• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চলে গেলেন রিয়ালের কিংবদন্তি গোলকিপার মিগুয়েল

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

মিগুয়েল অ্যাঞ্জেল গনঞ্জালেস সত্তর ও আশির দশকের ফুটবলে রিয়াল মাদ্রিদের কিংবদন্তি। ১৯৬৮ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত খেলেছেন মাদ্রিদের ক্লাবটিতে। ৩৪৬ ম্যাচ খেলে জিতেছেন মোট ১৬টি ট্রফি। এর মধ্যে আছে ৮টি লিগ ও ২টি উয়েফা কাপ শিরোপা। কিন্তু এসব তো শুধু সংখ্যা ও সাফল্য।

সে সময়ের রিয়াল সমর্থকদের কাছে তিনি ‘এল গাতো’—পোস্টে খুব তৎপর থাকার জন্য সমর্থকেরাই তকমাটা দিয়েছিলেন, বাংলায় যার অর্থ ‘বিড়াল’। মিগুয়েল অ্যাঞ্জেল নামে পরিচিতি পাওয়া সাবেক এই গোলকিপারকে হারাল রিয়াল। ৭৬ বছর বয়সে মারা গেছেন মিগুয়েল।

রিয়াল আজ তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করে বিজ্ঞপ্তিতে বলেছে, ‘মিগুয়েল অ্যাঞ্জেল গঞ্জালেসের মৃত্যুতে রিয়াল মাদ্রিদের সভাপতি এবং পরিচালনা-পর্ষদ গভীরভাবে শোকাহত। তিনি আমাদের ইতিহাসে অন্যতম কিংবদন্তি গোলকিপারদের একজন, রিয়াল মাদ্রিদ এবং স্প্যানিশ ফুটবলেরও কিংবদন্তি।’ স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, মিগুয়েল নিউরোডিজেনেরেটিভ (এলএলএস) রোগে ভুগছিলেন।

রিয়ালে ১৮ মৌসুম খেলার পাশাপাশি স্পেনের হয়ে ১৮ ম্যাচ খেলেছেন মিগুয়েল। ১৯৭৮ বিশ্বকাপে স্পেনের প্রথম পছন্দের গোলকিপার ছিলেন। চার বছর পর ঘরের মাঠে (১৯৮২) স্পেন বিশ্বকাপেও স্বাগতিকদের স্কোয়াডে ছিলেন। ১৯৮৬ সালের জুনে ৩৯ বছর বয়সে অবসর নেওয়ার পরও রিয়ালের সঙ্গে ছিলেন মিগুয়েল। ক্লাবটিতে একাধিক দায়িত্ব পালন করেছেন। গোলকিপারদের কোচ ও রিয়ালের অনুশীলন কেন্দ্র সিউদাদ দেপোর্তিভোর পরিচালকের দায়িত্ব পালন করা সেগুলোর অন্যতম।

শৈশব থেকেই অ্যাথলেট হিসেবে সুনাম কুড়িয়েছিলেন মিগুয়েল। শারীরিক রিফ্লেক্স খুবই ভালো ছিল। একাধিক খেলাধুলার সঙ্গে নিজেকে জড়িয়েছিলেন। স্পেনের কার্দেনাল সিজেনারোস স্কুলে হ্যান্ডবল ও বাস্কেটবল খেলেছেন। হকিও বাদ পড়েনি। তবে ফুটবলে গোলকিপিংয়ের দক্ষতাটা পেয়েছিলেন হ্যান্ডবল খেলার মাধ্যমে—এ কথা মিগুয়েল নিজেই কয়েকবার বলে গেছেন।

স্পেনের করুনা অঞ্চলে যুব পর্যায়ের বাস্কেটবল টুর্নামেন্টে একবার সর্বোচ্চ স্কোরারও হয়েছেন। ফুটবল খেলার পরামর্শটা পেয়েছিলেন তখনই। মিগুয়েল আর দ্বিধা করেননি। নাম লেখান গ্যালিসিয়ান অঞ্চলের ক্লাব দেপোর্তিভো কৌতোয়। রিয়ালে যোগ দেওয়ার পর এক মৌসুম কাস্তেলিয়ন ক্লাবে ধারেও খেলেছেন। ১৯৬৯ সালের ২৩ নভেম্বর ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের হয়ে তাঁর অভিষেক।

রিয়াল মাদ্রিদ,লা লিগা,স্পেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close