• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

খুলনায় কলেজ শিক্ষিকার ফেসবুক আইডি হ্যাক করে প্রতারণা

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২২, ২০:১৬
খুলনা প্রতিনিধি

খুলনায় এক শিক্ষিকার ফেসবুক আইডি হ্যাক করে মেসেঞ্জারের মাধ্যমে হাতিয়ে নেওয়া অর্থ উদ্ধার করেছে পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে খুলনার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) সুশান্ত সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল সূত্রে জানা যায়, গত ৮ এপ্রিল বাটিয়াঘাটা কলেজের শিক্ষিকা রঞ্জু মিত্রের ফেইসবুক আইডি হ্যাক হয়। এরপর প্রতারকচক্র ফ্রেন্ড লিস্টে থাকা ফ্রেন্ডদের নিকট রঞ্জু মিত্র সেজে বিভিন্ন সমস্যা উল্লেখ করে বিকাশের মাধ্যমে টাকা চাইতে শুরু করে। তখন রঞ্জু মিত্রের ফ্রেন্ডদের মধ্যে থাকা তিনজন মোট ১৫ হাজার টাকা বিকাশে পাঠিয়ে দেয়।

বিষটি অবগত হয়ে রঞ্জু মিত্র বাদী হয়ে এই ঘটনা উল্লেখ করে বটিয়াঘাটা থানায় একটি জিডি করেন। ওই জিডির সূত্র ধরে খুলনা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল এই বিষয়ে কাজ শুরু করে।

সাইবার টিমের ঐকান্তিক প্রচেষ্টা ও তথ্যপ্রযুক্তির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানা এলাকা থেকে প্রতারকচক্র বিকাশ এজেন্টের নিকট হতে টাকা ক্যাশ আউট করার পূর্বেই সাইবার টিম ১৫ হাজার টাকা উদ্ধার করে। উদ্ধার করা টাকা ভুক্তভোগী রঞ্জু মিত্রকে ফেরত দেওয়া হয়। তিনি টাকা পেয়ে উচ্ছ্বসিত, পুলিশের এই কাজের প্রতি কৃতজ্ঞতা ও সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এ ব্যাপারে খুলনার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) সুশান্ত সরকার জানান, মোবাইলে অপরিচিত নম্বর থেকে কল করলে যেকোনো ডিজিটাল তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পর্শকাতর যেকোনো বিষয়ে পোস্ট করা বা কোনো পোস্টে কমেন্টস বা লাইক দেওয়ার পূর্বে ভালো করে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। ডিজিটাল জগতে সকলকে সচেতন হতে হবে বলেও জানান তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএনএস/এনজে

প্রতারণা,আইডি হ্যাক

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close