• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিপিএলে ৩ হাজারে প্রথম তামিম

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০২৪, ২১:০০
পূর্বপশ্চিম ডেস্ক

ফরচুন বরিশালের ইনিংসের ১২তম ওভারের ঘটনা। উইকেটে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ইতিহাসের সবচেয়ে বেশি রান করা দুই ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তামিম ইকবাল স্ট্রাইকে, বোলার নাসুম আহমেদ ওয়াইড দিলেন প্রথম বলে। পরের বলে রান নেব নেব করেও একবার ক্রিজে ফিরে গেলেও খুলনা টাইগার্সের বাজে ফিল্ডিংয়ের কারণে পরে নিয়ে নিলেন ১টি রান। আর তাতেই বড় এক মাইলফলকে পৌঁছে গেলেন তামিম। এই রানটাই বিপিএলে তাঁর ৩ হাজারতম রান।

বিপিএল ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবেই মাইলফলকটা ছুঁয়েছেন আজ ৪০ রানে আউট হওয়া তামিম। মাইলফলকে পৌঁছাতে তাঁর দরকার ছিল ৩৫ রান। ম্যাচটা যে ২৯৬৫ রান নিয়ে শুরু করেছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।

মাইলফলকটি ছুঁতে ৯১ ম্যাচ ও ৯০ ইনিংস খেলতে হলো তামিমকে। ৩ হাজার রান করার পথে ২টি সেঞ্চুরি ও ২৫টি ফিফটি করেছেন এই বাঁহাতি ওপেনার। মেরেছেন ৯৪টি ছক্কাও।

বিপিএলে সবচেয়ে বেশি রান (শীর্ষ ৫)

ব্যাটসম্যান ইনিংস রান সর্বোচ্চ স্ট্রাইক রেট ১০০/৫০

তামিম ইকবাল ৯০ ৩০০৫ ১৪১* ১২২.৮০ ২/২৫

মুশফিকুর রহিম ১০৭ ২৯৭৬ ৯৮* ১৩৩.৬৩ ০/১৯

মাহমুদউল্লাহ ১০০ ২৩২৯ ৭০* ১২২.১৯ ০/১০

ইমরুল কায়েস ১০৫ ২২৫৪ ৮১* ১১৭.৫১ ০/১০

সাকিব আল হাসান ৯৮ ২১৪৪ ৮৯* ১৩৭.২৫ ০/১১

৩ হাজারের মতো বিপিএলের ২ হাজার রানের মাইলফলকেও প্রথম হয়েছিলেন তামিম। সেই মাইলফলক তামিম ছুঁয়েছিলেন ২০১৯ সালে। তবে ১ হাজারে প্রথম ছিলেন বিপিএলে সবচেয়ে বেশি রানে তামিমের নিকটতম প্রতিদ্বন্দ্বী মুশফিকুর রহিম। ২০১৬ সালে ১ হাজার রান ছুঁয়েছিলেন এই উইকেটকিপার–ব্যাটসম্যান।

মুশফিকুর রহিম,টি টোয়েন্টি ক্রিকেট,ক্রিকেট রেকর্ড,তামিম ইকবাল,বিপিএল,ক্রিকেট পরিসংখ্যান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close