• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেনীতে ডাকাতির মামলায় নয়জনের ৭ বছর করে কারাদণ্ড

প্রকাশ:  ২৯ মার্চ ২০২২, ১২:৫৫
ফেনী প্রতিনিধি

ফেনীর ছাগলনাইয়ায় ১৯ বছর আগের একটি ডাকাতির মামলায় ৯ জনের ৭ বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেক আসামিকে ৭ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো ৬ মাস করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

সোমবার (২৮ মার্চ) বিকেলে ফেনীর যুগ্ম দায়রা জজ ১ম আদালতের বিচারক মোহাম্মদ রোকন উদ্দিন কবির এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- ফেনীর ছাগলনাইয়া উপজেলার পাঠানগড় এলাকার মো. ইসহাক ভূঞার ছেলে আনিসুল হক, আবদুস সাত্তার সওদাগরের ছেলে জাহাঙ্গীর মিস্ত্রী, পাঠানগড় এলাকার মফিজ উদ্দিনের ছেলে সাইফুল ইসলাম। দক্ষিণ সতর এলাকার ফয়েজ আহাম্মদের ছেলে মো. হানিফ, কাশিপুর এলাকার আবদুস কুদ্দুসের ছেলে নিজাম উদ্দিন, ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নের ইজ্জতপুর এলাকার রুহুল আমিন মাষ্টারের ছেলে মহিউদ্দিন, ফেনী পৌরসভার বারাহীপুর এলকার মমতাজ উদ্দিনের ছেলে সিরাজুল ইসলাম, দাগনভূঁঞা উপজেলার কৃষ্ণরামপুর এলাকার আজিজুর রহমানের ছেলে তোফাজ্জল হোসেন তুহিন, সত্যপুর এলাকার লকিয়ত উল্যার ছেলে মহিউদ্দিন সাইফুল। রায় ঘোষণার সময় শুধুমাত্র জাহাঙ্গীর মিস্ত্রী আদালতে উপস্থিত ছিলেন। অন্য ৮ আসামি পলাতক রয়েছেন।

আদালত সূত্র ও মামলার নথিপত্র থেকে জানা যায়, ২০০৩ সালের ২২ জানুয়ারি ফেনীর ছাগলনাইয়া পৌর শহরের দক্ষিণ সতর নদীর কুল এলাকার হাজী মন্তু মিয়ার বাড়িতে সংঘবদ্ধ একদল ডাকাত দল প্রবেশ করে। ডাকাতদল নগদ ২৫ হাজার টাকাসহ প্রায় ৯৩ হাজার ৮০০ টাকার মালামাল লুট করে নিয়ে যায়। এ ঘটনায় হাজী মন্তু মিয়া বাদী হয়ে ছাগলনাইয়া থানায় একটি মামলা দায়ের করেন। ঘটনার ৭ মাস পর একই বছরের ২৭ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ উদ্দিন আহমেদ আদালতে অভিযোগপত্র জমা দেন। পরবর্তী বছরের ১৮ মে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

রায় ঘোষণাকালে দণ্ডপ্রাপ্তদের মধ্যে একমাত্র জাহাঙ্গীর মিস্ত্রী উপস্থিত ছিলেন। তাকে সাজা পরোয়ানা মূলে ফেনী জেলা কারাগারে প্রেরণ করা হয়। গ্রেপ্তার বা আত্মসমর্পনের পর অপর আসামিদের দণ্ড কার্যকর হবে। অভিযোগ প্রমাণে মোট ১৩ জনের সাক্ষ্য নেওয়া হয়।

আদালতের সহকারী সরকারী কৌসুলী (এপিপি) এনামুল করিম খোন্দকার জানান, ছাগলনাইয়ার নদীর কুল এলাকায় এক বাড়িতে ডাকাতির ঘটনার রায়ে ৯ জন আসামির প্রত্যেককে ৭ বছর করে সশ্রম কারাদণ্ড, প্রত্যেক আসামিকে ৭ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ৬ মাস করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত ৯ জন আসামির মধ্যে শুধুমাত্র একজন আসামি আদালতে উপস্থিত ছিলেন। অন্য ৮ জন পলাতক রয়েছেন। তারা গ্রেপ্তার অথবা আত্মসর্পনের পর তাদের সাজা কার্যকর হবে।

পূর্বপশ্চিম/এএম/এনএন

ফেনী

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close