• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চার বছর ধরে অকেজো সিসি ক্যামেরা

সোনাগাজীতে এক সপ্তাহে ১০ লুট

প্রকাশ:  ১৫ মার্চ ২০২২, ১৬:৩০
ফেনী প্রতিনিধি

ফেনীর সোনাগাজী পৌরসভা এলাকায় হঠাৎ করে দিনের বেলায় বাসা-বাড়িতে চুরি ও লুটের ঘটনা বেড়ে গেছে। দুর্বত্তরা বাসা-বাড়ির জানালা কেটে এবং দরজার তালা ভেঙে ভেতরে ঢুকে স্বর্ণালংকার, নগদ টাকাসহ মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যাচ্ছে। গত এক সপ্তাহে পৌরশহর এলাকায় অন্তত ১০টি চুরি ও লুটের ঘটনা ঘটেছে। পৌর শহর এলাকায় ২০১৭ সালে নিরাপত্তার জন্য লাগানো সিটি টিভি ক্যামেরাগুলো সচল না থাকায় আইনশৃঙ্খলা রক্ষায় কোন কাজে আসছে না। এতে করে শহরের বাসা-বাড়ির বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এর আগে একইভাবে ২০১৭ সালেও পৌরশহর এলাকায় দিনে রাতে চুরির ঘটনাসহ বিভিন্ন ধরনের অপরাধ বেড়ে যাওয়ায় সবধরনের অপরাধ দমনে ওই বছর থানার ভেতরে ও বাহিরে, পৌরশহরের কলেজ রোড, জিরোপয়েন্ট, সোনাগাজী পৌরসভায় তাকিয়া রোড, পশ্চিম বাজার, বাসস্ট্যান্ড, উপজেলা পরিষদ গেট, বঙ্গবন্ধু তোরণ, খাদ্য গুদাম ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকাসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ৩২টি সিসি টিভি ক্যামেরা বাসানো হয়। কিন্তু একাধিকবার মেরামত করার পরও পাঁচ বছর পার না হতে ক্যামেরাগুলো অচল হয়ে পড়েছে। সোনাগাজী মডেল থানার ওসির দপ্তর থেকে সিসি টিভি ক্যামেরাগুলো তদারকি করা হলেও পৌরসভা এলাকায় অপরাধ ও নিয়ন্ত্রণে ক্যামেরা বসালেও দীর্ঘদিন ধরে ক্যামেরাগুলো অচল হয়ে পড়ে থাকায় সুফল পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন পৌরসভা এলাকার বাসিন্দারা।

জানা যায়, গত এক সপ্তাহে পৌরশহরের কলেজ রোড, কায়েস চৌধুরী সড়ক, খাদ্যগুদামের পাশে, আল হেলাল একাডেমীর পেছনের সড়কে, তেরিচাপুলসহ বাখরিয়া সড়কের অন্তত ১০টি বাসা-বাড়ি ও দোকানে দিনেও রাতে চুরির চেষ্টা-লুটের ঘটনা ঘটেছে। অথচ ঘটনামুল গুলোর পাশের বিদ্যুতের খুঁটির সঙ্গে লাগানো ছিল একাধিক সিসি ক্যামেরা। যদি সিসি ক্যামেরাগুলো সচল থাকত তাহলে কারা এঘটনার সঙ্গে জড়িত ছিল সিসি টিভি ফুজেরে মাধ্যমে পুলিশ তাৎক্ষণিক অপরাধীদের শনাক্ত করতে সক্ষম হতো। সিসি টিভি ক্যামেরার ভয়ে এধরনের ঘটনা ঘটাতে দুর্বৃত্তরা সাহস পেত না। এছাড়া শহরের জিরোপয়েন্টসহ বিভিন্নস্থানে লাগানো সিসি ক্যামেরাগুলো বিদ্যুতের খুঁটির সঙ্গে অকেজো হয়ে ঝুলে রয়েছে।

পৌরশহরের ব্যবসায়ীরা জানায়, পৌরসভা এলাকায় দিনদিন বিভিন্ন বাসা বাড়িতে চুরি, বখাটে কর্তৃক ছাত্রী ও নারীদের উত্ত্যক্ত করা, কিশোর গ্যাং এর আনাগোনা, ছিনতাই, সড়কে দাঁড়িয়ে মাদক সেবনসহ বিভিন্ন ধরনের ছোটখাটো অপরাধ বৃদ্ধি পেয়েছে। বাধ্য হয়ে অনেক বাড়ি মালিক, বিপনী বিতান ও বিভিন্ন দোকান মালিকরা নিজেদের নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা বসাচ্ছেন।

খাদ্যগুদাম এলাকার বাসিন্দা শিরিন আক্তার বলেন, তাদের বাসা থানা থেকে মাত্র ৩০০গঞ্জ পূর্ব দিকে আবু আহমেদ মাস্টার টাওয়ারের। বৃহস্পতিবার দুপুরে তিনি বাসায় তালা দিয়ে স্কুল থেকে ছোট ছেলেকে আনতে যান। এই সুযোগে দুর্বৃত্তরা তার বাসার জানালার গ্রীল কেটে ভেতরে ঢুকে আলমারির তালা ভেঙে চার ভরি স্বর্ণালংকার, নগদ ৩৫ হাজার টাকাসহ সাড়ে তিন লাখ টাকার জিনিসপত্র লুট করে নিয়ে গেছে। তার বাসার সামনেও সিসি টিভি ক্যামেরা ছিল। কিন্তু সেই ক্যামেরা দীর্ঘদিন ধরে অচল হয়ে ভেঙে বিদ্যুতের খুঁটির সঙ্গে বলছে। সোনাগাজী বাজার বণিক সমিতির সভাপতি মো. নূর নবী সিসি ক্যামেরা বসানোর পর সিসি টিভির ফুটেজ দেখে পৌর শহরের জিরো পয়েন্ট, কলেজ রোড ও বাজার থেকে বেশ কয়েকজন ইভটিজার, মাদকসেবী ও ছিনতাইকারীকে আটক করে শাস্তি দেয়া হয়েছিল। কিন্তু বর্তমানে ক্যামেরাগুলো সচল না থাকায় বাজার ও শহর এলাকায় অপরাধ প্রবনতা বেড়ে গেছে। কোন ভাবেই অপরাধীদেরকে শনাক্ত করা যাচ্ছে না। তিনি দ্রুত সিসি ক্যামেরাগুলো মেরামতের জন্য প্রশাসনসহ পৌর কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করেন।

সোনাগাজী মডেল থানার ওসি মোহাম্মদ সাজেদুল ইসলাম বলেন, ভারি বৃষ্টি ও দুর্যোগের সময় সিসি ক্যামেরাগুলো নষ্ট হয়ে গেছে। এছাড়া বিভিন্ন সময় দুর্বৃত্তরাও কয়েকটি সিসি ক্যামেরা ইটপাটকেল নিক্ষেপ করে ভেঙ্গে দিয়েছে। এরপরও পুলিশ প্রতিটি ঘটনা গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছে। দুর্বৃত্তদেরকে শনাক্তের চেষ্টা করছে।

তিনি বলেন, নষ্ট হওয়া সিসি ক্যামেরাগুলো একাধিকবার মেরামত করে সচল করা হয়েছিল। আবারও ক্যামেরাগুলো নষ্ট হয়ে গেছে। ইতিমধ্যে থানার ভেতরে কয়েকটি ক্যামেরা চালু হয়েছে। আগামী কয়েকদিনে মধ্যে সব ক্যামেরা সচল করা হবে। অন্যথায় পৌর কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে পৌরসভা এলাকায় নতুন করে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেওয়া হবে।

এখন থেকে থানায় বসে আবারও পুলিশ সদস্যরা পৌরসভা এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। অপরাধ দমনে পৌরসভা এলাকার প্রতিটি ভবন মালিককে নিরাপত্তার স্বার্থে ভবনে সিসি ক্যামেরাসহ নিরাপত্তা জোরদার করার জন্য বলা হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এএএম/জেএস

সোনাগাজী,ফেনী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close