঁকে ফাউল করেছিলেন রিয়ালের হোসেলু। কিন্তু রেফারি ভিএআরে শুধু হ্যান্ডবলই পরীক্ষা করেছেন। সেই সময় রেফারি আর ভিএআরের সঙ্গে কী কথা হয়েছিল?

ভিএআর: আমি মাঠের রিভিউ নেওয়ার পরামর্শ দিচ্ছি। যাতে করে আপনি (রেফারি) আলমেরিয়ার ডিফেন্ডারের হ্যান্ডবলের কারণে সম্ভাব্য পেনাল্টি চেক করতে পারেন।

রেফারি: ঠিক আছে, আমি এটা (মনিটরে) দেখতে যাচ্ছি।

ভিএআর: এটা সুপার স্লো করুন, যাতে তিনি (রেফারি) দেখতে পারেন।

রেফারি: ঠিক আছে, আমি স্ক্রিনের সামনে আছি।

ভিএআর: এটা দেখানো হচ্ছে। আমরা এটা সুপার স্লো করে দিয়েছি, আপনি যেন ভালোভাবে পরীক্ষা করে দেখতে পারেন। ঠিক আছে? আমি বাঁদিক থেকে আপনাকে আরেকটা ফুটেজ দেখাচ্ছি। আমি আপনাকে ওপর থেকেও দেখাচ্ছি। এখন আপনার কাজ, আপনি সিদ্ধান্ত নিন।

রেফারি: একদম ঠিক আছে। বল তার হাতে লেগেছে। আমি কার্ড না দেখিয়ে পেনাল্টি দিচ্ছি।

ঘটনা ২: আলমেরিয়ার গোল বাতিল

৬১ মিনিটে আবার ভিএআরের সাহায্য চান রেফারি। আলমেরিয়ার আরিবাস বল রিয়ালের জালে পাঠান। কিন্তু গোলটির বিল্ড-আপের সময় মাঝমাঠে বেলিংহামের মুখে থাপ্পড় মেরেছিলেন আলমেরিয়ার এক খেলোয়াড়। এটি ফাউল ছিল কি না, সেটা পরীক্ষা করে দেখতে চান রেফারি। পরে তিনি গোল বাতিল করে ফাউল দেন আলমেরিয়ার বিপক্ষে।

ভিএআর: ফাউল হয়েছে কি না, তা দেখার জন্য আমি মাঠের রিভিউ দিচ্ছি। ঠিক আছে?

রেফারি: গতিটা দেখান।

ভিএআর: আমি আপনাকে সংঘর্ষের সময়টা দেখাচ্ছি, ঠিক আছে? আপনি চাইলে আমি আরও জায়গা নিয়ে দেখাতে পারি। যাতে করে আপনি এটা গোল পর্যন্ত দেখতে পারেন। খেলা চলছে এবং এটা গোলের পর শেষ হয়েছে। তাই আপনি আক্রমণের শুরু থেকে শেষ পর্যন্ত দেখতে পারবেন।

রেফারি: হ্যাঁ, আমি শুরুটা দেখতে পাচ্ছি। আমি রিয়াল মাদ্রিদের পক্ষে ফাউল দিচ্ছি ও গোল বাতিল করছি। আলমেরিয়ার ৬ নম্বর জার্সির খেলোয়াড়কে কার্ড দেখাচ্ছি। ঠিক আছে?

ভিএআর: জার্সি নম্বরটা আমরা শিগগিরই জানাচ্ছি। হ্যাঁ, ৬ নম্বরই।

৬৭ মিনিটে রিয়ালের সমতাসূচক গোলের সময় আবার বিতর্কিত ঘটনা। চুয়ামেনির ক্রসে ভিনিসিয়ুস গোল করেন। প্রথমে দেখে মনে হচ্ছিল, ভিনিসিয়ুস হেড থেকে গোল করেছেন। কিন্তু আলমেরিয়ার খেলোয়াড়েরা হ্যান্ডবলের আবেদন করেন। পরে দেখা যায় বল ভিনিসিয়ুসের কাঁধে লেগে জালে ঢুকেছে। বলটি ভিনিসিয়ুসের হাতের বৈধ জায়গায় লেগেছে কি না, সেটা পরীক্ষার জন্য ভিএআরের সাহায্য নেন রেফারি। পরে তিনি সেটি গোলই দেন।

ভিএআর: আমি রিভিউ দিচ্ছি। যাতে করে আপনি সঠিক পজিশনটা দেখতে পান। বল কাঁধে লাগার জায়গাটায় থামাতে হবে। বল তাঁর ডান কাঁধে লেগেছে।

ভিএআর: এটা সুপার স্লো করুন। বল তাঁর কাঁধে লেগেছে। আপনি এখন আক্রমণের সময় সম্ভাব্য ফাউল চেক করেন।

রেফারি: আমার কাছে আক্রমণের সময় কোনো ফাউল হয়নি।

ভিএআর: আমি আপনার সঙ্গে একমত। বলও কাঁধে লেগেছে। আমি এখন আপনাকে পেছন দিক আর ওপর থেকে দেখাচ্ছি।

রেফারি: ঠিক আছে, এটা তার কাঁধে লেগেছে এবং গোল। ফাউল হয়নি, আমি এটা গোলের সংকেত দিচ্ছি

ভিএআরের এই অডিও প্রকাশের পর আলমেরিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তারা লিখেছে, ‘আজ পর্যাপ্ত ভিডিও এডিট করা হয়েছে।’ এরপর যোগ করেছে, ‘আমরা টেলিভিশনে যেসব দেখি, আপনরা কেন রেফারিকে সেই সব অ্যাঙ্গেল থেকে ঘটনাগুলো দেখান না?’

রিয়াল মাদ্রিদ,লা লিগা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close