• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টেস্টে দ্বিতীয় দ্রুততম ৫০০ উইকেট অশ্বিনের

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৪
পূর্বপশ্চিম ডেস্ক

টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০০ উইকেট শিকারির তালিকায় উঠে এসেছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে বিপক্ষ দলের জ্যাক ক্রলিকে আউট করে নিজের ৯৮তম টেস্টে এই কৃতিত্ব অর্জন করেন তিনি।

অনিল কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট পেলেন অশ্বিন।

রাজকোট টেস্টের আগে পর্যন্ত ৯৭টি টেস্টে ৩৭ বছর বয়সী অশ্বিনের উইকেট সংখ্যা ছিল ৪৯৯। ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তার প্রয়োজন ছিল এক উইকেট।

ইংল্যান্ডের প্রথম উইকেট তুলে নিয়ে কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। তার বলে ক্রলির দেওয়ার ক্যাচ রজত পটিদার তালুবন্দি করতেই নতুন মাইলফলকে পৌঁছে গেলেন।

২০১১ সালে অভিষেকের পর থেকে অশ্বিন দেশের মাটিতে ৫৮তম টেস্ট খেলে পেলেন ৩৪৭টি উইকেট। ২৬ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন অশ্বিন। ছয় ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট পেয়েছেন তিনি।

ব্যাটসম্যান হিসেবে পাঁচটি টেস্ট সেঞ্চুরিসহ ৩,৩০৮ রান করেছেন এই অলরাউন্ডার।

টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশি ৬১৯ উইকেটের রেকর্ড সাবেক স্পিনার কুম্বলের। ৪৩৪ উইকেট নিয়ে তিন নম্বরে আছেন সাবেক অলরাউন্ডার কপিল দেব।

ভারতের দ্বিতীয় হলেও বিশ্বের নবম বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন অশ্বিন। তার আগে এই কৃতিত্বে কুম্বলে (৬১৯) ছাড়াও রয়েছে মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), জেমস অ্যান্ডারসন (৬৯৬), স্টুয়ার্ট ব্রড (৬০৪), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩), কোর্টনি ওয়ালস (৫১৯) এবং নাথান লায়নের (৫১৭)।

টেস্ট ক্রিকেট,ভারত,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close