• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিড়াল পোষায় স্কুলছাত্রীকে হেনস্তা

প্রকাশ:  ১১ এপ্রিল ২০২২, ১৬:২৩
নিজস্ব প্রতিবেদক

বাসায় বিড়াল পোষায় রাজধানীর বিসিএসআইআর স্কুল এন্ড কলেজের এক শিক্ষার্থীকে হেনস্তার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির দুই শিক্ষিকার বিরুদ্ধে।

এ ঘটনায় গত ৪ এপ্রিল আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার ওই শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ম্যানেজিং কমিটির সভাপতির কাছে একটি উকিল নোটিশ পাঠান।

ওই নোটিশে বলা হয়, গত ৩১ মার্চ (২০২২) পরীক্ষা নেওয়ার সময় ৩য় শ্রেনীর (গ- প্রভাতি) শিক্ষিকা ফাতেমা আক্তার ও ৬ষ্ঠ শ্রেনীর (খ প্রভাতি) শিক্ষিকা জিন্নাত নাহার প্রতিষ্ঠানের ৩১১ নম্বর রুমের সকল শিক্ষার্থীকে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে মাস্ক খুলে পরীক্ষা দিতে বাধ্য করেন।

এসময় ওই দুই শিক্ষিকা ৬ষ্ঠ শ্রেণী খ প্রভাতি শাখার ছাত্রী খন্দকার আয়েশা শাহরিয়ারকে বাসায় বিড়াল পোষার জন্যে বকাবকি করেন। এছাড়া বিড়াল পোষার টাকা অন্য কাজে ব্যয়ের জন্যে দিতে বলে বিড়ালগুলো ফেলে দিতে বলেন। এই নির্দেশ না মানলে পরিণাম ভালো হবে না বলেও হুমকি দেন তারা।

এতে আরও বলা হয়, এ ঘটনার সময় ক্লাসের অন্য শিক্ষার্থীরা হাসাহাসি করলেও ওই শিক্ষিকারা কোন ব্যবস্থা নেননি। এসময় ওই শিক্ষার্থী মানসিক কষ্টে কাঁদতে কাঁদতে স্কুল গেট দিয়ে বের হয়ে আসে।

এদিকে এ ঘটনা জানতে পেরে বিসিএসআইআর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মোঃ ইদ্রিস আলীর সাথে টেলিফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হন শিক্ষার্থীর অভিভাবক সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

এবিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার বলেন, এ ঘটনাটি জানতে গত ৩১ মার্চ দুপুরে আমি শিক্ষিকা জিন্নাত নাহারকে ফোন করলে তিনি অত্যন্ত অসৌজন্যমূলক আচরণ করেন এবং বেয়াদব বলে ফোন রেখে দেন। পরে গত ৪ এপ্রিল ওই দুই শিক্ষিকার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি অধ্যাপক ড. মো: আফতাব আলী শেখ ও বিসিএসআইআর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মোঃ ইদ্রিস আলীকে ডাকযোগে লিখিত অভিযোগ দেই আমি।

তবে এ ঘটনায় এখনও কোনো সুরাহা পাননি বলে জানান তিনি।

এবিষয়ে জানতে বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি অধ্যাপক ড. মো: আফতাব আলী শেখ ও বিসিএসআইআর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মোঃ ইদ্রিস আলীকে ফোন করা হলেও তারা কল রিসিভ করেননি।

প্রসঙ্গত, বিসিএসআইআর এর নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আফতাব আলী শেখ যোগদানের পর থেকেই প্রতিষ্ঠানটির আবাসিক এলাকায় স্কুলে হেটে যাবার গেট বন্ধ করে দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি করা শুরু হয়। এনিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ দিয়েও কোন সুরাহা পাননি। এছাড়া গাইড বই ও অপ্রয়োজনীয় বই কিনতে বাধ্য করা, কলেজের অনুমোদন পাবার পরও শিক্ষা কার্যক্রম চালু না করা, পছন্দমতো লোক দিয়ে ম্যানেজিং কমিটি পরিচালনাসহ একাধিক অভিযোগ রয়েছে বর্তমান বিসিএসআইআর স্কুল এন্ড কলেজের চেয়ারম্যানের ওপর।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ই জানুয়ারির রিট পিটিশন নং-৫৬৮৪/২০১০ রায়ের প্রেক্ষিতে বিগত ২৫ এপ্রিল ২০১১-তে শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক ও মানসিক শাস্তি নিষিদ্ধ করে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের শারীরিক ও মানসিক শাস্তি রহিত করা সংক্রান্ত নীতিমালা ২০১১ জারি করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। ওই নীতি অনুযায়ী শিক্ষার্থীদেরকে মানসিক ও শারীরিক শাস্তি দেওয়া বাংলাদেশে প্রচলিত আইনে ফৌজদারি অপরাধ।

পূর্বপশ্চিমবিডি/এআইএস/জেএস

রাজধানী,বিসিএসআইআর স্কুল এন্ড কলেজ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close