• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ম্যান সিটিকে টপকে আয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

প্রকাশ:  ২৫ জানুয়ারি ২০২৪, ১৯:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

ম্যানচেস্টার সিটিকে টপকে ২০২২-২৩ মৌসুমে সর্বোচ্চ রাজস্ব আয় করেছে রিয়াল মাদ্রিদ।

ইংল্যান্ডের তথ্য-উপাত্ত বিশ্লেষণী প্রতিষ্ঠান ডেলয়েট ফুটবল মানি লিগের এই তালিকায় ২০১৭-১৮ মৌসুমের পর প্রথমবার শীর্ষে উঠল রিয়াল।

আগের মৌসুমের তুলনায় ১১ কোটি ৮০ লাখ ইউরো আয় বাড়িয়ে ২০২২-২৩ মৌসুমে রেকর্ড ৮৩ কোটি ১০ লাখ ইউরো আয় করেছে ইউরোপের সফলতম ক্লাবটি।

রিয়াল গত মৌসুমে লা লিগা জিততে পারেনি। ম্যানচেস্টার সিটির কাছে হেরে ছিটকে পড়ে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল থেকেও। তবু তাদের আয় বাড়ার পেছনে ভূমিকা রেখেছে খুচরা বিক্রি। দর্শক উপস্থিতি ও করোনা মহামারির পর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান থেকে ঘাটতি পুষিয়ে নিয়েছে রিয়াল।

গত মৌসুমে ট্রেবলজয়ী সিটির অবস্থান রিয়ালের পরেই। পেপ গার্দিওলার দল গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ জিতেছে। ২০২২-২৩ মৌসুমে রেকর্ড পরিমাণ আয়ও করেছে ম্যানচেস্টার সিটি। ক্লাবটি ৮২ কোটি ৬০ লাখ ইউরো আয় করেছে। সম্প্রচার খাত থেকে ৫ কোটি ইউরো রাজস্ব আয় এবং বাণিজ্যিক খাত থেকে ২ কোটি ৬০ লাখ ইউরো রাজস্ব সিটির গত মৌসুমের আয়ে বড় ভূমিকা রেখেছে।

৮০ কোটি ২ লাখ ইউরো আয় করে এবারই প্রথম মানি লিগের শীর্ষ তিনে উঠে এসেছে ফ্রান্সের ক্লাব পিএসজি। এর আগে, সর্বশেষ মানি লিগে সাতে থাকলেও এবার মোট ৮০ কোটি ইউরো আয় করে চারে উঠে এসেছে। ভক্তদের গ্যালারিতে ফেরার পাশাপাশি লাইসেন্সিং এবং মার্চেন্ডাইজিং থেকেও বেশ ভালো পরিমাণ রাজস্ব আয় করেছে বার্সা।

খেলা,ফুটবল,রিয়াল মাদ্রিদ,বার্সেলোনা,ম্যানচেস্টার সিটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close